জমজমাট ষষ্ঠ বার্ষিক সম্মেলন

লুইজিয়ানা চ্যাপ্টার
লুইজিয়ানা চ্যাপ্টার

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা, লুইজিয়ানা চ্যাপ্টারের ষষ্ঠ বার্ষিক সম্মেলন ৬ অক্টোবর অনুষ্ঠিত হয়। এদিন বিকেল ৫টায় অনুষ্ঠান শুরু হয়ে মধ্যরাত পর্যন্ত চলে।
যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। বিশেষজ্ঞ চিকিৎসকেরা স্বাস্থ্যবিষয়ক কর্মশালায় গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সমস্যায় করণীয় নিয়ে আলোচনা করেন। উপস্থিত দর্শকদের প্রশ্নের উত্তর দেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা।
বিশেষায়িত হাসপাতাল ও ওষুধ কোম্পানির স্টলে ছিল স্বাস্থ্য বিষয়ে উৎসুক দর্শকদের ভিড়।
চিকিৎসা বিষয়ক কর্মশালা শেষ হওয়ার পর রাতের খাবারের ব্যবস্থা করা হয়। খাবার শেষে হৃদির নাচের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিলেন শিল্পী তপন চৌধুরী। তাঁর গানে শ্রোতারা মুগ্ধ হয়।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা, লুইজিয়ানা চ্যাপ্টারের সম্মেলনে অতিথি ও দর্শক–শ্রোতারা
বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা, লুইজিয়ানা চ্যাপ্টারের সম্মেলনে অতিথি ও দর্শক–শ্রোতারা

সম্মেলনে লুইজিয়ানার বিভিন্ন শহর থেকে প্রায় তিন শত প্রবাসী বাংলাদেশি অংশ নেন। লুইজিয়ানার ইতিহাসে এই আয়োজন ছিল ব্যাপক ও সার্থক। প্রেসিডেন্ট ডা. আবদুল বাসেত খান, জেনারেল সেক্রেটারি ডা. রেবেকা জামান, সাবেক প্রেসিডেন্ট ডা. সাঈদা সারোয়ার, ট্রেজারার ডা. আমজাদ চৌধুরী, সায়েন্টিফিক সেক্রেটারি ডা. মামুন-উর রহমান, মেম্বার অ্যাট লার্জ ডা. মীর ফয়সালসহ অন্য সব সদস্যের অক্লান্ত চেষ্টায় এই আয়োজন সার্থক হয়।
বিনা মূল্যে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা ছিল। সেখানে ছিল অভিজ্ঞ চিকিৎসকদের দিয়ে রক্তের চাপ পরিমাপ ও ডায়াবেটিস, স্ট্রোক বিষয়ক পরামর্শ দেওয়া হয়। আর ও ছিল ব্লাড সুগার ও কোলেস্টেরল নির্ণয় করে তাৎক্ষণিকভাবে ফল জানার ব্যবস্থা।
সবশেষে সবাইকে শুভেচ্ছা ও ধন্যবাদ দিয়ে প্রেসিডেন্ট সম্মেলনের সমাপ্তি ঘোষণা করেন।