মাঠে নামছেন ওবামা

বারাক ওবামা
বারাক ওবামা

আবারও মাঠে নামছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউস থেকে বিদায় নেওয়ার পর তিনি অনেকটাই আড়ালে ছিলেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নানা নাটকীয়তায় তিনি নীরবই ছিলেন। আমেরিকার অন্যান্য সাবেক প্রেসিডেন্টের মতোই রাজনৈতিক বিতর্ক থেকে নিজেকে আলাদা রেখেছিলেন। আমেরিকার রাজনৈতিক পরিস্থিতি তাঁকে বাধ্য করেছে। আসছে মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাট দলকে কংগ্রেস দখল করতে হবে। তাদের চাই কমপক্ষে ২৩টি আসন। কংগ্রেস পুনরুদ্ধারে মাঠে নামছেন সাম্প্রতিক সময়ে আমেরিকার জনপ্রিয় নেতা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।
ক্যালিফোর্নিয়া আর ওহাইহোতে সরাসরি নির্বাচনী মাঠে নামছেন বারাক ওবামা। ক্যালিফোর্নিয়ার সাতটি রিপাবলিকান অধ্যুষিত এলাকায় দলীয় প্রার্থীদের সমর্থনে নির্বাচনী সভায় তিনি যোগ দেওয়ার ঘোষণা দিয়েছেন। রিপাবলিকানদের দখলে আছে ওহাইও। ওবামা ওহাইও-র ক্লিভল্যান্ডে রাজ্য গভর্নর পদে ডেমোক্র্যাট প্রার্থী রিচার্ড কোড্রের সমর্থনে নির্বাচনী সভায় যোগ দেবেন বৃহস্পতিবার। ডেমোক্র্যাট দলকে চাঙা করার জন্য সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা অতিসম্প্রতি তাঁর নিরাপদ অবস্থান থেকে বেরিয়ে এসেছেন। দলের তহবিল সংগ্রহে যোগ দিচ্ছেন। সমর্থন জানাচ্ছেন দলীয় প্রার্থীদের। 

আমেরিকার রাজনীতির কঠিন সময়ে বসে না থেকে মাঠে নামছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রেসিডেন্ট ট্রাম্পের ওপর ত্যক্ত বিরক্ত জনগণকে দলের পক্ষে নিয়ে আসাই এখন তাঁর লক্ষ্য বলে মনে হচ্ছে। গত সপ্তাহে প্রয়াত সিনেটর জন ম্যাককেইনের শেষকৃত্য অনুষ্ঠান হয়ে উঠেছিল রাজনীতির কেন্দ্রবিন্দু। জন ম্যাককেইনের কন্যা মেগ্যান ম্যাককেইন তাঁর বক্তব্যে বলেছেন, আমেরিকা মহানই আছে। আবার মহান করার স্লোগান দিতে হবে না। সরাসরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করে দেওয়া এ বক্তব্য আমেরিকার রাজনৈতিক মহলে ব্যাপক আলোচিত হচ্ছে। আমেরিকার সব গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্ব জন ম্যাককেইনের শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত থাকলেও অনুপস্থিত ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। জন ম্যাককেইন বেঁচে থাকতে বলে গেছেন, ট্রাম্প যেন তাঁর শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত না থাকেন। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা হৃদয়গ্রাহী বক্তব্য দিয়েছেন শেষকৃত্য অনুষ্ঠানে। ওবামা কোনো আক্রমণ করেননি প্রেসিডেন্ট ট্রাম্পকে। যদিও প্রেসিডেন্ট ট্রাম্প রাজনৈতিক বিতর্ককে পাশ কাটিয়ে ব্যক্তিগত আক্রমণকেই সব সময় প্রাধান্য দিয়ে আসছেন। আসছে দিনগুলোতে তাঁর এ আক্রমণ আরও সাঁড়াশি এবং উত্তেজনাকর হবে বলে ধারণা করা হচ্ছে।
সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবারেই ইলিনয় ইউনিভার্সিটিতে বক্তব্য রাখবেন। তাঁর এ বক্তব্যে আমেরিকার রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয় উঠে আসবে বলে মনে করা হচ্ছে।
ক্যালিফোর্নিয়া রাজ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা এখন নিম্নগামী। এ সুযোগে প্রেসিডেন্ট ওবামা জনগণের কাছে অর্থনৈতিক ও সামাজিক সমস্যা নিয়ে ভোটারদের দলের প্রার্থীদের পক্ষে আনার প্রয়াস নেবেন বলে তাঁর মুখপাত্র কেটি হিল বলেছেন।
ডেমোক্রেটিক দলের ক্যাম্পেইন কমিটির চেয়ারম্যান বেন রে লুজান বলেছেন, ক্যালিফোর্নিয়া থেকে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা জনগণের জন্য অনুপ্রেরণার অভিযান শুরু করবেন। আগামী নির্বাচনে ডেমোক্র্যাটদের জন্য কংগ্রেসে ২৩টি আসন দখল করার জন্য ক্যালিফোর্নিয়াকে প্রাধান্য দেওয়া হচ্ছে। এর পাশাপাশি ওহাইও-তে রিপাবলিকান দলের দুর্গ ভেদ করার জন্য ডেমোক্র্যাটদের ভরসা এখন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।
ওবামা নিউইয়র্কে উচ্চপর্যায়ের একটি তহবিল সংগ্রহ অভিযানেও যোগ দিচ্ছেন। তিনি কৃষ্ণাঙ্গ আমেরিকানদের ঐক্যবদ্ধ করে ভোট কেন্দ্রে উপস্থিত হওয়ার আহ্বান জানাবেন। যদিও সিনেট নির্বাচনের জন্য আমেরিকার রিপাবলিকান রাজ্যগুলোতে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা জনপ্রিয়তার দিক থেকে এখনো প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে পিছিয়ে আছেন। ধারণা করা হচ্ছে, ওসব ‘রেড স্টেট’ থেকে নিজেকে দূরেই রাখবেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।