ট্রাম্পকে নিয়ে আরেক 'পুস্তক-বোমা'

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে আরও একটি ‘পুস্তক-বোমা’ আসছে। এটির লেখক হোয়াইট হাউসের সাবেক গণসম্পর্ক কর্মকর্তা ওমারোসা নিউম্যান। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ডোনাল্ড ট্রাম্প যে হাতে গোনা কয়েকজন আফ্রিকান-আমেরিকানকে তাঁর হোয়াইট হাউসে চাকরি দিয়েছিলেন, তার অন্যতম ছিলেন ওমারোসা। তাঁর রিয়েলিটি শো ‘অ্যাপ্রেনটিস’-এর এই সাবেক সদস্য মাত্র কয়েক মাস সে দায়িত্ব পালনের পর গত বছর ডিসেম্বরে পদচ্যুত হয়ে হোয়াইট হাউস ত্যাগে বাধ্য হন।


এখন সে পদচ্যুতির ‘প্রতিশোধ’ নিতে প্রস্তুত ওমারোসা। আগামী সপ্তাহে তাঁর লেখা হোয়াইট হাউসে নিজের স্বল্পকালীন কর্মজীবনের খোলামেলা গল্প, ‘আনহিঞ্জড’, প্রকাশিত হতে যাচ্ছে। এতে ওমারোসা দাবি করেছেন, ট্রাম্প একজন চূড়ান্ত বর্ণবাদী। অনেকে সময়েই তিনি আফ্রিকান-আমেরিকানদের বিষয়ে কথা বলতে গিয়ে ‘নিগার’ শব্দটি ব্যবহার করেছেন। অ্যাপ্রেনটিস অনুষ্ঠান রেকর্ড করার সময় তাঁর বলা সে কথার টেপ রয়েছে বলে দাবি করেছেন ওমারোসা। তিনি নিজেও হোয়াইট হাউসে ট্রাম্পের কথোপকথন টেপ করেছেন বলে এই গ্রন্থে দাবি করেছেন।

ওমারোসা আরও দাবি করেছেন, চাকরিচ্যুতির পর তিনি যাতে ট্রাম্প ও তাঁর পরিবারের সদস্যদের কারও ব্যাপারে মুখ না খোলেন, সে জন্য ট্রাম্পের এক পুত্রবধূ তাঁকে ফোন করে মাসে ১৫ হাজার ডলার মাসোহারার প্রস্তাব করেছিলেন। সে প্রস্তাব তিনি প্রত্যাখ্যান করেন।

হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে ওমারোসার বক্তব্য সর্বৈব মিথ্যা বলে জানানো হয়েছে। ট্রাম্পের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেছেন, এটা খুবই দুঃখজনক যে ট্রাম্প প্রশাসনের অর্জনের দিকগুলোর ওপর আলোকপাতের বদলে সাবেক এই কর্মকর্তা মিথ্যাচার করে ফায়দা আদায়ের চেষ্টা করছেন।

মাত্র কয়েক মাস আগে সাংবাদিক মাইকেল উলফ ‘ফায়ার অ্যান্ড ফিউরি’ এই নামের একটি গ্রন্থে হোয়াইট হাউসের বেসামাল অবস্থার এক নির্মম বিবরণ তুলে ধরে ট্রাম্পের বিরাগের কারণ হয়েছিলেন। ট্রাম্প এর আগে ওমারোসাকে তাঁর মূল্যবান কাজের জন্য প্রশংসা করেছিলেন। এই বই হাতে পাওয়ার পর সে প্রশংসা যে প্রবল ক্রোধে পরিণত হবে, তাতে কোনো সন্দেহ নেই।