দুটি ফোবানা সম্মেলন অসন্তোষ প্রবাসীদের

প্রবাসে বাংলাদেশিদের ঐক্যের বলেই শুরু হয়েছিল ফোবানা সম্মেলন। ঐক্যের ওপর বজ্রাঘাত ঘটেছে অনেক আগেই। কয়েক বছরই একই দিনে দুই ফোবানার অনুষ্ঠান হয়েছে। ২০১৯ সালেও ফোবানার নামে নিউইয়র্কে দুটি সম্মেলন হচ্ছে। দুই পক্ষের প্রস্তুতই চলছে। একই দিনে দুইটি পক্ষ ফোবানা সম্মেলন আহ্বান করায় প্রবাসীরা অসন্তোষ প্রকাশ করেছেন।
ব্যবসায়ী মোতাহের শিকদার বলেন, একটি ফোবানা সংগঠন হলে প্রবাসীদের জন্য ভালো হতো। তাহলে প্রবাসীরা সঠিক দিক-নির্দেশনা পেত।
প্রবাসী আজমল হোসেন বলেন, দলীয় মতবিরোধের কারণে দুটি ফোবানা সংগঠন তৈরি হয়েছে; যা কোনোভাবেই কাম্য নয়।
অপর প্রবাসী ইফতেখার উদ্দিন বলেন, দুই পক্ষের নেতৃত্ব স্থানীয় লোকদের আলোচনায় বসা উচিত যাতে সবাই মিলে একটি ফোবানা সম্মেলন করা যায়। এতে করে প্রবাসীরাই উপকৃত হবে।
জানা গেছে, বেশ কয়েক বছর ধরে বিভক্ত ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। দুই ফোবানাকে এক কাতারে আনার লক্ষ্যে ৫ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়। কিন্তু সেই কমিটি একাধিকবার বৈঠকে বসলেও ঐক্য আর হয়নি। ২০১৯ সালে দুই পক্ষ পৃথক ফোবানা সম্মেলন করার ঘোষণার পর থেকে দুই পক্ষের মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। এক পক্ষ আরেক পক্ষের বিরুদ্ধে বিষোদ্‌গার শুরু করে দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে নানান ধরনের আলোচনা ও কটূক্তি চলছে। 

কয়েক লাখ ডলার খরচের ব্যয়ভারের পরিকল্পনা নিয়ে দুটি পক্ষ ইতিমধ্যে বিজ্ঞাপন তৈরি, ফ্লায়ার ডিজাইন এবং হল বুকিংসহ সম্মেলন প্রস্তুতির প্রাথমিক কাজ শেষ করেছে।
কয়েক মাস আগে ফোবানা সম্মেলন করার ঘোষণা দিয়ে আহ্বায়কের দায়িত্ব নিয়ে কাজ শুরু করেন বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি নার্গিস আহমেদ। সম্প্রতি আরেকটি পক্ষ ফোবানা সম্মেলন করার ঘোষণা দেয়। এ অংশের আহ্বায়ক হিসেবে নাম ঘোষণা করা হয় জ্যাকসন হাইটস বিজনেস অ্যাসোসিয়েশনের সভাপতি শাহনেওয়াজের। দুই পক্ষই ২০১৯ সালের ৩০ ও ৩১ আগস্ট এবং ১ সম্মেলন ফোবানা সম্মেলন করার ঘোষণা দিয়েছে। একই দিনে এক পক্ষের সম্মেলন অনুষ্ঠিত হবে লাগোর্ডিয়া ম্যারিয়টে এবং অপর পক্ষের সম্মেলন হবে লং আইল্যান্ডের নাসাউ কলিসিয়াম সেন্টারে।