বিশ্ব সিলেট সম্মেলন টরন্টোয় ১ সেপ্টেম্বর

জালালাবাদ অ্যাসোসিয়েশন আয়োজিত ‘বিশ্ব সিলেট সম্মেলন’ এবার কানাডার টরন্টোতে অনুষ্ঠিত হচ্ছে। সিলেটের কৃষ্টি ও ঐতিহ্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে দুই দিনব্যাপী এই সম্মেলন শুরু হবে আগামী ১ সেপ্টেম্বর। ৭ জুলাই সিলেটে এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।
৭ জুলাই সন্ধ্যায় সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সিলেটের ব্যবসায়ীদের এই শীর্ষ সংগঠনই সভার আয়োজন করে। এতে ওই বিশ্ব সম্মেলন সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেন জালালাবাদ অ্যাসোসিয়েশন অব টরন্টো-কানাডার সভাপতি দেবব্রত দে তমাল।
দেবব্রত দে বলেন, কানাডায় বসবাসরত সিলেটি নাগরিকদের স্বার্থে কাজ করে যাচ্ছে জালালাবাদ অ্যাসোসিয়েশন অব টরন্টো। বিশ্বের বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ অবদান রাখছে জালালাবাদ অ্যাসোসিয়েশন। এরই ধারাবাহিকতায় আগামী ১ ও ২ সেপ্টেম্বর টরন্টোতে চতুর্থ ‘বিশ্ব সিলেট সম্মেলন’ আয়োজন করছেন তাঁরা। সম্মেলনে বৃহত্তর সিলেটের ইতিহাস, ঐতিহ্য, শিক্ষা, সংস্কৃতি, অর্থনীতি, পর্যটন, পরিবেশ, মহান মুক্তিযুদ্ধে সিলেটের অবদান, বাংলাদেশের উন্নয়নে সিলেটি প্রবাসীদের ভূমিকাসহ বিভিন্ন বিষয়ে সেমিনার ও সিম্পোজিয়াম অনুষ্ঠিত হবে। তিনি সম্মেলনে সিলেট চেম্বার অব কমার্সের পক্ষ থেকে প্রতিনিধিদের ওই সম্মেলনে যোগদানের আহ্বান জানান। 

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ। সভায় স্বাগত বক্তব্য দেন সিলেট চেম্বারের সহসভাপতি মো. এমদাদ হোসেন। সভায় বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) কেন্দ্রীয় মহাসচিব মো. ইহতেশামুল হক চৌধুরী, সিলেট চেম্বারের পরিচালক মো. হিজকিল গুলজার, জিয়াউল হক, পিন্টু চক্রবর্তী, নুরুল ইসলাম, মো. ওয়াহিদুজ্জামান, মুকির হোসেন চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।
খন্দকার সিপার আহমদ অনুষ্ঠানে বিশ্ব সিলেট সম্মেলনকে সফল করতে ব্যবসায়ীদের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন, সিলেটকে বিশ্বের দরবারে তুলে ধরতে জালালাবাদ অ্যাসোসিয়েশন যে ভূমিকা পালন করছে, তা প্রশংসনীয়। টরন্টোতে অনুষ্ঠেয় বিশ্ব সিলেট সম্মেলন সিলেটের সাম্প্রদায়িক সম্প্রীতি, ঐতিহ্য ও সংস্কৃতিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে সহায়ক ভূমিকা পালন করবে। তিনি সিলেটের পর্যটন, শিল্প ও শিক্ষা খাতকে এগিয়ে নিতে বিশ্ব সিলেট সম্মেলনে প্রয়াস চালানোর আহ্বান জানান।