সংসদ নির্বাচনে লড়তে চান তাঁরা

আগামী জাতীয় সংসদ নির্বাচনে লড়তে চান আমেরিকায় বসবাসরত ক্ষমতাসীন আওয়ামী লীগ ও গত প্রায় পাঁচ বছর ধরে সংসদের বাইরে থাকা বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত বেশ কয়েকজন প্রবাসী। তাঁরা নিজ নিজ দলের কাছে মনোনয়ন চাইবেন। ইতিমধ্যে বেশ কয়েকজন প্রবাসী মনোনয়ন লাভের আশায় দলের কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। তাঁরা আমেরিকায় দলের নানা কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন। বাংলাদেশে নিজের নির্বাচনী এলাকায় স্থানীয় নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ রাখছেন, তাঁদের নানাভাবে সাহায্য-সহযোগিতা করছেন। ভূমিকা রাখছেন এলাকার উন্নয়নে। 

খোঁজ নিয়ে জানা গেছে, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য ও টাঙ্গাইল সোসাইটি ইউএসএ ইনকের সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ খান টাঙ্গাইল-২ (গোপালপুর ও ভুঞাপুর) থেকে নৌকা প্রতীকে নির্বাচন করতে চান। তাই দল থেকে মনোনয়ন লাভের আশায় কেন্দ্রীয় পর্যায়ে জোর লবিং চালিয়ে যাচ্ছেন। ৩ সেপ্টেম্বর থেকে নিজ এলাকায় নির্বাচনী গণসংযোগে নামবেন। ১ সেপ্টেম্বর জেএফকে বিমানবন্দর থেকে দেশের উদ্দেশ্যে রওনা হবেন।
সুলতান মাহমুদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়ার ব্যাপারে আমি খুব আশাবাদী। মনোনয়ন পেলে অবশ্যই এলাকার মানুষ আমাকে ভোট দিয়ে নির্বাচিত করবে।’
আওয়ামী লীগ থেকে আরেক মনোনয়নপ্রত্যাশী আবদুল কাদের মিয়া। তিনি চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে দল থেকে মনোনয়ন চান। বর্তমানে তিনি নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। মনোনয়ন লাভের আশায় দলের কেন্দ্রীয় পর্যায়ে লবিং করছেন। পাশাপাশি তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সক্রিয়। সন্দ্বীপ নির্বাচনী এলাকায় দেয়ালে দেয়ালে তাঁর পোস্টার শোভা পাচ্ছে।
আবদুল কাদের মিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি। তবে আমেরিকায় তাঁর ঘনিষ্ঠ কয়েকজন বলেন, একাদশ জাতীয় সংসদে নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করার লক্ষ্যে কাজ করছেন। মাঝে মাঝে দেশে যাচ্ছেন। শিগগিরই পুরোপুরি নির্বাচনী মাঠে নামবেন তিনি।
বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী যুক্তরাষ্ট্র শাখা তারেক রহমান স্বদেশ প্রত্যাবর্তন পরিষদের সভাপতি পারভেজ সাজ্জাদ। তাঁর নির্বাচনী এলাকা চট্টগ্রাম-১ (মিরসরাই)। বেশ কয়েক বছর ধরে সুখ-দুঃখে এলাকার নেতা-কর্মীদের পাশে থাকছেন, তাঁদের খোঁজ-খবর রাখছেন। বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডেও তাঁর সহযোগিতা রয়েছে। প্রবাস তথা আমেরিকায় দলীয় কর্মসূচি পালনে সব সময় অগ্রণী ভূমিকা পালন করেন। এবার বিএনপি থেকে চট্টগ্রাম-১ আসনে মনোনয়ন চাইবেন। ইতিমধ্যে দলের উচ্চপর্যায়ে যোগাযোগও শুরু করেছেন তিনি।
পারভেজ সাজ্জাদ বলেন, ‘জাতীয় নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যে আমি এলাকায় কাজ শুরু করেছি। দলের মনোনয়ন পাওয়ার ব্যাপারে আমি অনেকটাই আশাবাদী।’
ভোলা-২ (বোরহান উদ্দিন ও দৌলত খান) আসন থেকে বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশী জাহাঙ্গীর এম আলম। বর্তমানে তিনি তারেক রহমান আন্তর্জাতিক পরিষদ ইউএসএর সভাপতি এবং ভোলা জেলা বিএনপির শিল্প বিষয়ক সহসম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।
আমেরিকায় থাকলেও জাহাঙ্গীর আলম বাংলাদেশের গরিব ও অসহায় মানুষের কল্যাণে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন। তিনি তাঁর নির্বাচনী এলাকা ভোলা-২ থেকে মনোনয়ন প্রত্যাশী। গত ৬ আগস্ট থেকে তিনি তাঁর নির্বাচনী এলাকায় অবস্থান করছেন। সেখানে স্থানীয় নেতা-কর্মী ও এলাকাবাসীর সঙ্গে গণসংযোগ করছেন।
জাহাঙ্গীর আলম বলেন, ‘সব সময় আমি দলের সঙ্গে ছিলাম, আছি, থাকব। আশা করছি, দল আমার কাজের মূল্যায়ন করবে।’
আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কথা হয় উত্তর আমেরিকার একাধিক প্রবাসী বাংলাদেশির সঙ্গে। তাঁরা বলেন, ‘এই দেশ থেকে প্রবাসীরা বাংলাদেশে কোটি কোটি মার্কিন ডলার রেমিট্যান্স যাচ্ছে। কিন্তু আমাদের জন্য কথা বলার কেউ নেই। প্রধান প্রধান রাজনৈতিক দল বিশেষ করে আওয়ামী লীগ ও বিএনপি প্রবাসী মনোনয়নপ্রত্যাশীদের মধ্য থেকে যোগ্য ব্যক্তিকে বাছাই করে মনোনয়ন দিতে পারে। এতে জাতীয় সংসদে প্রবাসীদের হয়ে কথা বলার অন্তত একটি ক্ষেত্র তৈরি হবে।’