ব্যবসায় প্রবাসী বাংলাদেশিরা

ব্যবসায় উদ্যোগ নেওয়ার সাহস নেই বাঙালির, নেই ব্যবসা বুদ্ধি—এমন হাজারো কথা শোনা যায় অহরহ। অথচ হিজল বিলে ডুবে যাওয়া সপ্তডিঙার মালিক চাঁদ সওদাগরের কথা কেউ মনে রাখেনি। সবার চোখ ও মন মজেছে শুধু বেহুলা আর লখিন্দরের আখ্যানে। কিন্তু চাঁদ সওদাগরের বণিক পরিচয়টি একেবারে আড়ালে পড়ে গেছে। অথচ এটিই ব্যবসায় বাঙালির বুদ্ধি ও সাহস দুইয়েরই পরিচয় বহন করে।
ব্রিটিশ শাসনামলেও রাজকর্মচারী হিসেবে বাঙালির সুনাম ছিল। বিপরীতে দুর্নাম ছিল উদ্যোক্তা হিসেবে। ঠিক ওই সময়েই আচার্য প্রফুল্ল চন্দ্র রায় এগিয়ে আসেন এ দুর্নাম ঘোচাতে। প্রতিষ্ঠা করেন বেঙ্গল কেমিক্যালস। ব্যবসায় পিছিয়ে থাকা বাঙালির ভবিষ্যৎ নিয়ে চিন্তিত ছিলেন কবিগুরুও। বাঙালির যেকোনো ব্যবসায় উদ্যোগে উৎসাহ দিয়েছেন তিনি। অর্থাৎ ব্যবসা-বাণিজ্য থেকে মুখ ফিরিয়ে থাকা বাঙালিকে বিভিন্ন সময় বহু জ্ঞানী-গুণীজন ‘বাণিজ্যে বসতে লক্ষ্মী’ আপ্তবাক্যটি স্মরণ করিয়ে দিতে চেয়েছেন। স্বাধীন বাংলাদেশে আজ সব ব্যবসার নেতৃত্বে বাঙালিরা এবং তাঁদের কারও কারও সাফল্য ঈর্ষণীয়। আমেরিকাপ্রবাসী বাংলাদেশিদের একটি অংশ ব্যবসায় নিয়োজিত হয়েছেন এবং বেশ সাফল্যের সঙ্গে তা পরিচালনা করছেন বলা যায়। আচার্য প্রফুল্ল চন্দ্র রায় বা কবিগুরু রবীন্দ্রনাথ এই উদ্যোক্তা বাঙালিকে দেখলে খুশিই হতেন।
আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের একটি বড় অংশ এখনো চাকরির ওপর নির্ভরশীল হলেও ধীরে ধীরে এ ধারায় পরিবর্তন আসছে। চাকরির বদলে ব্যবসায় উদ্যোগ গ্রহণের দিকে ঝোঁক বাড়ছে। জ্যাকসন হাইটসে সম্প্রতি তিতাস রেস্টুরেন্ট কাবাব অ্যান্ড গ্রিলের উদ্বোধন এরই প্রমাণ বহন করে। শুধু খাবার ব্যবসাই নয়, পোশাকসহ বিভিন্ন পণ্যের দোকান, প্রকৌশল সেবা প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, স্বাস্থ্য ও আইনসেবাসহ বিভিন্ন উদ্যোগ নিচ্ছেন বাংলাদেশিরা। এসব ব্যবসায় প্রতিষ্ঠানে স্বাভাবিকভাবেই বাংলাদেশিদের চাকরির সুযোগ হচ্ছে বেশি।
পাশাপাশি আমেরিকায় বাংলাদেশে উৎপাদিত বিভিন্ন পণ্যের বাজার তৈরিতেও এগুলো ভূমিকা রাখছে। সব মিলিয়ে প্রবাসে থাকা এ মানুষদের উদ্যোগ বাংলাদেশের সামনে দারুণ এক সম্ভাবনার দরজা খুলে দিয়েছে। এ ধারাকে সামনে এগিয়ে নিতে চাই পারস্পরিক সহযোগিতা ও ঐক্য। তা না হলে লোককাহিনির সেই চাঁদ সওদাগরের পরিণতি ভোগ করতে হতে পারে। তাই নিজের কমিউনিটির বাইরে মূলধারার আমেরিকান ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে এর কোনো বিকল্প নেই।