সিরিয়ায় আইএসকে হারাতে ট্রাম্প 'অঙ্গীকারবদ্ধ'

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের এক শীর্ষ রিপাবলিকান বলেছেন, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত সত্ত্বেও দেশটিতে সক্রিয় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) পরাজিত করতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অঙ্গীকারবদ্ধ।

আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম সিরিয়ায় আইএসকে পরাজিত করতে ট্রাম্পের অঙ্গীকার সম্পর্কে এমন মন্তব্য করেছেন।

লিন্ডসে গ্রাহাম বলেন, গতকাল রোববার প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তিনি বৈঠক করেছেন। এই বৈঠকের মধ্য দিয়ে তিনি সিরিয়া প্রসঙ্গে ট্রাম্পের অঙ্গীকারের ব্যাপারে আশ্বস্ত হয়েছেন।

ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত জানালে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্রদের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দেয়। এমনকি খোদ মার্কিন রিপাবলিকান শিবিরেও ট্রাম্প সমালোচনার মুখে পড়েন।

রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম। ছবি: রয়টার্স
রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম। ছবি: রয়টার্স

সম্প্রতি ট্রাম্প ঘোষণা করেন, সিরিয়ায় আইএসকে পরাজিত করেছে যুক্তরাষ্ট্র। তাই যুক্তরাষ্ট্র সিরিয়া থেকে তাদের সব (দুই হাজার) সেনা সরিয়ে নিচ্ছে।

সমালোচকেরা ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করছেন। তাঁরা বলছেন, এই সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের জন্য আত্মঘাতী হবে। সিরিয়া থেকে মার্কিন সেনা সরালে আইএসের পুনরুত্থান ঘটবে। তারা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠবে।

ট্রাম্পের সিদ্ধান্তের জেরে ইতিমধ্যে তাঁর প্রশাসনের দুজন গুরুত্বপূর্ণ ব্যক্তি পদত্যাগ করেছেন। তাঁরা হলেন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে লড়াইয়ে নিযুক্ত মার্কিন শীর্ষ কর্মকর্তা ব্রেট ম্যাকগুর্ক।