ওবামার করা স্বাস্থ্যনীতি অসাংবিধানিক: টেক্সাস আদালত

বারাক ওবামা
বারাক ওবামা

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যনীতিকে অসাংবিধানিক বলে রায় দিয়েছেন টেক্সাসের একজন ফেডারেল জজ। তবে ডেমোক্র্যাটরা এ রায়ের বিরুদ্ধে আপিল করবে বলে এএফপির খবরে বলা হয়েছে।

রিপাবলিকান ক্ষমতাসীন কয়েকটি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ও গভর্নর কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য পরিকল্পনা, যা ‘অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট’ নামে পরিচিত, এর বিরোধিতা করে মামলা ঠুকে দেন। এর পরিপ্রেক্ষিতে জজ রিড ও’কোনোর এ রায় দেন। এবার বিষয়টি যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে যাবে।

২০১০ সালে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাক্ষরে পাস হওয়া ওই স্বাস্থ্যনীতির বিরোধিতা করে আসছিলেন রক্ষণশীল রিপাবলিকানরা। যুক্তরাষ্ট্রের নিম্ন আয়ের মানুষের জন্য স্বাস্থ্যসেবা সহজলভ্য করার লক্ষ্যে এই স্বাস্থ্যনীতি ওবামা প্রশাসনের অন্যতম কাজ।

এদিকে এ রায়কে যুক্তরাষ্ট্রের জন্য চমৎকার খবর উল্লেখ করে টুইট করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। লিখেছেন, ‘ওয়াও! তবে এতে অবাক হওয়ার কিছু নেই। টেক্সাসের একজন বিচারক ওবামাকেয়ারকে অসাংবিধানিক বলে রায় দিয়েছেন। এটা আমেরিকার জন্য এক বড় সুখবর।’

ব্যাপক স্বাস্থ্যসুবিধা রেখে একটি শক্তিশালী আইন পাস করতে ডেমোক্রেটিক পার্টির নেতা ও প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এবং রিপাবলিকান নেতা সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককোনেলের প্রতি আহ্বান জানিয়েছেন।