কাভানার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ, বৃহস্পতিবার সাক্ষ্য দেবেন অভিযোগকারী

সুপ্রিম কোর্টের জন্য ট্রাম্পের মনোনীত বিচারপতি ব্রেট এম কাভানা। ছবি: রয়টার্স
সুপ্রিম কোর্টের জন্য ট্রাম্পের মনোনীত বিচারপতি ব্রেট এম কাভানা। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের জন্য ট্রাম্পের মনোনীত বিচারপতি ব্রেট এম কাভানার বিরুদ্ধে আশির দশকে যৌন হয়রানির অভিযোগকারী নারী বৃহস্পতিবার সাক্ষ্য দিতে পারেন। গতকাল শনিবার সিনেটের বিচারবিষয়ক কমিটি ও অভিযোগকারী ক্রিস্টিনা ব্লেসি ফোর্ডের আইনজীবীরা এ দিন প্রকাশ্যে সাক্ষ্য দেওয়ার ব্যাপারে একমত হয়েছেন।

দ্য নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, গতকাল ব্লেসি ফোর্ডের আইনজীবী এবং জুডিশিয়ারির কমিটির রিপাবলিকান চেয়ারম্যান আইওয়া অঙ্গরাজ্যের সিনেটর চার্লস ই গ্রাসলের মধ্যে এ ব্যাপারে আলোচনা হয়। কমিটির শীর্ষ ডেমোক্র্যাট ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সিনেটর ডায়ান ফাইনস্টিন সে সময় উপস্থিত ছিলেন। তাঁদের আজ স্থানীয় সময় সকালে আবারও বৈঠকের কথা রয়েছে।

ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ব্লেসি ফোর্ড অভিযোগ করেছেন, ৩০ বছর আগে হাইস্কুলে পড়ার সময় এক পার্টিতে কাভানা মাতাল অবস্থায় তাঁকে যৌন হয়রানি করেন। ডেমোক্রেটিক সিনেটর ডায়ান ফাইনস্টিনকে তিনি গত জুলাইতে বিষয়টি জানান, কিন্তু ফাইনস্টিন কাভানার মনোনয়ন প্রশ্নে সিনেটে শুনানির আগে বা পরে বিষয়টি কাউকে জানাননি। মাত্র গত সপ্তাহে তিনি তদন্তের জন্য এফবিআইকে পত্রটি হস্তান্তর করেন। তবে এর এক দিন আগে অধ্যাপক ব্লেসি ফোর্ড ‘ওয়াশিংটন পোস্ট’-এর কাছে এক সাক্ষাৎকারে বিষয়টি জানান। তাঁর এই অভিযোগের কারণে সুপ্রিম কোর্টে কাভানার নিয়োগ প্রশ্নের মুখে পড়েছে।

তবে সাক্ষীর ক্ষেত্রে ব্লেসি ফোর্ড সমস্যায় পড়তে যাচ্ছেন বলে মনে করা হচ্ছে। ওই ঘটনার সময় পার্টিতে উপস্থিত ব্যক্তিরা ঘটনা মনে নেই বলে জানিয়েছেন ইতিমধ্যে। ব্লেসি ফোর্ডের পক্ষে লেল্যান্ড কেইসার নামের এক নারী সাক্ষ্য দেবেন বলে মনে করা হলেও গতকাল কমিটিতে আইনজীবীর মাধ্যমে ওই নারী এক বিবৃতিতে ঘটনাটি মনে নেই বলে জানিয়েছেন। বিবৃতিতে ওই নারী বলেন, তিনি কাভানাকে চেনেন না। ব্লেসি ফোর্ডের উপস্থিতিতে বা অনুপস্থিতিতে এমন কোনো পার্টিতে কাভানা ছিলেন কি না, তা তিনি মনে করতে পারছেন না। এর আগে পাঁচজনের ওই পার্টিতে মার্ক জাজ ও প্যাট্রিক স্মিথ নামে দুজনের থাকার কথা বলা হলেও তাঁরাও এ ধরনের পার্টির কথা মনে নেই বলে জানিয়েছেন কমিটিকে।

কোনো সাক্ষ্যপ্রমাণ ছাড়াও ড. ক্রিস্টিনার সাক্ষ্য কাভানার ক্ষেত্রে বোমা ফাটানোর মতো পরিস্থিতি তৈরি করতে পারে। গত বৃহস্পতিবার সিনেটের বিচারবিষয়ক কমিটিতে সুপ্রিম কোর্টের জন্য ট্রাম্পের মনোনীত বিচারপতি ব্রেট কাভানার নিয়োগ প্রশ্নে ভোট শুরু হওয়ার কথা ছিল। বিরোধী ডেমোক্র্যাটদের আপত্তি সত্ত্বেও কোনো বিপত্তি ছাড়াই এই নিয়োগ নিশ্চিত হওয়ার কথা ছিল। এই সময়ে ব্লেসি ফোর্ডের এই অভিযোগ সামনে আসায় তা পিছিয়ে যায়। অনেক রিপাবলিকান মনে করেন, কাভানার নিয়োগ ঠেকাতে ডেমোক্র্যাটরা এই ষড়যন্ত্র করছেন।

এদিকে কাভানা বারবারই যৌন হয়রানির অভিযোগ অস্বীকার করেছেন। তিনি কমিটিতে সাক্ষ্য দিতে আগ্রহ প্রকাশ করেছেন।