যুক্তরাষ্ট্রে স্কুলে গুলি চালানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল ১১ শিশুকে, গ্রেপ্তার ১

শিশু নির্যাতনের অভিযোগে সিরাজ ইবন ওয়াহহাজকে গ্রেপ্তার করা হয়েছে। একই সঙ্গে অপুষ্টিতে ভোগা ১১ শিশুকে উদ্ধার করেছে পুলিশ। ছবি: বিবিসির সৌজন্যে
শিশু নির্যাতনের অভিযোগে সিরাজ ইবন ওয়াহহাজকে গ্রেপ্তার করা হয়েছে। একই সঙ্গে অপুষ্টিতে ভোগা ১১ শিশুকে উদ্ধার করেছে পুলিশ। ছবি: বিবিসির সৌজন্যে

যুক্তরাষ্ট্রে অপুষ্টিতে ভোগা ১১ শিশুকে উদ্ধার করেছে পুলিশ। গত শুক্রবার এ ঘটনায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ বলছে, গ্রেপ্তার ব্যক্তি ওই শিশুদের স্কুলে গুলি চালানোর প্রশিক্ষণ দিচ্ছিলেন।

বিবিসির খবরে বলা হয়েছে, এক প্রত্যন্ত মরু এলাকায় ওই ১১ শিশুকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল। গ্রেপ্তার ব্যক্তির নাম সিরাজ ইবন ওয়াহহাজ। মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়, স্কুলে বন্দুক দিয়ে হামলার প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল শিশুদের।

আইনজীবীর কাছে থাকা নথি অনুযায়ী, কীভাবে অস্ত্র চালাতে হয় সেই প্রশিক্ষণ দিতেন সিরাজ। উদ্ধার শিশুদের বয়স ১৫ বছরের মধ্যে। নিউ মেক্সিকোর ঘটনাস্থল থেকে সিরাজ ছাড়াও আরেক পুরুষ ও তিন নারীকে আটক করা হয়।

পুলিশ জানায়, ঘটনাস্থল থেকে এক শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। লাশটি ওয়াহহাজের তিন বছরের ছেলে আবদুল্লাহ-ঘানি ওয়াহহাজের।

সিরাজ ইবন ওয়াহহাজের বিরুদ্ধে অভিযোগ, গত ডিসেম্বরে জর্জিয়া থেকে ছেলেকে অপহরণ করে নিয়ে আসেন তিনি। ওই শিশুটির খোঁজ করতে গিয়েই সিরাজকে গ্রেপ্তার করা হয়। তাঁর স্ত্রীর দায়ের করা প্রতিবেদনে দাবি করা হয়েছিল, শিশুটি জখম হতে পারে। আদালতের কাগজপত্রে বলা হয়েছে, ওয়াহহাজ মনে করেছেন শিশুটির ঝাড়ফুঁক দরকার।

সিএনএন বলছে, উদ্ধার করা শিশুদের রাইফেল দিয়ে প্রশিক্ষণ দেওয়া হতো। সিরাজসহ আটক পাঁচজনের বিরুদ্ধে শিশু নির্যাতনের অভিযোগ আনা হয়েছে।