নারী সাংবাদিককে যৌন হয়রানির কথা মনে করতে পারলেন না কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো

১৮ বছর আগে ওঠা অভিযোগের কথা মনে নেই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর। ছবি: রয়টার্স
১৮ বছর আগে ওঠা অভিযোগের কথা মনে নেই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর। ছবি: রয়টার্স

এক বা দুই নয়। আঠারো বছর আগের কথা। সে কী আর মনে থাকে! এক অভিযোগের বিষয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন এমন কথাই।

১৮ বছর আগে ট্রুডোর বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছিল। তা-ও আবার নারীবিষয়ক। অভিযোগ, নারী সাংবাদিকের সঙ্গে অশালীন আচরণ করেছিলেন তিনি। এ বিষয়ে জানতে চাইলে ট্রুডো বলেন এ কথা।

রাজনৈতিক জীবন শুরু করার আগে ট্রুডো ব্রিটিশ কলাম্বিয়ার ক্রেসটনে এক অনুষ্ঠানে যোগ দেন। সেখানে আসা এক নারী সাংবাদিকের সঙ্গে অশালীন আচরণ করার অভিযোগ ওঠে ট্রুডোর বিরুদ্ধে। কানাডার প্রয়াত প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর ছেলে জাস্টিন ট্রুডো।

নারীদের প্রতি যৌন হয়রানির ঘটনার প্রতিবাদ অনেক দিন ধরেই করে আসছেন ট্রুডো। সিএনএনের খবরে জানা যায়, গত রোববার কানাডার সাসকেচুয়েনের রেসিনা এলাকায় এক সাংবাদিক ওই দিনের ঘটনা নিয়ে প্রশ্ন করেন ট্রুডোকে।

উত্তরে ট্রুডো বলেন, তিনি ক্রেস্টেন শহরে কাটানো দিনটি মনে করতে পারেন। দিনটি বেশ ভালোই কেটেছিল। তবে ওই দিনে কোনো নেতিবাচক ঘটনার কথা তাঁর মনে পড়ে না।

ট্রুডোর কার্যালয় গতকাল সোমবার তাঁর অবস্থানের ব্যাখ্যা দেন। ট্রুডোর কার্যালয় এক বিবৃতিতে জানায়, প্রধানমন্ত্রী এর আগে যেমন বলেছেন তিনি প্রত্যেকের ব্যাপারে খুবই শ্রদ্ধাশীল।

ট্রুডোর ওই দিনের ঘটনা নিয়ে সিএনএন ওই নারী সাংবাদিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেনি। কারণ, ওই নারী চান না কেউ তাঁর নাম জেনে ফেলুক।

গত মাসে কানাডার রাজনৈতিক বিশ্লেষক ওয়ারেন কিনসেলা একটি ছবি টুইট করেন ও হ্যাশট্যাগ মি টুতে শেয়ার করেন। সেখানেই ওই নারীকে ট্রুডোর যৌন হয়রানি করার বিষয়টি ছিল। এরপরই আগের সেই ঘটনা আবার আলোচনায় আসে।