বাজেট প্রশ্নে ট্রাম্পের একগুঁয়েমিপনা!

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ ইস্যুতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমঝোতা প্রায় করেই ফেলেছিলেন। তবে সমর্থকদের পরিহাস, কটাক্ষে আবার আগের অবস্থানে ঘুরে গেছেন ট্রাম্প। সীমান্তে দেয়াল নির্মাণ ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল। সেই প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দিয়ে বাজেট সমঝোতার প্রশ্নে ট্রাম্পকে ‘মেরুদণ্ডহীন’ বলতেও ছাড়েননি কট্টরপন্থীরা। সমর্থকদের মন রক্ষা করতে সচেষ্ট ট্রাম্প, তবে এ জন্য মূল্য চুকাতে হচ্ছে ফেডারেল সরকারকে। স্থানীয় সময় শুক্রবার মধ্যরাত থেকে যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের একাংশের কাজকর্ম বন্ধ হয়ে গেছে।

২০১৬ সালের নির্বাচনের আগে থেকেই ট্রাম্প অবৈধ অভিবাসন বন্ধের লক্ষ্যে মেক্সিকোর সঙ্গে একটি স্থায়ী দেয়াল নির্মাণের দাবি করে আসছেন। তখন অবশ্য তিনি জানিয়েছিলেন, এই দেয়াল নির্মাণের অর্থ জোগাবে মেক্সিকো। বলাই বাহুল্য, মেক্সিকো তেমন কাজে কানাকড়ি দিতেও রাজি নয়। বিরোধী ডেমোক্র্যাটরা দেয়ালের প্রস্তাবটিকে অর্থহীন রাজনৈতিক বাগাড়ম্বর হিসেবে বাতিল করে দিলেও রক্ষণশীল মার্কিন নাগরিকদের মধ্যে এই দেয়ালের ব্যাপারে উৎসাহ রয়েছে। দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ ছাড়াই ট্রাম্প বাজেট সমঝোতায় রাজি হয়েছেন, এমন খবর পেয়ে রক্ষণশীল ভাষ্যকারেরা ট্রাম্পের ওপর খাপ্পা হয়ে ওঠেন। কেউ কেউ তাঁকে মেরদণ্ডহীন বলে পরিহাস করেন। জানা গেছে, তাঁর একসময়ের অনুগত সমর্থকদের কাছ থেকে এরূপ কটাক্ষপূর্ণ সমালোচনা শুনে মত বদলে ফেলেন ট্রাম্প।
ট্রাম্পের এ সিদ্ধান্তহীনতায় বিরক্ত হয়ে প্রবীণ রিপাবলিকান সিনেটর বব কর্কার মন্তব্য করেছেন, ‘আমরা এখন রেডিও ভাষ্যকারদের স্বেচ্ছাচারিতার হাতে জিম্মি। মাত্র দুজন টক রেডিওর ভাষ্যকারের কথায় প্রেসিডেন্ট তাঁর মত বদলে ফেললেন। আর আমাদেরও তা মেনে নিতে হচ্ছে।’

শুক্রবার সরকারি কাজকর্ম বন্ধ হওয়ার আগে শেষ চেষ্টা হিসেবে প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, জামাতা জ্যারেড কুশনার ও পরবর্তী চিফ অব স্টাফ মাইক মুলভেনিকে ডেমোক্রেটিক নেতাদের সঙ্গে কথা বলার জন্য কংগ্রেসে পাঠান। জানা গেছে, একটি মাঝামাঝি সমঝোতা হিসেবে ট্রাম্পের প্রতিনিধিরা দেয়ালের জন্য আড়াই বিলিয়ন ডলার বরাদ্দের প্রস্তাব করেছেন। ডেমোক্র্যাটরা মুখে বলেছেন তাঁরা এই অর্থ বরাদ্দে আগ্রহী নন, তবে সরকারি কাজকর্ম চালু করতে গ্রহণযোগ্য পথ খুঁজে বের করতে তাঁরাও আগ্রহী। কোনো চূড়ান্ত সিদ্ধান্ত ছাড়াই শুক্রবারের মতো আলোচনা শেষ হয়েছে, তবে দুই পক্ষই জানিয়েছে, এ আলোচনা চালু থাকবে।

মেক্সিকোর সঙ্গে নিরাপত্তা ‘দেয়াল’ নির্মাণের জন্য ট্রাম্পের দাবি অনুসারে ৫০০ কোটি মার্কিন ডলার দিতে ডেমোক্র্যাটদের আপত্তি রয়েছে। ট্রাম্প জানিয়েছেন, তাঁর দাবিমতো অর্থ না দেওয়া পর্যন্ত তিনি কোনো বাজেট প্রস্তাবে স্বাক্ষর করবেন না। অন্যদিকে ডেমোক্র্যাটরা জানিয়েছেন, ১৩০ কোটি ডলারের চেয়ে এক পয়সাও বেশি দিতে তারা সম্মত হবেন না।

দুই দিন আগে সিনেটে দুই দলের সমর্থনে একটি সাময়িক অর্থ বরাদ্দ প্রস্তাব গৃহীত হয়েছিল। তাতে সীমান্তে দেয়াল নির্মাণের জন্য মোট ১৬০ কোটি ডলার দেওয়ার ব্যাপারে রিপাবলিকান ও ডেমোক্রেটিক দুই দলের সদস্যরাই সম্মতি দিয়েছিলেন। নিজ দলের নেতাদের পরামর্শে ট্রাম্প প্রথমে এই প্রস্তাবে সমর্থন জানালেও রক্ষণশীল রেডিও ও টিভি ভাষ্যকারদের তীব্র সমালোচনার মুখে তিনি নিজের সিদ্ধান্ত বদলে ফেলেন। এখন তিনি বলছেন, তাঁর দাবি না মানা হলে লম্বা সময় ধরে সরকারের ‘কর্মবন্ধ’ চলতে থাকবে।

এখন বাজেট বরাদ্দ প্রশ্নে ট্রাম্পের সঙ্গে বিরোধী ডেমোক্র্যাটদের কোনো সমঝোতা না হওয়ায় সরকারের এক–চতুর্থাংশ শনিবার থেকে কাজ করবে না। মাস শেষে বেতন পাবেন না লাখো কর্মচারী।
এ নিয়ে চলতি বছরে তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের চাকা বন্ধ হলো। এর জন্য কে দায়ী—এ নিয়ে ট্রাম্প ও বিরোধী ডেমোক্র্যাটদের মধ্যে দড়ি টানাটানি শুরু হয়েছে। গত সপ্তাহে ট্রাম্প বলেছিলেন, তিনি গর্বের সঙ্গে সরকারের কাজকর্ম বন্ধ করে দেবেন। কিন্তু এখন বলছেন, সব দোষ ডেমোক্র্যাটদের।