নিউইয়র্কে শিশুদের চিত্র প্রদর্শনী 'আমিই বাংলাদেশ'

নিউইয়র্কের চিত্রপাড়া চেলসিতে হয়েছে ‘আমিই বাংলাদেশ’ শিরোনামের চিত্র প্রদর্শনী।
নিউইয়র্কের চিত্রপাড়া চেলসিতে হয়েছে ‘আমিই বাংলাদেশ’ শিরোনামের চিত্র প্রদর্শনী।

শিশুদের অনভ্যস্ত হাতে আঁকা ছবি। কোনোটা কারও মুখ। কোনোটা পরিচিত প্রকৃতির দৃশ্য। কোনোটাবা শুধুই আঁকিবুঁকি। সব মিলিয়ে রং ও রেখার এক উৎসব।

গত মঙ্গলবার নিউইয়র্কের চিত্রপাড়া চেলসিতে হয়ে গেল বাংলাদেশের ও উদ্বাস্তু রোহিঙ্গা শিশুদের আঁকা এই চিত্র প্রদর্শনী। ৮ থেকে ১২ বছরের শিশুদের আঁকা ছবির এই প্রদর্শনীর নাম ‘আমিই বাংলাদেশ’।

বাংলাদেশের শাবাদ মুর্শিদ ফাউন্ডেশনের সহায়তায় এই প্রদর্শনীর উদ্যোক্তা যুক্তরাষ্ট্রের রোগ ফাউন্ডেশন। উদ্দেশ্য, বাংলাদেশের অবহেলিত ও বঞ্চিত শিশুদের ছবি আঁকার মাধ্যমে ক্ষমতায়ন।

একই উদ্দেশ্যে ফাউন্ডেশনের উদ্যোগে ঢাকা ও কক্সবাজারে রোহিঙ্গা উদ্বাস্তু শিবিরে আয়োজিত দুটি কর্মশালায় কয়েক শ শিশু অংশগ্রহণ করে। প্রায় দেড় শ ছবির মধ্য থেকে ব্যতিক্রমী বিবেচিত ২২টি চিত্রকর্ম নিউইয়র্কের প্রদর্শনীতে স্থান পায়।

প্রদর্শনীতে বিক্রি হওয়া চিত্রকর্মের সব অর্থ রোহিঙ্গাসহ বাংলাদেশের শিশুদের সাহায্যে প্রদান করা হবে বলে জানিয়েছেন রোগ ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কেভিন ও’হ্যানলন।

প্রথম আলোকে দেওয়া এক সাক্ষাৎকারে ও’হ্যানলন জানান, এটি ছিল রোগ ফাউন্ডেশন আয়োজিত শিশুদের দশম চিত্র প্রদর্শনী। এর আগে তারা ফিলিস্তিনি, সিরিয়া, কঙ্গো, হাইতিসহ বিশ্বের বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত দেশের শিশুদের মধ্যে ছবি আঁকার কর্মশালার আয়োজন করেছে। সর্বত্রই সবচেয়ে অধিকারবঞ্চিত শিশুদের এই কর্মশালায় অংশগ্রহণে উৎসাহিত করা হয়। ঢাকায় ও কক্সবাজারে আয়োজিত দুটি কর্মশালার জন্য যুক্তরাষ্ট্র থেকে কাগজ, কালি ও ছবি আঁকার অন্যান্য সামগ্রী নিয়ে যাওয়া হয়।

ও’হ্যানলন জানান, তাঁর ইচ্ছা বাংলাদেশের শিশুদের জন্য একটি স্থায়ী ছবি আঁকার স্কুল ও চিত্র প্রদর্শনীর স্থান নির্মাণ।

ও’হ্যানলন বলেন, ‘আমার ইচ্ছা, জাহাজে বাক্স ভর্তি করে আমি ছবি আঁকার সরঞ্জাম নিয়ে যাব। আর শিশুদের মধ্যে তা বিতরণ করব।’

ও’হ্যানলন তাঁর এই কাজে বাংলাদেশ থেকে ভালো উৎসাহ পাচ্ছেন বলে জানান।