নৌবিহারের বিজ্ঞাপন এবং আয়োজকদের প্রতারণা

পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে জানানো হয়েছিল, রিভার ক্রুজে থাকবেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। থাকবেন শিল্পী এস আই টুটুল, দিনাত জাহান মুন্নীসহ আরও কয়েকজন শিল্পী কলাকুশলী। এমন বিজ্ঞাপন দেখে ৫০-৬০ ডলার খরচ করে রিভার ক্রুজের টিকিট কিনেছেন অনেক প্রবাসী বাংলাদেশি। কিন্তু, মাশরাফির দেখা পাওয়ার আশায় যারা সপরিবারে টিকিট কিনে ওই নৌভ্রমণে গিয়েছিলেন তাঁদের কয়েকজন অভিযোগ করেছেন, তাঁরা প্রতারণার শিকার। আয়োজকদের কাছে জানতে চাইলে তাঁরা বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়কের নৌবিহারে থাকার বিষয়টি অস্বীকার করেন। 

শো টাইম মিউজিক এই নৌবিহারের আয়োজন করে। এই প্রতিষ্ঠানের মালিক আলমগীর আলম। ১৩ আগস্ট এই নৌবিহারের আয়োজন করা হয়। নিউইয়র্ক নগরের ওয়ার্ল্ড ফেয়ার মেরিনা থেকে জাহাজ ছেড়ে যায়। ম্যানহাটন, স্ট্যাচু অব লিবার্টি হয়ে ওয়ার্ল্ড ফেরার মেরিনায় নৌবিহার শেষ হয়।
নৌবিহারে যাওয়া অন্তত পাঁচজন প্রথম আলো উত্তর আমেরিকা অফিসে ফোন করে অভিযোগ করেন, তাঁরা প্রতারণার শিকার হয়েছেন। কেননা, তারা সেখানে মাশরাফির দেখা পাননি। আয়োজকদের কাছে বিষয়টির কৈফিয়ত চাইলে মাশরাফি থাকার বিষয়টি তাঁরা পুরোপুরি অস্বীকার করেন। অভিযোগ সম্পর্কে জানতে প্রথম আলোর পক্ষ থেকে আয়োজক সংস্থা শো টাইম মিউজিকের মালিক আলমগীর আলমসহ ব্যবস্থাপকদের সঙ্গে যোগাযোগ করেও তাঁদের কাউকে পাওয়া যায়নি। একাধিকবার মুঠোফোনে কল করে, খুদে বার্তা পাঠিয়ে যোগাযোগের চেষ্টা করলেও তাঁরা কোনো জবাব দেননি।
নৌবিহারে অংশ নেওয়া সুলতানা পারভীন নামের একজন ১৫ আগস্ট প্রথম আলো অফিসের মেইলে পত্রিকার বিজ্ঞাপনের একটি কপি পাঠিয়েছেন যা স্থানীয় দুটি বাংলা পত্রিকায় ছাপা হয়েছিল। ওয়ার্ল্ড ফেয়ার মেরিনা থেকে নৌভ্রমণের জন্য টিকিট কিনতে যে বিজ্ঞাপন দেওয়া হয়েছে তাতে ‘বিশেষ আকর্ষণ’ হিসেবে ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার ছবি দেওয়া আছে। ‘সামার নাইট ক্রুজ পার্টি’ নামের এই অনুষ্ঠানের উদ্যোক্তা শো-টাইম মিউজিক। খামার বাড়িসহ নানা জায়গায় টিকিট প্রাপ্তির কথা লেখা আছে। হাস্যোজ্জ্বল মাশরাফি বিন মুর্তজার ছবিও দেওয়া আছে। সুলতানা পারভীন বলেন, “মাশরাফিকে কাছ থেকে দেখব বলে পুরো পরিবার নিয়ে আমরা ওই নৌভ্রমণের টিকিট কিনেছিলাম। কিন্তু, সেখানে মাশরাফিকে দেখতে পাইনি। বিষয়টি নিয়ে যখন জানতে চাইলাম, তখন তারা তাদের দোষ স্বীকার না করে বলে ‘আমরা ভুল বিজ্ঞাপন দেখেছি’। পরে যখন পেপার কাটিংয়ের ছবি দেখাই, তখন শিবলী নামে ব্যবস্থাপকদের একজন বলেন, মাশরাফির অন্য ব্যস্ততা থাকায় তিনি আসতে পারেননি।”
শারমীন নামেন আরেকজন বলেন, ‘আমরা নৌভ্রমণের নামে প্রতারণার শিকার হয়েছি। এমন যদি আগে থেকে বিজ্ঞাপন দেওয়া হয় এবং পরিকল্পনা মোতাবেক যদি বিশেষ আকর্ষণের অতিথি যোগ দিতে না পারেন, তাহলে আয়োজকদের তরফে প্রথমেই ক্ষমা চাওয়া উচিত ছিল। তাদের উচিত ছিল টিকিটের টাকা ফেরত দেওয়া অথবা শুরুতেই সেখানে উপস্থিত দর্শনার্থীদের মতামত নেওয়া যে, মাশরাফি ছাড়া এই নৌভ্রমণে তাঁরা যেতে চান কিনা। সেটা না করে আয়োজকেরা প্রতারণার আশ্রয় নিয়েছেন এবং বিষয়টি আড়াল করার চেষ্টা করেছেন। জবাব চাইলে, সন্তোষজনক সদুত্তর তারা দিতে পারেননি।’
জানা গেছে, ১৩ আগস্ট নৌ ভ্রমণের আগের দিন ১২ আগস্ট জ্যাকসন হাইট্‌সের বেলাজিনো পার্টি হলে শো টাইম মিউজিকের আয়োজনে মাশরাফির সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এর বাইরে, সাকিব আল হাসানকে নিয়ে আড্ডা, ঢালিউড অ্যাওয়ার্ড, সাবিনা-রুনার এক সঙ্গে গানের নানান অনুষ্ঠানের আয়োজন করে এই প্রতিষ্ঠানটি।