আসছে আয়কর দাখিলের মৌসুম

আমেরিকায় চলে আসছে আয়কর বিবরণী দাখিলের মাস। এ দেশে প্রতি বছর জানুয়ারির মাঝামাঝি থেকে এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত আইআরএস নির্ধারিত সময়ে আগের বছরের আয়কর রিটার্ন দাখিল করতে হয়। ইনকাম, অ্যাডজাস্টমেন্ট, এক্সেম্পশান, ডিডাকশন ও ক্রেডিটের নানা রকম হিসাব-নিকাশ শেষে কেউ কেউ কেন্দ্রীয় ও অঙ্গরাজ্যের সরকারকে ভিন্ন ভিন্ন আয়কর দি। কেউ বা আবার অতিরিক্ত দেওয়া কর ফেরত পায়। স্বাভাবিকভাবেই আমরা সাধারণ জনগণ আয়করের জটিল হিসাব-নিকাশ নিয়ে আগ্রহী নই। দৈনন্দিন জীবনের কর্মব্যস্ততার শেষে আয়করের খুঁটিনাটি বিষয় নিয়ে জানার আগ্রহ যেমন থাকে না, তেমনি অনেক ক্ষেত্রে আগ্রহ থাকলেও সহজ কোনো উপায় খুঁজে পাওয়া যায় না। তাই আমরা অনেকেই নিজেদের আয়কর দাখিলও ভালো করে বুঝি না। কত টাকা আয়কর দিতে হবে অথবা কত টাকা ফেরত পাব—এর বাইরে আমাদের আর কিছু জানা নেই। 

আমার সঠিক ফাইলিং স্ট্যাটাস কী হবে, পরিবারের কে কে আমার ডিপেন্ডেন্ট হতে পারবে, কার কার জন্য আমি এক্সেম্পশান নিতে পারব, অ্যাডজাস্টেড গ্রস আয় কীভাবে নির্ধারিত হবে, স্ট্যান্ডার্ড নাকি আইটেমাইজড কোনো ধরনের ডিডাকশন নিলে আমার জন্য ভালো হবে, আমি কী কী ক্রেডিট পাব, অন্তত এ রকম মৌলিক কয়েকটা বিষয় আমাদের সবারই জানা উচিত। তাই এ বছর ট্যাক্স মৌসুম শুরু হওয়ার আগে থেকেই আমরা এ নিয়ে ধারাবাহিক আলোচনা শুরু করছি।

ফাইল করতেই হবে?
সাধারণভাবে আপনার ফাইলিং স্ট্যাটাস ও বয়সের ওপর ভিত্তি করে আপনার গ্রস ইনকাম একটা নির্দিষ্ট অঙ্কের চেয়ে বেশি হলে আপনাকে বাধ্যতামূলকভাবে আয়কর ফাইল করতে হবে। অন্য কারও আয়কর ফাইলে আপনি ডিপেন্ডেন্ট হলেও আপনাকে বাধ্যতামূলকভাবে আয়কর ফাইল করতে হবে যদি আপনার ইনকাম (আর্নড, আনআর্নড ও গ্রস ইনকাম) একটা নির্দিষ্ট অঙ্কের চেয়ে বেশি হয়।
কাজেই একজন দক্ষ আয়কর প্রস্তুতকারকের কাছ থেকে এ বিষয়ে জেনে নেওয়া জরুরি। কারণ আপনার জন্য আয়কর ফাইল করা বাধ্যতামূলক হওয়ার পরও আপনি তা না করলে আপনার ওপর বিভিন্ন রকম জরিমানা প্রযোজ্য হবে। মনে রাখবেন, আপনার জন্য আয়কর ফাইল করা যদি বাধ্যতামূলক নাও হয়, রিফান্ড পাওয়ার জন্য হলেও আপনি আয়কর ফাইল করতে পারেন।
কোনো ফরম ব্যবহার করব?
ব্যক্তিগত পর্যায়ে ফেডারেল আয়কর ফাইলিংয়ের জন্য তিনটি ফরম রয়েছে যেগুলো হলো ১০৪০ইজি, ১০৪০এ এবং ১০৪০। নিউইয়র্ক অঙ্গরাজ্যের ফাইলিংয়ের জন্য রয়েছে আইটি২০১, আইটি২০৩ ইত্যাদি। সব ফরমে সব ধরনের অ্যাডজাস্টমেন্ট ও ক্রেডিট ক্লেইম করতে পারবেন না। কাজেই, একজন দক্ষ আয়কর প্রস্তুতকারকের সাহায্য নিয়ে প্রয়োজন অনুসারে সঠিক ফরম বেছে নিন।
ফাইলিং স্ট্যাটাস কি হবে?
আয়কর দাখিল করার জন্য মোট পাঁচ রকম ফাইলিং স্ট্যাটাস হতে পারে যেগুলো আমরা সবাই জানি, সিঙ্গেল, ম্যারিড ফাইলিং জয়েন্টলি, ম্যারিড ফাইলিং সেপারেটলি, হেড অব হাউসহোল্ড এবং কোইয়ালিফাইং উইডো। প্রথম দুটি খুব সহজেই বোঝা গেলেও বাকি তিনটি ফাইলিং স্ট্যাটাসের কোয়ালিফাইং রিকোয়ারমেন্টের বিস্তারিত নিয়মকানুন রয়েছে। যেমন, ডিভোর্সের মামলা চলমান থাকলে কী হবে, আপনার স্বামী/স্ত্রী বিগত এক বছরের মধ্যে কতদিন আপনার সঙ্গে ছিল, হেড অব হাউসহোল্ড হিসেবে ফাইল করতে হলে প্রয়োজনীয় কোয়ালিফাইং পারসন আছে কিনা, কোয়লিফাইং উইডো হিসেবে ফাইল করতে চাইলে স্বামী কবে মারা গেছে এ রকম আরও অনেক বিস্তারিত বিষয়ের ওপর ভিত্তি করে একজন দক্ষ আয়কর প্রস্তুতকারকের সাহায্য নিয়ে আপনার সঠিক ফাইলিং স্ট্যাটাস নির্ধারিত করুন। ফাইলিং স্ট্যাটাস নির্ধারণে ভুল হলে স্ট্যান্ডার্ড ডিডাকশনের পরিমাণ কমে আপনার আয়করযোগ্য আয় বেড়ে যেতে পারে, যার ফলে বেশি আয়কর জমা দিতে হবে অথবা কম ফেরত পাবেন।
আমার ডিপেন্ডেন্ট কারা?
আইআরএস সব ডিপেন্ডেন্টকে দুই ভাগে ভাগ করেছে-কোয়ালিফাইং চাইল্ড ও কোয়ালিফাইং রিলেটিভ। কে আপনার কোয়ালিফাইং চাইল্ড আর কে আপনার কোয়ালিফাইং রিলেটিভ, সেটা বোঝার জন্য কিছু টেস্ট রয়েছে যেমন রিলেশন, এইজ, রেসিডেন্সি, গ্রস ইনকাম, সাপোর্ট ও জয়েন্ট রিটার্ন টেস্ট। দত্তক নেওয়া সন্তান, প্রতিবন্ধী, ডিভোর্সড প্যারেন্টের সন্তানদের ক্ষেত্রে কিছু কিছু ব্যতিক্রম রয়েছে। আপনি নিজেই অন্য কারও ডিপেন্ডেন্ট হলে সেই ব্যক্তি আপনাকে তার আয়কর ফাইলে ডিপেন্ডেন্ট হিসেবে ক্লেইম করুক বা না করুক, আপনি আর কাউকে ডিপেন্ডেন্ট হিসেবে ক্লেইম করতে পারবেন না। আপনার স্বামী/স্ত্রী কখনো আপনার ডিপেন্ডেন্ট নয়। আপনার কতজন ডিপেন্ডেন্ট রয়েছে তা সঠিকভাবে নির্ণয় করতে ভুল হলে আপনি ডিপেন্ডেন্সি এক্সেম্পশান পাবেন কম এবং ঠিক আগে যেমনটি বলা হয়েছে, এর ফলে আপনার আয়করযোগ্য আয় বেড়ে যেতে পারে যার ফলশ্রুতিতে বেশি কর দিতে হবে অথবা কম রিফান্ড পাবেন।
সোশ্যাল সিকিউরিটি নম্বর না থাকলেও কি আয়কর ফাইল করতে পারব?
সোশ্যাল সিকিউরিটি নম্বর না থাকা সত্ত্বেও যদি আপনাকে আয়কর ফাইল করতে হয় তাহলে আপনাকে আইআরএস থেকে ডব্লিউ-৭ ফরম পূরণের মাধ্যমে ইনডিভিজুয়্যাল ট্যাক্স আইডেনটিফিকেশন নম্বর (আইটিন) নিতে হবে। আইটিন আগেও নিতে পারেন আবার আয়কর দাখিলের সঙ্গে একত্রেও আবেদন করতে পারেন। কাজেই সোশ্যাল সিকিউরিটি নম্বর না থাকলেও আয়কর ফাইল করতে পারবেন।

পরামর্শদাতা: এইচ অ্যান্ড আর ব্লক সার্টিফায়েড ট্যাক্স প্রফেশনাল
৯২৯-৩৯১-৬০৪৭, [email protected]