ট্রাম্পের সামরিক কুচকাওয়াজ স্থগিত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিবাদন জানাচ্ছেন এক মার্কিন সেনা। রয়টার্স ফাইল ছবি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিবাদন জানাচ্ছেন এক মার্কিন সেনা। রয়টার্স ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধে আগামী নভেম্বরে ওয়াশিংটন ডিসিতে একটি সামরিক কুচকাওয়াজ করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। এই কুচকাওয়াজ নিদেনপক্ষে ২০১৯ সাল পর্যন্ত স্থগিত করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন পরিকল্পিত কুচকাওয়াজ স্থগিত করার কথা জানায়। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র কর্নেল রব ম্যানিং বলেন, ‘আমরা ২০১৮ সালের ১০ নভেম্বর কুচকাওয়াজটি করতে চেয়েছিলাম। কিন্তু এখন প্রতিরক্ষা দপ্তর ও হোয়াইট হাউস ২০১৯ সালে কুচকাওয়াজটি করার ব্যাপারে সম্মত হয়েছে।’

নাম প্রকাশ না করে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেন, ঠিক কী কারণে কুচকাওয়াজটি স্থগিত করা হলো, তা স্পষ্ট নয়। কিন্তু কুচকাওয়াজের ব্যয় বৃদ্ধি নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছিল। আর এ বিষয়টি কুচকাওয়াজ স্থগিতের একটি কারণ হতে পারে।

প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির ১০০ বছর পূর্তি ও মার্কিন সেনাবাহিনীর প্রবীণ সদস্যদের শ্রদ্ধা জানাতে সামরিক কুচকাওয়াজটির আয়োজন করা হয়েছিল। ২০১৭ সালে ফ্রান্সের বাস্তিল দিবসের আয়োজন দেখার পর নিজ দেশে একটি কুচকাওয়াজ আয়োজনের ব্যাপারে সংশ্লিষ্টদের অনুরোধ করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। বিষয়টিকে ট্রাম্প বেশ অগ্রাধিকার দিয়েছিলেন। কিন্তু এখন কুচকাওয়াজটি অন্তত এক বছর পিছিয়ে গেল।

গতকাল প্রকাশিত এক সাময়িক হিসাবে বলা হয়, কুচকাওয়াজ করতে ৯০ মিলিয়ন মার্কিন ডলার খরচ হতে পারে। এই খরচ মূল হিসাবের চেয়ে প্রায় ৩ গুণ বেশি।

একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, কুচকাওয়াজ করতে ৯২ মিলিয়ন ডলার খরচ হতে পারে। বর্ধিত খরচের এই অর্থ এখন পর্যন্ত অনুমোদন করেননি প্রতিরক্ষামন্ত্রী।