জয়েন্ট চিফসের চেয়ারম্যান পদে মিলেকে মনোনয়ন ট্রাম্পের

মার্ক মিলে। ছবি: এএফপি
মার্ক মিলে। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের পরবর্তী চেয়ারম্যান পদে মার্ক মিলেকে মনোনয়ন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল শনিবার এক টুইটে মিলেকে মনোনয়ন দেওয়ার কথা জানিয়েছেন ট্রাম্প। সেনাবাহিনীর চার তারকা জেনারেল মার্ক মিলে এখন আর্মি চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করছেন।

সাত সদস্যের জয়েন্ট চিফস অব স্টাফ মার্কিন প্রেসিডেন্ট, প্রতিরক্ষামন্ত্রী, হোমল্যান্ড সিকিউরিটি কাউন্সিল ও জাতীয় নিরাপত্তা কাউন্সিলে সামরিক বিষয়ে পরামর্শ দিয়ে থাকে। বর্তমানে এর চেয়ারম্যান হলেন নৌ জেনারেল জোসেফ ডানফোর্ড।

আজ রোববার বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, প্রত্যাশিত সময়ের বেশ আগেই ট্রাম্পের কাছ থেকে মনোনয়নের ঘোষণা এল। আগামী বছরের ১ অক্টোবর পর্যন্ত মেয়াদ রয়েছে ডানফোর্ডের।

ট্রাম্প টুইটারে বলেছেন, যথাসময়ে এই পদের দায়িত্ব নেবেন মার্ক মিলে। ট্রাম্প বলেছেন, ‘দেশসেবায় বিস্ময়কর এই দুজন মানুষের কাছে আমি কৃতজ্ঞ।’

সেনাবাহিনী ও নৌবাহিনীর মধ্যে ফুটবল ম্যাচ দেখতে হোয়াইট হাউস থেকে ফিলাডেলফিয়া যাওয়ার সময় গতকাল সাংবাদিকদের ট্রাম্প মিলে সম্পর্কে বলেন, ‘তিনি খুবই ভদ্রলোক, মহৎ দেশপ্রেমিক, বড় যোদ্ধা।’

জয়েন্ট চিফস অব স্টাফের মুখপাত্র কর্নেল প্যাট্রিক রাইডার বলেছেন, পরবর্তী চেয়ারম্যান পদে জেনারেল মিলে মনোনীত হওয়ায় তাঁকে অভিনন্দন জানিয়েছেন জেনারেল ডানফোর্ড। তাঁরা দুজনে একসঙ্গে যুদ্ধে দায়িত্ব পালন করেছেন। জেনারেল মিলের নেতৃত্ব সম্পর্কে তিনি উচ্চ ধারণা পোষণ করেন।

প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মাইক এন্ড্রুজ বলেছেন, মিলেকে মনোনয়ন দেওয়ার ব্যাপারে প্রেসিডেন্টের আস্থার মর্যাদা রাখতে তাঁরা সচেষ্ট।

সিনেটে আর্মড সার্ভিসেস কমিটির জ্যেষ্ঠ রিপাবলিকান নেতা লিন্ডসে গ্রাহাম এই মনোনয়নকে সাধুবাদ জানিয়েছেন। ডানফোর্ডের উত্তরসূরি হিসেবে মিলেকে মনোনয়ন দেওয়া ‘যথাযথ পছন্দ’ বলে মন্তব্য করেছেন তিনি। এক বিবৃতিতে তিনি বলেছেন, মিলে একজন পরীক্ষিত যোদ্ধা ও পেন্টাগন–সংস্কারক। তিনি জেনারেল ডানফোর্ডের যোগ্য উত্তরসূরি। বিবৃতিতে লিন্ডসে গ্রাহাম ডানফোর্ডকে তাঁর দেখা অন্যতম সেরা নিবেদিতপ্রাণ কর্মকর্তা বলে অভিহিত করেছেন।