প্রশ্নোত্তরে আমেরিকায় পর্যটন ও বাণিজ্যিক ভিসার বিস্তারিত

অনেকেই আমেরিকায় পর্যটন ভিসায় আসেন বা আসতে চান। ভিসা নেওয়ার সময় সেখানে সংশ্লিষ্ট দূতাবাস থেকেই একটি মেয়াদ দেওয়া থাকে। কিন্তু এ মেয়াদ এবং আমেরিকায় অবস্থানকালের অনুমোদন এক নাও হতে পারে। এ ছাড়া বাণিজ্যিক ভিসায় আসা অনেকেই আবার ভিসার মেয়াদ বৃদ্ধিসহ নানা জটিলতায় পড়েন। তাঁদের মনে তৈরি হয় হাজারটা প্রশ্ন। এমনই কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন এর উত্তর নিয়েই আমাদের আজকের এ আয়োজন।

প্রশ্ন: পর্যটন বা বাণিজ্যিক ভিসার সাহায্যে আমি কত দিন আমেরিকায় থাকতে পারি?
উত্তর: আমেরিকার একটি অন-অভিবাসী ভিসা আপনাকে শুধু আমেরিকার কোনো একটি বন্দরে (বিমান বন্দর/সমুদ্র বন্দর) যাওয়ার অনুমতি দেয়। আর আমেরিকায় প্রবেশের চূড়ান্ত অনুমতিটি দেয় আমেরিকার কাস্টমস ও সীমান্তরক্ষী কর্মকর্তা। কোনো বন্দরে উপস্থিত হওয়ার পর আপনার প্রবেশের বিষয়টি প্রক্রিয়াকরণ সংশ্লিষ্ট কর্মকর্তাই আপনার আমেরিকায় থাকার মেয়াদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। অন-অভিবাসী ভিসার মেয়াদ শুধু আপনাকে ওই নির্দিষ্ট সময়ের মধ্যে আমেরিকা ভ্রমণের অনুমোদন দেয়। ভিসার মেয়াদ এটি নির্ধারিত করে না যে, আপনি আইনত ওই মেয়াদ অবধি আমেরিকায় থাকতে/অবস্থান করতে পারবেন। আমেরিকায় উপস্থিত হওয়ার পর শুধুমাত্র কাস্টমস ও সীমান্তরক্ষী কর্মকর্তা এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন।

প্রশ্ন: আমার ভিসার মেয়াদ ছয় মাসের মধ্যে শেষ হয়ে যাবে। আমাকে কি বর্তমান ভিসার মেয়াদ শেষ হওয়ার পর নতুন ভিসার আবেদন করতে হবে? নাকি আমি তা আগেও করতে পারি?
উত্তর: আপনার বর্তমান ভিসার মেয়াদ শেষ হওয়া অবধি আপনাকে অপেক্ষা করতে হবে না। আপনি এমনকি বর্তমান ভিসার মেয়াদ থাকাকালেও নতুন ভিসার আবেদন করতে পারেন।

প্রশ্ন: বর্তমানে আমার কাছে একটি বৈধ বি-১/বি-২ ভিসা আছে, যা নেওয়া আমার বিয়ের আগের নামের পুরোনো পাসপোর্টে। ভিসাটিকে আমার নতুন পাসপোর্টে স্থানান্তরিত করতে চাই, যেখানে বিয়ের পর আমার নতুন নাম নথিভুক্ত। এ ক্ষেত্রে আমাকে কী করতে হবে?
উত্তর: আমেরিকার ভিসা একটি পাসপোর্ট থেকে অন্য পাসপোর্টে স্থানান্তরযোগ্য নয়। যদি আপনার নাম আইনগতভাবে বিয়ে, তালাক অথবা আদালতের দ্বারা নাম পরিবর্তন আদেশের মাধ্যমে পরিবর্তিত হয়, আপনাকে অবশ্যই একটি নতুন পাসপোর্ট তৈরি করতে হবে। নতুন পাসপোর্ট করার পর আমেরিকায় আপনার ভ্রমণ সহজ করার জন্য আপনাকে নতুন ভিসার আবেদন করতে হবে।

প্রশ্ন: আমার বর্তমান ভিসাটি পাওয়ার সময় আমি যে কাজে যুক্ত ছিলাম, এখন সেখানে নেই। এখন আমি একটি নতুন সংস্থায় নতুন কাজে নিযুক্ত। আমার নতুন নিয়োগকর্তা চান যে, আমি আগামী মাসে আমেরিকায় অনুষ্ঠেয় একটি বৈঠকে অংশ নিই। আমি কি একই ভিসা এ ক্ষেত্রে ব্যবহার করতে পারি? নাকি আমাকে নতুন করে ভিসার জন্য আবেদন করতে হবে?
উত্তর: যতক্ষণ অবধি আপনার ভিসা ব্যক্তিগত ব্যবসা বা বিনোদনের জন্য বৈধ আছে, ততক্ষণ পর্যন্ত আপনি একই ভিসায় আমেরিকায় ভ্রমণ করতে পারেন।

প্রশ্ন: আমার সন্তান আমেরকিায় শিক্ষা গ্রহণ করছে। আমি কি তার সঙ্গে থাকতে পারি?
উত্তর: না। আপনার বি-১/বি-২ ভিসার সাহায্যে স্বল্প সময়ের জন্য আপনি আপনার সন্তানের সঙ্গে গিয়ে দেখা করতে পারেন। কিন্তু আপনার নিজস্ব অভিবাসী, কাজ বা শিক্ষার্থী ভিসা না থাকলে আপনি আপনার সন্তানের সঙ্গে বসবাস করতে পারবেন না।

প্রশ্ন: আমি কি আমেরিকায় বসবাস ও কাজ করার জন্য বি-১/বি-২ ভিসা ব্যবহার করতে পারি?
উত্তর: আমেরিকায় অভিবাসী আইন দ্বারা বি-১/বি-২ ভিসা একটি নির্দিষ্ট ও সীমিত সময়ের মধ্যে যাত্রার জন্য সীমাবদ্ধ। আপনি যদি স্থায়ী বা নির্ধারিত সময়ের বেশি বসবাস করতে ইচ্ছুক হন, তাহলে বি-১/বি-২ ভিসাটি আপনার জন্য যথাযথ নয়। বি-১/বি-২ ভিসায় আসা ব্যক্তিদের সবেতন কোনো কাজে নিযুক্ত হওয়া আইনত নিষিদ্ধ।

প্রশ্ন: পিটিশন কাকে বলে?
উত্তর: মার্কিন দূতাবাস বা কনস্যুলেটে একটি সাময়িক কর্মী ভিসার জন্য আবেদন করার আগে আপনার কাছে অবশ্যই একটি অনুমোদিত ফর্ম আই-১২৯ , অন-অভিবাসী কর্মীর পিটিশন ও ফর্ম ইউএসসিআইএস থাকতে হবে। আপনার সম্ভাব্য নিয়োগকারী সংস্থাকে এই পিটিশন আপনার কাজে নিযুক্ত হওয়ার নির্ধারিত দিনের আগের ছয় মাসের মধ্যে জমা করতে হবে, যাতে প্রক্রিয়াকরণের জন্য যথেষ্ট সময় পাওয়া যায়। অনুমোদন হলে আপনার নিয়োগকারী সংস্থাকে ফর্ম আই-৭৯৭, কর্মের বিজ্ঞপ্তি পাঠিয়ে দেওয়া হবে। এ বিষয়ে আরও বেশি তথ্যের জন্য ইউএসসিআইএস সাময়িক কর্মীর ওয়েবপেজটি দেখুন। মনে রাখতে হবে আপনার পিটিশন অনুমোদনের বিষয়টি যাচাই করতে মার্কিন দূতাবাস বা কনস্যুলেটের আপনার আই-১২৯ পিটিশন রিসিপ্ট নম্বর ও আপনার অনুমোদিত ফর্ম আই-৭৯৭ প্রয়োজন। সাক্ষাৎকারের সময় দুটিই নিয়ে আসবেন।

প্রশ্ন: আমি কি লঘু কাজের জন্য ভিসা পেতে পারি?
উত্তর: না। এমন কোনো ভিসা নেই, যেটি লঘু কাজকে আওতাভুক্ত করে। যেসব আবেদনকারী আমেরিকায় কাজ করার পরিকল্পনা করছেন, তাদের কাছে ভিসার সাক্ষাৎকারের পূর্বে অনুমোদিত পিটিশন থাকতে হবে।

প্রশ্ন: সাময়িক কর্মকালীন ভিসার জন্য আবেদনের কি কোনো বয়সসীমা আছে?
উত্তর: কোনো বয়সসীমা নেই। তবে নিয়োগকারীর ব্যবসার স্থানের বিষয়ে জানার জন্য এমপ্লয়মেন্ট রেগুলেশন্সে যোগাযোগ করুন।

প্রশ্ন: আমার আমেরিকায় বসবাসরত কোনো আত্মীয় কি আমার কর্মী ভিসার জামিন হতে পারেন?
উত্তর: না, কেবল আপনার নিয়োগকারী সংস্থা জামিন দিতে পারে।

প্রশ্ন: আমি কখন আমেরিকায় প্রবেশ করতে পারি?
উত্তর: আপনার ফর্ম আই-৭৯৭ বা আপনার নিয়োগপত্রে উল্লেখিত নিযুক্তিকরণ আরম্ভের তারিখের ১০ দিনের বেশি আগে আপনি আমেরিকায় প্রবেশ করতে পারবেন না।

বিশেষ দ্রষ্টব্য: এ নিবন্ধ কোনো ধরনের আইনি পরামর্শ নয়। এটি শুধু ইউএসসিআইএস ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রদর্শিত এ সম্পর্কিত তথ্যের সন্নিবেশ।
লেখক: ব্যারিস্টার-অ্যাট-ল, নিউইয়র্ক প্রবাসী
সেল: (৯২৯)৩৯১-৬০৪৭; ই-মেইল: [email protected]

ভিসা সম্পর্কিত বার্তা

পরিবারভিত্তিক এবং চাকরিভিত্তিক ভিসা প্রদানের বার্ষিক সংখ্যা কংগ্রেস কর্তৃক সীমাবদ্ধ। এই ক্যাটাগরির আবেদনকারীদের সাক্ষাৎকার নির্ধারিত হয় যদি তাঁদের অগ্রাধিকার তারিখ হালনাগাদ থাকে ও ভিসার সংখ্যা বর্তমান থাকে। যদিও সম্ভাবনা আছে, অগ্রাধিকার তারিখের পরিবর্তন হতে পারে এবং সাক্ষাৎকারের সময় ভিসার সংখ্যা আর বর্তমান নাও থাকতে পারে। আপনার ক্যাটাগরির ভিসার
সংখ্যা যদি বর্তমান না থাকে, তবুও আপনার সাক্ষাৎকার যথা সময়ে হবে, তবে আপনার ভিসা
ততদিন পর্যন্ত ইস্যু হবে না, যতদিন পর্যন্ত অগ্রধিকার তারিখ হালনাগাদ হয় এবং নতুন
ভিসার সংখ্যা বর্তমান হয়। সকল অভিবাসী ভিসা আবেদনকারীগণ তাঁদের অগ্রাধিকার তারিখের অগ্রগতি সম্পর্কে জানার জন্য পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে (https://bit.ly/2EfaUuN) ভিসা বুলেটিন দেখতে পারেন।

মাস: সেপ্টেম্বর ২০১৮

F1 : ৮ এপ্রিল ২০১১: (আমেরিকান নাগরিকদের অবিবাহিত ছেলে/মেয়েদের জন্য)
F2A : ২২ জুলাই ২০১৬: (এলপিআর ব্যক্তিদের স্বামী বা স্ত্রী এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)
FX : ১ জুলাই ২০১৬: (F2A কেইসে যাদের অগ্রাধিকার তারিখ পুরোনো)
F2B : ১ নভেম্বর ২০১১: (এলপিআর ব্যক্তিদের অবিবাহিত ছেলে/মেয়েদের জন্য)
F3 : ১ মে ২০০৬: (মার্কিন নাগরিকদের বিবাহিত ছেলে/মেয়েদের জন্য)
F4 : ৮ জানুয়ারি ২০০৫: (মার্কিন নাগরিকদের ভাই/বোন ও তাদের স্ত্রী/স্বামী এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)
E3 : ১ নভেম্বর ২০১৬: (দক্ষ কর্মী ও তাদের স্ত্রী/স্বামী এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)
EW : ১ নভেম্বর ২০১৬: (অদক্ষ কর্মী ও তাদের স্ত্রী/স্বামী এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)