অনিশ্চয়তার মুখে মার্কিন সুপ্রিম কোর্টের নতুন নিয়োগ

সুপ্রিম কোর্ট নমিনি জাজ ব্রেট কাভানা সিনেট জুডিশিয়ারি কমিটিতে তাঁর চাকরি নিশ্চিতকরণের শুনানিতে সাক্ষ্য দেন। রয়টার্স ফাইল ছবি
সুপ্রিম কোর্ট নমিনি জাজ ব্রেট কাভানা সিনেট জুডিশিয়ারি কমিটিতে তাঁর চাকরি নিশ্চিতকরণের শুনানিতে সাক্ষ্য দেন। রয়টার্স ফাইল ছবি

আগামী বৃহস্পতিবার সিনেটের বিচারবিষয়ক কমিটিতে সুপ্রিম কোর্টের জন্য ট্রাম্পের মনোনীত বিচারপতি ব্রেট কাভানার নিয়োগ প্রশ্নে ভোট শুরু হওয়ার কথা। বিরোধী ডেমোক্র্যাটদের আপত্তি সত্ত্বেও কোনো বিপত্তি ছাড়াই এই নিয়োগ নিশ্চিত হওয়ার কথা। নিদেনপক্ষে, ট্রাম্প ও সিনেটের রিপাবলিকান সদস্যরা তেমনই আশা করেছিলেন। কিন্তু গত সপ্তাহে ক্যালিফোর্নিয়ার ৫১ বছর বয়স্ক একজন অধ্যাপিকা, ক্রিস্টিনা ব্লেসি ফোর্ড, কাভানার বিরুদ্ধে ৩০ বছর আগে স্কুলজীবনে যৌন হামলার অভিযোগ উত্থাপনের পর এই নিয়োগ এখন অনিশ্চিত হয়ে পড়েছে।

ক্যালিফোর্নিয়ার আলো আলতো বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপিকা অভিযোগ করেছেন, আশির দশকে হাইস্কুলে পড়ার সময় এক পার্টিতে কাভানা ও তাঁর এক বন্ধু তাঁকে বলাৎকারের চেষ্টা করেন। ডেমোক্রেটিক সিনেটর ডায়ান ফাইনস্টিনকে তিনি গত জুলাই মাসে বিষয়টি জানান, কিন্তু ফাইনস্টিন কাভানার মনোনয়ন প্রশ্নে সিনেটের শুনানির আগে বা পরে বিষয়টি কাউকে জানাননি। মাত্র গত সপ্তাহে তিনি তদন্তের জন্য এফবিআইকে পত্রটি হস্তান্তর করেন। এক দিন আগে অধ্যাপিকা ফোর্ড নিজে ওয়াশিংটন পোস্টের কাছে বিষয়টির সবিস্তার বিবরণ দেন।

হোয়াইট হাউসের জন্য বিষয়টি সম্পূর্ণ অপ্রত্যাশিত ছিল। ট্রাম্প তাঁর দেড় বছর শাসনকালে সফলভাবে দ্বিতীয় রক্ষণশীল বিচারককে সুপ্রিম কোর্টে মনোনয়ন নিশ্চিত করতে সক্ষম হবেন, এমনটা ধরেই নিয়েছিলেন। সিনেট শুনানিকালে ডেমোক্র্যাটদের প্রবল বিরোধিতা করলেও কাভানা ভালোভাবেই উতরে গেছেন, অধিকাংশ রিপাবলিকান নেতাই সে কথা ভেবে আশ্বস্ত ছিলেন। কিন্তু হঠাৎ যৌন উৎপীড়নের অভিযোগ ওঠায় হোয়াইট হাউসকে এখন নতুন করে ভাবতে হচ্ছে।

হোয়াইট হাউস অবশ্য আপাতত এই অভিযোগকে মোটেই গুরুত্ব দিচ্ছে না। জানা গেছে, ট্রাম্প নিজে পুরো বিষয়টি ডেমোক্র্যাটদের একটি ষড়যন্ত্র বলে ভাবছেন। এই অভিযোগের ভিত্তিতে কাভানার মনোনয়ন প্রত্যাহারের কোনো প্রশ্নই ওঠে না বলে হোয়াইট হাউস জানিয়েছে।

এদিকে, উল্লেখযোগ্যসংখ্যক ডেমোক্র্যাট ও অন্তত দুজন রিপাবলিকান সিনেটর কাভানার নিয়োগ প্রশ্নে ভোট পেছানোর দাবি তুলেছেন। এমনকি ট্রাম্পের নিকট-মিত্র বলে পরিচিত সাউথ ক্যারোলাইনার রিপাবলিকান সিনেটর লিন্ডসি গ্রাহাম জানিয়েছেন, অধ্যাপিকা ফোর্ডের সঙ্গে এ বিষয়ে কথা বলার ব্যাপারে তাঁর আগ্রহ রয়েছে। ‘বিস্তারিত না জানা পর্যন্ত এই প্রশ্নে ভোট গ্রহণ ঠিক হবে না,’ বলেছেন গ্রাহাম।

কাভানার ব্যাপারে সবচেয়ে উৎসাহ রক্ষণশীল ইভানজেলিকাল বা খ্রিষ্টবাদীরা। তাঁদের বিশ্বাস, বিচারপতি হিসেবে কাভানা সুপ্রিম কোর্টের অন্য চারজন রক্ষণশীল বিচারকের সমর্থনে গর্ভপাত অনুমোদন করে যে রায় রয়েছে, তা পাল্টে দেবেন। ফেইথ অ্যান্ড ফ্রিডম কোয়ালিশনের নেতা র‍্যালফ রিড দাবি করেছেন, কাভানা বিচারপতি হিসেবে সম্পূর্ণ যোগ্য। মিথ্যা অভিযোগের ভিত্তিতে এই মনোনয়ন বাদ দেওয়ার প্রশ্ন ওঠে না। রিড অবশ্য জানাননি, ফোর্ডের অভিযোগ যে মিথ্যা, সে কথা তিনি কী করে জানলেন। উল্লেখ্য, তাঁর বক্তব্য মিথ্যা—এই কথা উঠবে, তেমন বিবেচনা থেকে ফোর্ড এরই মধ্যে ‘লাই ডিটেকশন’ বা মিথ্যা শনাক্তকরণ পরীক্ষা নিয়ে রেখেছেন।