কুর্দি যোদ্ধাদের রক্ষায় আশাবাদী যুক্তরাষ্ট্র!

সিরিয়ার উত্তরাঞ্চলে দুই হাজারের বেশি মার্কিন সেনা মোতায়েন আছে। ছবি: এএফপি
সিরিয়ার উত্তরাঞ্চলে দুই হাজারের বেশি মার্কিন সেনা মোতায়েন আছে। ছবি: এএফপি

সিরিয়ায় কুর্দি যোদ্ধাদের সুরক্ষায় তুরস্কের প্রতি আবারও আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর সেখানে কুর্দি যোদ্ধারা তুরস্কের ব্যাপক আগ্রাসনের শিকার হবেন বলে মনে করা হচ্ছে। এ অবস্থায় তাঁদের সুরক্ষায় তুরস্কেকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, কুর্দি যোদ্ধাদের রক্ষায় তুরস্কের সঙ্গে চুক্তির ব্যাপারে তিনি আশাবাদী। তবে এখনো এ ব্যাপারে সাড়া দেয়নি তুরস্ক।

সিরিয়ার উত্তরাঞ্চলে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে মার্কিন বাহিনী কুর্দি নেতৃত্বাধীন সিরিয়া ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) সঙ্গে কাজ করছে। এসডিএফে মূল লড়াকু বাহিনী হচ্ছে পিপলস প্রোটেকশন ইউনিটস (ওয়াইপিজি) মিলিশিয়া। এই ওয়াইপিজিকে তুরস্ক সন্ত্রাসবাদী বলে থাকে।

সিরিয়ায় আইএস পরাজিত হয়েছে, এমন যুক্তিতে গত বছরের ডিসেম্বরে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন ট্রাম্প। তাঁর এ ঘোষণার বিরোধিতা করে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগনের তিন শীর্ষ ব্যক্তি পদত্যাগ করেন। প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের পদত্যাগের পর তাঁকে অনুসরণ করে পদত্যাগ করেন আইএসের বিরুদ্ধে লড়াইয়ে যৌথ বাহিনীতে মার্কিন প্রেসিডেন্টের বিশেষ দূত ব্রেট ম্যাকগার্ক এবং প্রতিরক্ষা বিভাগের চিফ অব স্টাফ কেভিন সুয়েনি।

সেনা প্রত্যাহারের ঘোষণায় কুর্দি যোদ্ধারাও আশঙ্কা প্রকাশ করেছেন যে তাঁরা তুরস্কের চাপের মুখে পড়বেন। এমন অবস্থায় এ বছরের শুরুতে ইসরায়েল ও তুরস্ক সফরে গিয়ে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন জানান, সুনির্দিষ্ট কিছু পরিস্থিতির ওপর সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করা হবে। তাঁর বক্তব্যে থেকে আভাস পাওয়া যায়, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার হলেও তা ধীরে ধীরে হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে অভ্যর্থনা জানাচ্ছেন আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান। ছবি: রয়টার্স
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে অভ্যর্থনা জানাচ্ছেন আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান। ছবি: রয়টার্স

এখন মধ্যপ্রাচ্য সফরে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। আবুধাবিতে সাংবাদিকদের তিনি বলেন, যুক্তরাষ্ট্র মনে করে যে জঙ্গিদের হাত থেকে দেশকে রক্ষায় তুরস্কের জনগণ এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের অধিকার রয়েছে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে যাঁরা যুদ্ধ করেছেন (কুর্দি) তাঁদেরও সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে।

মাইক পম্পেও জানান, তিনি তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলুর সঙ্গে কথা বলেছেন। এ ব্যাপারে এখনো অনেক কাজ বাকি। তবে তিনি আশাবাদী, এর থেকে একটি ভালো ফল বেরিয়ে আসবে।

গত সপ্তাহে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান কুর্দি যোদ্ধাদের রক্ষার ব্যাপারে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের আহ্বান প্রত্যাখ্যান করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, এটা ‘অগ্রহণযোগ্য’। দলের এমপিদের তিনি বলেন, যুক্তরাষ্ট্র জানে না, কুর্দি বাহিনীতে কারা কারা আছে। যুক্তরাষ্ট্র যদি তাদের ‘কুর্দি ভাই’ বলে মনে করে, তবে তাদের ভয়াবহ মোহ রয়েছে বলা যায়। জন বোল্টন কুর্দি যোদ্ধাদের সুরক্ষা চেয়ে ওই সময় তুরস্ক সফর করেন। তবে প্রেসিডেন্ট এরদোয়ান তাঁর সঙ্গে দেখা করেননি।

কুর্দি যোদ্ধাদের রক্ষায় যুক্তরাষ্ট্রের আহ্বানে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি: এএফপি
কুর্দি যোদ্ধাদের রক্ষায় যুক্তরাষ্ট্রের আহ্বানে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি: এএফপি

তুরস্কের দাবি, ওয়াইপিজি নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সম্প্রসারিত সংগঠন। পিকেকে তুরস্কে কুর্দি স্বায়ত্তশাসন চেয়ে তিন দশক ধরে লড়াই করেছে। তবে ওয়াইপিজি পিকেকের সঙ্গে কোনো ধরনের প্রাতিষ্ঠানিক সম্পর্ক থাকার কথা অস্বীকার করেছে।

সিরিয়ায় দুই হাজারের বেশি মার্কিন সেনা মোতায়েন রয়েছে বলে জানা গেছে।