বাড়ছে অ্যাপভিত্তিক ক্যাব চালকদের মজুরি

নিউইয়র্ক নগরের অ্যাপভিত্তিক ট্যাক্সি নিয়ন্ত্রক সংস্থা গাড়ির ন্যূনতম মজুরি বাড়ানোর উদ্যোগ নিয়েছে। ৪ ডিসেম্বর এ সংক্রান্ত একটি নীতিমালা অনুমোদন করা হয়েছে। নতুন এই নীতিমালায় উবারসহ অ্যাপসভিত্তিক গাড়ি চালকদের বছরে ১০ হাজার ডলার উপার্জন বাড়বে বলে মনে করা হচ্ছে।

ট্যাক্সিক্যাব ও লিমোজিন কমিশনের অনুমোদন করা এই নীতিমালায় লিফট, উবারসহ অ্যাপসভিত্তিক ট্যাক্সিক্যাব চালকেরা প্রতি মিনিটে ও প্রতি মাইলের জন্য পেমেন্ট ফর্মুলায় যাত্রীর কাছ থেকে ভাড়া আদায় করবেন। নতুন এই ভাড়ার ব্যবস্থায় গাড়ির চালক ঘণ্টায় ন্যূনতম ১৭ ডলার ২০ সেন্ট উপার্জন করতে পারবেন বলে নীতিমালায় বলা হয়েছে।

ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্সের নির্বাহী পরিচালক ভৈরভি দেসাই বলেছেন, ‘অ্যাপ্লসভিত্তিক ক্যাবচালকদের উপার্জন বাড়ানোর জন্য একটি পদক্ষেপ নেওয়া হয়েছে। গাড়ির চালকদের মজুরি কর্তন বন্ধ ও ন্যূনতম মজুরি নিশ্চিত করার প্রথম পদক্ষেপ হিসেবে এই নীতিমালা কাজ করবে।
নিউইয়র্কে সিটি কাউন্সিল গত আগস্ট মাসে চালকদের ন্যূনতম মজুরি নিশ্চিত করার প্রস্তাব অনুমোদন করে। পাশাপাশি নিউইয়র্ক নগরে অ্যাপসভিত্তিক গাড়ির ওপর নিয়ন্ত্রণ আরোপ করে। ইয়েলো ক্যাব ও রাইড-হেল উভয় দলই কয়েক বছর ধরে অভিযোগ করে আসছিল, রাস্তায় অ্যাপসভিত্তিক গাড়ি বৃদ্ধির কারণে তাদের আয় কমে গেছে। জীবন জীবিকা কঠিন হয়ে উঠেছে, এ নিয়ে পেশাগত সংকটের কারণে নিউইয়র্কে ক্যাব চালকদের আত্মহত্যার ঘটনাও ঘটছে।
ট্যাক্সি কমিশনার চেয়ারম্যান মীরা জোশী বলেন, তিনি বিশ্বাস করেন, নিউইয়র্কে চালকদের দিকে চেয়ে নিউইয়র্কের যাত্রীরা একটু বেশি অর্থ দিতে ইচ্ছুক হবেন এবং একটু বেশি অপেক্ষা করতে পারবেন।
স্বভাবতই উবার ও লিফট নতুন এই পদক্ষেপে খুশি নয়। লিফট বলেছে, নতুন নিয়ম প্রতিযোগিতাকে ক্ষতিগ্রস্ত করবে। অ্যাপসভিত্তিক প্রতিষ্ঠানগুলো চালকদের পাওনা থেকে এখন সহজেই বঞ্চিত করতে পারবে না। নতুন অ্যাপস রেট অনুযায়ী কাজ করলে চালকদের ন্যূনতম মজুরি নিশ্চিত থাকবে বলে টিএলসি আশা প্রকাশ করছে।