বাধাগ্রস্ত ঘুমের ক্ষেত্রে নিউইয়র্ক শীর্ষে

নিউইয়র্ক নগরীর আরেক নাম ‘নির্ঘুম নিউইয়র্ক’। বিশ হাজার আমেরিকানের নিদ্রা নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান এইট স্টাডিজের এক পরিসংখ্যানে নিউইয়র্কবাসীদের নিদ্রাহীনতার এক ভয়াবহ চিত্র ফুটে উঠেছে। সানফ্রান্সিসকো শহরে বসবাসকারীদের বিছানায় সজাগ থাকার গড়পড়তা সময় মাত্র ২ ঘণ্টা ১৮ মিনিট, লস অ্যাঞ্জেলেস শহরে তা ২ ঘণ্টা ১৯ মিনিট। আর নিউইয়র্কবাসীদের বাধাগ্রস্ত নিদ্রা বা ঘুমানোর সময়ে সজাগ থাকার সময় ২ ঘণ্টা ৫১ মিনিট; যা অত্যন্ত অস্বাভাবিক বলে নিদ্রা বিশেষজ্ঞরা মতামত দেন।
ঘুম নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান ‘এইট’ এর উপদেষ্টা ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়োলজি বিভাগের অধ্যাপক হেলার ক্রেইগ বলেন, যে বিষয়টি খুবই উদ্বেগজনক তা হলো এ ধরনের নিদ্রাহীনতাজনিত সমস্যা নিজ বাড়িতে ও নিজ বিছানায় ঘটে চলছে। বিশেষজ্ঞ হেলার বলেন, গবেষণালব্ধ সব তথ্য ভালো ঘুম ও খারাপ ঘুমের সময়কে নির্ধারণ করতে সহায়তা করবে। তিনি আরও বলেন, স্বাভাবিক ঘুমের ঘাটতিকে সপ্তাহের অন্য সময়ের ঘুম দিয়ে পরিপূর্ণ করার কোনো ব্যবস্থা নেই। ভালো ঘুম আমাদের সারা দিনের জানাকে যেমন সংরক্ষণ করতে সহায়তা করে তেমনি জানার আগ্রহ বাড়াতে করে সাহায্য।
নিউইয়র্ক নগরীর বিশাল সংখ্যার বাসিন্দার এই বাধাগ্রস্ত নিদ্রার মূল কারণ হলো, নানা সময়সূচির কর্মঘণ্টা। এরপর আছে নানা ধরনের বিনোদন মূলক কর্মসূচি ও সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণের সময়সূচির চরম ভিন্নতা।