খাঁচা থেকে এসে প্রাণ নিল সিংহ

সিংহের খাঁচা খুলে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করতে ঢুকেছিলেন একদল প্রশিক্ষিত কর্মী। এক ফাঁকে সেখান থেকে পালিয়ে গেল একটি সিংহ। আর বাইরে থাকা এক কর্মীর ওপর ঝাঁপিয়ে পড়ে তাঁর প্রাণ নিল। গতকাল রোববার যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার জুলজিক্যাল পার্কে এই ঘটনা ঘটে। পার্কটির দেখভাল করা প্রতিষ্ঠান বার্লিংটনের কনজারভেটরস সেন্টার তাদের ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছে বলে সিএনএনের খবরে জানানো হয়।

কনজারভেটরস সেন্টার প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করলেও নিহত ব্যক্তির নাম প্রকাশ করেনি।

তবে কেসওয়েল কাউন্টির শেরিফের কার্যালয় বলেছে, নিহত ব্যক্তির নাম অ্যালেক্সান্ড্রা ব্ল্যাক। তাঁর বয়স ২২ বছর। সম্প্রতি তিনি ইন্ডিয়ানা স্টেট ইউনিভার্সিটি থেকে স্নাতক সম্পন্ন করেছেন। তাঁর বাড়ি ইন্ডিয়ানার নিউ প্যালেস্টাইনে। তিনি কনজারভেটরস সেন্টারে ইন্টার্নি করছিলেন। মাত্র সপ্তাহ দুয়েক আগেই তিনি এ কাজে যোগ দিয়েছিলেন।

কনজারভেটরস সেন্টারের নির্বাহী পরিচালক মিন্ডি স্টিনার বলেন, প্রাণীদের প্রতি নিহত ইন্টার্নের অন্য রকম ভালো লাগা বোধ ছিল। সে জায়গা থেকে তিনি আগেও বিভিন্ন জায়গায় ইন্টার্নি করেছিলেন। তিনি পশুপাখিদের নিয়েই জীবন কাটাতে চেয়েছিলেন বলে এক সংবাদ সম্মেলনে আবেগঘন কণ্ঠে জানান স্টিনার।

কনজারভেটরস সেন্টারের পক্ষে মিন্ডি স্টিনার জানান, সিংহটি কীভাবে খাঁচা থেকে বেরিয়েছিল, তা স্পষ্ট নয়। নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করার সময় সব সিংহকে আলাদা এলাকায় আটকে রাখা হয়। মানুষ যে জায়গায় থাকে, সেখানে তাদের যেতে পারার কোনো পথই নেই। তবে এ ঘটনার সঙ্গে সঙ্গে দর্শনার্থীদের দ্রুত নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়। তিনি বলেন, ‘আমরা আগে কখনো এমন পরিস্থিতিতে পড়িনি। ভবিষ্যতে নিরাপত্তার প্রতি অনেক বেশি জোর দেওয়া হবে।’

পার্কটিতে বাঘসহ নানা ধরনের ৮০টিরও বেশি প্রাণী আছে। এ দুর্ঘটনার পর পার্কটি দর্শনার্থীদের জন্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে বলে ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।