ট্রাম্পের প্রচার শিবিরের সাবেক চেয়ারম্যান পল ম্যানাফোর্ট দোষী সাব্যস্ত

পল ম্যানাফোর্ট ও মাইকেল কোহেন। ছবি: রয়টার্স
পল ম্যানাফোর্ট ও মাইকেল কোহেন। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবিরের সাবেক চেয়ারম্যান পল ম্যানাফোর্ট কর ফাঁকি, ব্যাংক জালিয়াতি, বিদেশি ব্যাংক হিসাবের তথ্য দিতে ব্যর্থ হওয়াসহ আটটি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। ভার্জিনিয়ার একটি আদালত গতকাল মঙ্গলবার এ রায় দেন বলে বিবিসি অনলাইনের খবরে জানানো হয়।

আদালত তাঁর বিরুদ্ধে অন্য ১০টি অভিযোগের প্রমাণ না হওয়ায় তা খারিজ করে দেন।

গতকাল চতুর্থ দিনের মতো শুনানি গ্রহণ করেন আদালত। আদালত ম্যানাফোর্টকে দোষী সাব্যস্ত করলেও দণ্ডাদেশ দেননি। খালাস করা অভিযোগগুলোর বিষয়ে নতুন করে বিচার চান কি না, সেই সিদ্ধান্ত নিতে আদালত আইনজীবীদের ২৯ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেন।

এই ঘটনাকে গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ তদন্তে গঠিত দলের প্রথম বিচারিক বিজয় হিসেবে দেখা হচ্ছে। যদিও এসব অভিযোগের কোনোটির সঙ্গেই নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের সম্পৃক্ততা নেই।

এ রায়ের পর প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগকে কেন্দ্র করে ম্যানাফোর্টকে দণ্ড দেওয়ার বিষয়টি হচ্ছে ‘উইচ হান্টের’ অংশ। গতকাল স্থানীয় সময় সন্ধ্যায় ওয়েস্ট ভার্জিনিয়ায় এক সভায় র‍্যালিতে অংশ নেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, ‘যা হলো, তা খুবই দুঃখজনক।’ এর সঙ্গে প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের কোনো সম্পর্ক নেই।

৬৯ বছর বয়সী ম্যানাফোর্ট ছিলেন ট্রাম্পের কাছের মানুষদের একজন। পরে দুজনের মধ্যে দূরত্ব তৈরি হয়।

ম্যানাফোর্টের আইনজীবী কেভিন ডাউনিং বলেন, তাঁর মক্কেল এ রায়ে হতাশ। এ রায়ের বিরুদ্ধে আইনের সীমায় থেকে যা যা করণীয়, সব করা হবে।

আদালত যখন এ রায় দিচ্ছিলেন, অন্যদিকে তখন ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেনও নিজের অপরাধ স্বীকার করে নেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই নির্বাচনী প্রচারণায় অর্থায়নের আইন ভেঙেছেন বলে জানিয়েছেন কোহেন। ট্রাম্পের সঙ্গে থাকা সম্পর্ক গোপন রাখতে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে অর্থ প্রদানসংক্রান্ত অভিযোগ বিষয়ে এই স্বীকারোক্তি দেন কোহেন।