পাল্টাপাল্টি স্লোগান, উত্তেজনা

নিউইয়র্কের ডাইভার্সিটি প্লাজায় ১৫ আগস্ট সন্ধ্যায় সম্মিলিত জোট ‘জাতীয় শোক দিবস’ পালনের কর্মসূচি গ্রহণ করে। অপরদিকে দেশনেত্রী মুক্তি আন্দোলন পরিষদ, ইউএসএ ডাইভার্সিটি প্লাজা-সংলগ্ন ইত্যাদি রেস্টুরেন্টে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে দোয়া মাহফিল ও সমাবেশের আয়োজন করে। এ নিয়ে পাল্টাপাল্টি স্লোগানের একপর্যায়ে দুটি সংগঠনের নেতা-কর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।
একটি বিয়োগান্ত দিন হিসেবে ১৫ আগস্ট বাংলাদেশের ইতিহাসে বিশেষভাবে চিহ্নিত। ১৯৭৫ সালের এই দিনে

সেনাবাহিনীর কয়েকজন বিপথগামী কর্মকর্তার হাতে নিহত হন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যসহ আরও অনেকে। বাংলাদেশ সরকার দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করেছে। আওয়ামী লীগ ও দলটির নেতা-কর্মীরা দিনটিকে বিশেষভাবে পালন করে। অপরদিকে খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি ক্ষমতায় আসার পর দলীয় নেতা-কর্মীরা ১৫ আগস্ট তাঁর জন্মদিন হিসেবে পালন করা শুরু করে।

এবারের ১৫ আগস্ট সন্ধ্যায় ডাইভার্সিটি প্লাজার একদিকে সম্মিলিত জোটের নেতা-কর্মীরা এবং অপরদিকে ইত্যাদি রেস্টুরেন্টে দেশনেত্রী মুক্তি আন্দোলন পরিষদ, ইউএসএ-এর নেতা-কর্মীরা সমবেত হতে থাকলে উত্তেজনার সৃষ্টি হয়। উদ্ভূত পরিস্থিতিতে ইত্যাদি রেস্টুরেন্ট কর্তৃপক্ষ দেশনেত্রী মুক্তি আন্দোলন পরিষদের নেতা-কর্মীদের রেস্টুরেন্টে সভা না করার অনুরোধ জানায়। এতে বিএনপির নেতারা ক্ষুব্ধ হয়ে ওঠেন এবং একপর্যায়ে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ ও আওয়ামী লীগ সরকারবিরোধী নানা স্লোগান দেন। সম্মিলিত জোটের নেতা-কর্মীরা ‘জয় বাংলা’ বলে পাল্টা স্লোগান দেন। অন্য জাতি-গোষ্ঠীর মানুষজন কৌতূহলী হয়ে এ উত্তেজনার কারণ জানতে চায়। এ সব কর্মসূচিতে অংশ নিতে না আসা বাংলাদেশিদের অনেকেই এই ধরনের আচরণকে লজ্জাজনক বলে অভিহিত করেন।
ডাইভার্সিটি প্লাজার এপার-ওপারে কয়েক ফুটের ব্যবধানে পাল্টাপাল্টি স্লোগানে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়লেও শেষ পর্যন্ত কোনো অঘটন ঘটেনি। একপর্যায়ে যুক্তরাষ্ট্র বিএনপির নেতাদের পরামর্শে দেশনেত্রী মুক্তি আন্দোলন পরিষদ, ইউএসএ-এর নেতা-কর্মীরা সাবেক যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান ভূঁইয়ার নেতৃত্বে একটু দূরে মেজবান রেস্টুরেন্টে গিয়ে সমাবেশ করেন। ডাইভার্সিটি প্লাজায় সম্মিলিত জোটের কর্মসূচি সফলভাবে সমাপ্ত হয়।
বিএনপি নেতাদের ভাষায়, ‘আওয়ামী লীগ সরকার তাঁকে কারাগারে রাখা’য় জন্মদিনের কেক না কেটে বিক্ষোভ সমাবেশ পালন করার কর্মসূচি নেওয়া হয়। এর আগে ডাইভার্সিটি প্লাজায় তাঁরা খালেদা জিয়ার মুক্তি ও সুস্থতা কামনা করে বিশেষ দোয়া করেন।