যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে তিনজনের প্রাণহানি

নর্থ ক্যারোলাইনার বেশ কয়েকটি এলাকায় সাড়ে ১৮ ইঞ্চি পুরো বরফ জমেছে। ছবি: রয়টার্স
নর্থ ক্যারোলাইনার বেশ কয়েকটি এলাকায় সাড়ে ১৮ ইঞ্চি পুরো বরফ জমেছে। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের অঙ্গরাজ্যগুলোয় প্রচণ্ড তুষারঝড় বয়ে গেছে। এতে নর্থ ক্যারোলাইনায় কমপক্ষে তিনজনের প্রাণহানি হয়েছে। হাজার হাজার মানুষ বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে।


বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, নর্থ ক্যারোলাইনায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। সপ্তাহজুড়ে নর্থ ক্যারোলাইনার বেশ কয়েকটি এলাকায় সাড়ে ১৮ ইঞ্চি পুরো বরফ জমেছে।

গাড়িতে গাছ পড়ে এক ব্যক্তি মারা গেছেন। নদী থেকে একটি গাড়ি উদ্ধার করা হয়েছে। চালকের খোঁজ চলছে। হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

স্থানীয় সময় গতকাল সোমবার নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার বলেন, অনেক জায়গায় এক দিনে সারা বছরের সমান তুষারপাত হয়েছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) টুইটে বলেছে, ক্যারোলাইনা, অ্যালাবামা, টেনেসি ও জর্জিয়ায় গত রোববার তিন লাখেরও বেশি মানুষ বিদ্যুৎ-বিচ্ছিন্ন ছিল। নর্থ ক্যারোলাইনা ও ভার্জিনিয়ায় ঝড়ের বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে।

এনডব্লিউএসের আবহাওয়াবিদ মাইকেল সিস্টেল আগাম সতর্কবার্তা দিয়ে বলেছেন, ঝড় উপকূলের দিকে যাচ্ছে। এই ঝড় বিপদ ডেকে আনতে পারে। রয়টার্সকে মাইকেল সিস্টেল বলেন, ঝড় ক্যারোলাইনা থেকে ধীরগতিতে সরে যাচ্ছে এবং নিউ ইংল্যান্ডে এটি আঘাত হানবে না।