কুর্দিদের ওপর হামলার বিষয়ে তুরস্ককে হুমকি ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

সিরিয়ায় কুর্দি যোদ্ধাদের ওপর হামলা চালালে তুরস্কের অর্থনীতিতে ধস নামবে বলে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল রোববার এক টুইট বার্তায় তিনি এ হুমকি দেন।

আজ সোমবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পরপর কুর্দি বাহিনীর সুরক্ষার বিষয়টি আলোচনায় উঠে আসে। মার্কিন সেনাদের কারণে তাঁরা বেশ সুরক্ষিত ছিল। তাই মার্কিন সেনারা সেখানে থেকে সরে গেলে তাদের ওপর তুরস্ক চড়াও হবে বলে মনে করা হচ্ছে। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তুরস্কের সঙ্গে আলোচনার মাধ্যমে এ নিয়ে সমঝোতার একটি চেষ্টা করা হচ্ছে। তবে তুরস্ক এতে সাড়া দিচ্ছে না। উল্টো তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান যুক্তরাষ্ট্রের এমন আহ্বানের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

গতকাল রোববার প্রেসিডেন্ট ট্রাম্প টুইটারে বলেন, কুর্দিদের আঘাত করলে তুরস্কের অর্থনীতিতে ধস নামিয়ে দেওয়া হবে। তিনি ৩০ কিলোমিটার এলাকাজুড়ে নিরাপদ জোন তৈরির ওপর জোর দেন।

ট্রাম্প বলেন, আবার কুর্দিরা তুরস্ককে উত্তেজিত করুক—এটাও তিনি চান না। তিনি বলেন, আইএস নির্মূলে যুক্তরাষ্ট্রের দীর্ঘমেয়াদি পদক্ষেপের কারণে তুরস্ক, রাশিয়া, ইরান ও সিরিয়া সবচেয়ে বেশি উপকৃত হয়েছে। যুক্তরাষ্ট্রও উপকৃত হয়েছে। কিন্তু এখন সময় হয়েছে সেনাদের ঘরে ফিরিয়ে আনার। এই অন্তহীন যুদ্ধের শেষ হোক।

সিরিয়ার উত্তরাঞ্চলে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের বিরুদ্ধে মার্কিন বাহিনী কুর্দি নেতৃত্বাধীন সিরিয়া ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) সঙ্গে কাজ করছে। এসডিএফে মূল লড়াকু বাহিনী হচ্ছে পিপলস প্রোটেকশন ইউনিটস (ওয়াইপিজি) মিলিশিয়া। এই ওয়াইপিজিকে তুরস্ক সন্ত্রাসবাদী বলে থাকে।

সিরিয়ায় আইএস পরাজিত হয়েছে—এমন যুক্তিতে গত বছরের ডিসেম্বরে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন ট্রাম্প। তাঁর এ ঘোষণার বিরোধিতা করে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগনের তিন শীর্ষ ব্যক্তি পদত্যাগ করেন। প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের পদত্যাগের পর তাঁকে অনুসরণ করে পদত্যাগ করেন আইএসের বিরুদ্ধে লড়াইয়ে যৌথ বাহিনীতে মার্কিন প্রেসিডেন্টের বিশেষ দূত ব্রেট ম্যাকগার্ক এবং প্রতিরক্ষা বিভাগের চিফ অব স্টাফ কেভিন সুয়েনি।

সেনা প্রত্যাহারের ঘোষণায় কুর্দি যোদ্ধারাও আশঙ্কা প্রকাশ করেছেন যে তাঁরা তুরস্কের চাপের মুখে পড়বেন। এমন অবস্থায় এ বছরের শুরুতে ইসরায়েল ও তুরস্ক সফরে গিয়ে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন জানান, সুনির্দিষ্ট কিছু পরিস্থিতির ওপর সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করা হবে। তাঁর বক্তব্যে থেকে আভাস পাওয়া যায়, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার হলেও তা ধীরে ধীরে হবে।

মধ্যপ্রাচ্য সফরে থাকা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শনিবার আবুধাবিতে সাংবাদিকদের বলেন, কুর্দি যোদ্ধাদের রক্ষায় তুরস্কের সঙ্গে চুক্তির ব্যাপারে তিনি আশাবাদী।

গত সপ্তাহে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান কুর্দি যোদ্ধাদের রক্ষার ব্যাপারে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের আহ্বান প্রত্যাখ্যান করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, এটা ‘অগ্রহণযোগ্য’। দলের এমপিদের তিনি বলেন, যুক্তরাষ্ট্র জানে না, কুর্দি বাহিনীতে কারা কারা আছে। যুক্তরাষ্ট্র যদি তাদের ‘কুর্দি ভাই’ বলে মনে করে, তবে তাদের ভয়াবহ মতিভ্রম হয়েছে বলা যায়।

তুরস্কের দাবি, ওয়াইপিজি নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সম্প্রসারিত সংগঠন। পিকেকে তুরস্কে কুর্দি স্বায়ত্তশাসন চেয়ে তিন দশক ধরে লড়াই করেছে। তবে ওয়াইপিজি পিকেকের সঙ্গে কোনো ধরনের প্রাতিষ্ঠানিক সম্পর্ক থাকার কথা অস্বীকার করেছে।

সিরিয়ায় দুই হাজারের বেশি মার্কিন সেনা মোতায়েন রয়েছে বলে জানা গেছে।