আপনার সম্পর্কে বলুন

চাকরি বা উচ্চ শিক্ষার জন্য মৌখিক পরীক্ষা থেকে শুরু করে জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে আমাদের নিজেদের সম্পর্কে বলতে হয়। আমি জীবনে বেশি মৌখিক পরীক্ষা না দিলেও অনেক মৌখিক পরীক্ষা নিয়েছি। প্রায় সবগুলোতেই আমি একটা বিষয়ে জানতে চাই। তা হলো: “আপনার সম্পর্কে বলুন”। প্রশ্নটার উত্তর আপনার কাছে পানির মতো সহজ হলেও আমার কাছে সবচেয়ে কঠিন। আমি এই প্রশ্নের যতগুলো উত্তর শুনেছি তা আমার তেমন পছন্দ হয়নি। আমার মতে, প্রশ্নটার উত্তর আরও ভালো করে দেওয়া সম্ভব। তাই ভাবলাম বিষয়টা সম্পর্কে একটু লিখলে হয়তো অনেকেই উপকৃত হবেন।
“আপনি কে” বা “আপনি কী করেন” বা “আপনার সম্পর্কে বলুন”—প্রশ্নটার উত্তর বিভিন্ন সময় বিভিন্ন হয়। যেমন ধরুন, ‘আমার বর্তমান পেশা প্রকৌশলী। আমি আগে শিক্ষকতাও করেছি। আমি যদি এখন আমার প্রিয় শিক্ষক ক্লাউডি রুবির সঙ্গে দেখা করি এবং আমার পরিচয় দিই, আমি হয়তো বলব, স্যার, আমার নাম তন্ময়, আমি ২০১৪ সালের মে মাসে আপনার অ্যালগোরিদম ক্লাসের ছাত্র ছিলাম।’ আমি কি বলব আমি ২০০৭ ইংরেজিতে শিক্ষক ছিলাম? মোটেই না। আমার অফিসের কোনো কাজে আমি কোনো ক্লায়েন্টের সঙ্গে দেখা করলে হয়তো আমি কোম্পানির পরিচয় দিয়ে আমার পরিচয় দেব। কখনোই বলব না আমি কী পড়াশোনা করেছি। সমানভাবে, আমি কোনো চাকরির ইন্টারভিউতে গেলে সেই একই প্রশ্নের উত্তরে আমার সম্পর্কে নিশ্চয়ই ভিন্নভাবে বলব। কীভাবে বলব?
আমি মনে করি চাকরির ইন্টারভিউতে প্রশ্নটার সবচেয়ে ভালো উত্তর দিতে নিম্নলিখিত বিষয়গুলো মনে রাখা খুবই জরুরি। বিষয়গুলো হলো:
১. সর্বোচ্চ ৫-৭ টি বাক্যে আপনার উত্তর দিন। কারণ বেশি বড় উত্তর শোনার জন্য সময় ও ধৈর্যের প্রয়োজন, যা বেশির ভাগ ইন্টারভিউতেই থাকে না।
২. প্রশ্নটির উত্তরে সর্বোচ্চ ১মিনিট সময় নিন। কারণ বেশি লম্বা উত্তর কোনো প্রশ্নকর্তাই পছন্দ করেন না।
৩. উত্তরে আপনার পারদর্শিতা ফুটিয়ে তুলুন। আপনার সব পারদর্শিতা ৫-৭ টি বাক্যে ও সর্বোচ্চ ১মিনিটে শেষ করার মতো না হলে, চাকরিটিতে যে পারদর্শিতা চাওয়া হচ্ছে সেগুলো বলুন (যদি থাকে)।
৪. চাকরি সম্পর্কিত কোনো বড় অর্জন থাকলে সুন্দর করে তুলে ধরুন।
৫. সম্ভব হলে আপনার উত্তরের শেষে প্রাসঙ্গিক কোনো প্রশ্ন জুড়ে দিন।
৬. ইন্টারভিউতে যাওয়ার আগে সেই উত্তরটা লেখে প্রস্তুতি নিয়ে যান।
উদাহরণ: ধরুন, আমি একটা পত্রিকার একজন নিয়মিত ও স্থায়ী কলাম লেখক পদে ইন্টারভিউ দিচ্ছি যেখানে আমাকে প্রতি সপ্তাহে প্রায় ৫টা কলাম লিখতে হবে। প্রশ্নকর্তা আমাকে জিজ্ঞাসা করলেন আমার সম্পর্কে বলতে। আমি হয়তো নিম্নলিখিতভাবে আমার উত্তর দেব:
প্রায় ৪ বছর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা, ৫ বছর কম্পিউটার প্রোগামিং এবং ৩ বছর প্রকৌশলী হিসেবে কাজ করা অবস্থায় আমি বুঝতে পারি লেখালিখি আমার সবচেয়ে বড় একটা শখ। আমি মনে করি, আমি যদি শখকে পেশা হিসেবে নিতে পারি আমি এই বিষয়ে খুবই ভালো করব। সেই ভাবনা থেকে ৩-৪ মাস আগে লেখা শুরু করলে বাংলাদেশের সবচেয়ে বেশি জনপ্রিয়, বহুল পঠিত ও সর্বোচ্চ মানের দৈনিক, প্রথম আলোতে ইতিমধ্যে আমার সবগুলো লেখা প্রকাশিত হয়েছে। কিছুদিন আগে আপনাদের পত্রিকার জন্য একজন নিয়মিত ও স্থায়ী কলাম লেখক নিয়োগের বিজ্ঞাপন দেখে নিজেকে সংবরণ করতে না পেরে আমি আবেদন করি যাতে আমি প্রতিদিনই কিছু না কিছু লেখতে পারি, শিখতে পারি। আপনাদের পত্রিকার কলামের মান বাড়াতে এবং আরও বেশি জনপ্রিয় করতে আপনারা কী কী গুণসম্পন্ন লেখক চাচ্ছেন?
লক্ষ করুন:
১. প্রশ্নটার উত্তরে আমি আমার প্রকৌশলী বা শিক্ষকতা সম্পর্কে অভিজ্ঞতা বা পারদর্শিতার তেমন কোনো কথাই বিস্তারিতভাবে বলিনি। কারণ আমার ধারণা, প্রশ্নকর্তা তাতে মোটেই আগ্রহী নন।
২. উত্তরটা আমি ৫টি বাক্যেই শেষ করেছি যা বলতে এক মিনিটও সময় লাগবে না।
৩. চাকরিটা আমার শখ ও আগ্রহের হিসেবে উপস্থাপন করেছি; যা নিশ্চয়ই প্রশ্নকর্তা চাচ্ছেন।
৪. খুবই কম সময়ে আমার সেই সম্পর্কিত বড় অর্জনের কথা বলেছি।
৫. শেখার আগ্রহ প্রকাশ করেছি এবং
৬. প্রাসঙ্গিক প্রশ্ন করে তাদের সম্পর্কে জানতে চেয়েছি।
নিশ্চয়ই উত্তরটা শুনে প্রশ্নকর্তার আমার সম্পর্কে আগ্রহ অনেক বেড়ে যাবে এবং আমাকে আরও অনেক প্রশ্ন করবেন; যা আমার চাকরিটা পাওয়া সহজ করে দেবে। তাই, আপনি যদি কোনো চাকরির ইন্টারভিউর প্রস্তুতি নিচ্ছেন এবং এই লেখাটা পড়ছেন, মনে রাখবেন, এই প্রশ্নটা খুবই কমন। উপরে বর্ণিত উপায়ে প্রশ্নটার উত্তরের প্রস্তুতি নিন। আশা করি, আপনার উত্তর অন্য সবার চেয়ে অনেক ভালো হবে।
প্রশ্নটার উত্তর তৈরি করে নিজে নিজে বলুন এবং ভাবুন আপনি যদি এই প্রশ্নটা করতেন তাহলে উত্তরটা আপনার পছন্দের হতো কি না। যদি উত্তরটা আপনার পছন্দের না হয়, নিশ্চয়ই প্রশ্নকর্তাও সেই উত্তর পছন্দ করবেন না। সে ক্ষেত্রে উত্তরটা আরও ভালো করার চেষ্টা করুন। যদি কোনোভাবেই আপনার মনমতো উত্তর তৈরি করতে না পারেন বা মনে করেন আমি আপনার জন্য প্রশ্নটার উত্তর প্রস্তুত করতে সাহায্য করলে আপনি উপকৃত হবেন, তাহলে আমাকে আপনার রেজুম এবং চাকরির বিজ্ঞাপনসহ ইমেইল করুন। আমি বিনা মূল্যে সাহায্য করার চেষ্টা করব।

ইমেইল: [email protected]