'ট্যাক্স কাট অ্যান্ড জব অ্যাক্ট' এবারই কার্যকর হচ্ছে

মোহাম্মদ হাসেম
মোহাম্মদ হাসেম

আয়কর আইনের পরিবর্তন সম্পর্কে সচেতন থাকতে আয়কর দাতাদের প্রতি পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ট্যাক্স কাট অ্যান্ড জব অ্যাক্ট’ এই আয়কর মৌসুমে সরাসরি প্রভাব ফেলবে। ২০১৭ সালের ডিসেম্বরে কংগ্রেসে পাস হওয়া নতুন আয়কর সংস্কার আইন এই বছর থেকে কার্যকর হচ্ছে।
এরই মধ্যে ৭টি আয়কর রেট নতুন হারে ধার্য করা হয়েছে। স্ট্যান্ডার্ড ডিডাকশন ডাবল করা হয়েছে, ব্যক্তিগত এক্সেম্পশন পুরোপুরি বাদ দেওয়া হয়েছে। চাইল্ড ট্যাক্স ক্রেডিট ডাবল করা হয়েছে। নতুন একটা ডিপেনডেন্ট ক্রেডিট যোগ করা হয়েছে। প্রোপার্টি ট্যাক্স ও স্টেট ট্যাক্স এবং সিটি ট্যাক্স লিমিটেড করা হয়েছে, মোট ১০ লাখ ডলারের মধ্যে মর্টগেজ সুদ শুধু ৭ লাখ ৫০ হাজার ডলারের মধ্যে ডিডাকশন নিতে পারবে, আর্ম ফোর্স ব্যতীত মুভিং খরচে কোনো ডিডাকশন থাকবে না, এলিমনি ডিডাকশন নেওয়া যাবে না এবং ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে এলিমনি ইনকামও রিপোর্ট করতে হবে না। ডোনেশানের পরিমাণ ৫০ থেকে ৬০ ভাগে পরিবর্তন করা হয়েছে। স্বাস্থ্যসেবার ব্যয় অ্যাডজাস্টেড মোট আয়ের ১০ ভাগের পরিবর্তে ৭ দশমিক ৫০ ভাগ করা হয়েছে। করপোরেশনের ট্যাক্স রেট ৩৫ থেকে কমিয়ে ২১ ভাগ করা হয়েছে। করপোরেশনের অলটারনেটিভ ন্যুনতম আয়কর আর থাকবে না। পার্টনারশিপ এস করপোরেশন অথবা সোল প্রোপার্টিশিপের ক্ষেত্রে ২০ ভাগ ডিডাকশন নেওয়া যাবে।

আগের কর আইনে সাতটি আয়কর রেট ধার্য ছিল ১০ থেকে ৩৯ দশমিক ৬ ভাগ পর্যন্ত। নতুন আইনে সেই সাতটি ট্যাক্স রেট নতুন হারে ধার্য করা হয়েছে ১০ থেকে শুরু করে ৩৭ ভাগ পর্যন্ত।
যৌথ ফাইলিংয়ের জন্য আয়কর রেট হার হচ্ছে: $০ থেকে $১৯,০৫০=১০%, $১৯,০৫১ থেকে $৭৭,৪০০ =১২%, $৭৭,৪০১ থেকে $১,৬৫,০০০= ২২%, $১,৬৫,০০১ থেকে $৩,১৫,০০০ = ২৪%, $৩,১৫,০০১ থেকে $৪,০০,০০০ = ৩২%, $৪,০০,০০১ থেকে $$৬,০০,০০০= ৩৫%, $৬,০০,০০১ এবং এর ওপরে = ৩৭%।
ব্যক্তিগত আয়কর ফাইলের জন্য ট্যাক্স রেট হার হচ্ছে: $০ থেকে $৯,৫২৫= ১০%, $৯,৫২৬ থেকে $৩৮,৭০০= ১২%, $৩৮,৭০১ থেকে $৮২,৫০০= ২২%, $৮২,৫০১ থেকে $১৫৭,৫০০=২৪%, $১৫৭,৫০১ থেকে $$২০০,০০০ = ৩২%, $২০০,০০১ থেকে $৫০০,০০০=৩৫%, $৫০০,০০১ এবং এর ওপরে = ৩৭%।
দম্পতির আয়কর ফাইলের জন্য ট্যাক্স রেট হার হচ্ছে: $০ থেকে $৯,৫২৫= ১০%, $৯,৫২৬ থেকে $৩৮,৭০০ = ১২%, $৩৮,৭০১ থেকে $৮২,৫০০ = ২২%, $৮২,৫০১ থেকে $১,৫৭,৫০০ = ২৪%, $১,৫৭,৫০১ থেকে $২,০০,০০০ = ৩২%, $২,০০,০০১ থেকে $$৩,০০,০০০ = ৩৫%, $৩,০০,০০১ এবং এর ওপরে = ৩৭%।
হেড অপ হাউসহোল্ড আয়কর ফাইলের জন্য ট্যাক্স রেট হার হচ্ছে: $০ থেকে $১৩,৬০০= ১০%, $১৩,৬০১ থেকে $৫১,৮০০ = ১২%, $৫১,৮০১ থেকে $৮২,৫০০ = ২২%, $৮২,৫০১ থেকে $$১,৫৭,৫০০= ২৪%, $১,৫৭,৫০১ থেকে $২,০০,০০০ = ৩২%, $২,০০,০০১ থেকে $৫,০০,০০০ = ৩৫%, $৫০০,০০১ এবং এর ওপরে=৩৭%।
স্ট্যান্ডার্ড ডিডাকশন: স্ট্যান্ডার্ড ডিডাকশনের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন এসেছে। স্ট্যান্ডার্ড ডিডাকশন এই বছর ডবল করা হয়েছে।
মেরিড ফাইলিং জয়েন্টলি-$২৪,০০০, হেড অফ হাউসহোল্ড-$১৮,০০০, সিঙ্গেল- $১২,০০০, দম্পতির আলাদা ফাইলিং- $১২,০০০।
ব্যক্তিগত এক্সেম্পশন: গত বছর ব্যক্তিগত এক্সেম্পশনের পরিমাণ ছিল $৪,০৫০। কিন্তু বর্তমান আইনে এই নিয়মে পরিবর্তন আনা হয়েছে। নতুন আইনে ব্যক্তিগত এক্সেম্পশন পুরোপুরি বাদ দেওয়া হয়েছে।
চাইল্ড ট্যাক্স ক্রেডিট: আগের আইনে চাইল্ড ট্যাক্স ক্রেডিটের পরিমাণ ছিল $১,০০০। কিন্তু বর্তমান আইনে চাইল্ড ট্যাক্সের পরিমাণ ধার্য করা হয়েছে $২,০০০। এর মধ্যে রিফান্ড যোগ্য পরিমাণ হলো $১৪০০। আর কোয়ালিফায়িং চাইল্ড ছাড়া কোয়ালিফায়িং ডিপেনডেন্টদের ক্ষেত্রে নতুনভাবে $৫০০ ননরিফান্ডেবল ক্রেডিট ধার্য করা হয়েছে।

আইটেমাইজড ডিডাকশন
এস্টেট ট্যাক্স, লোকাল ইনকাম ট্যাক্স: এস্টেট ট্যাক্স, লোকাল ইনকাম ট্যাক্স, সেলস ট্যাক্স অথবা রিয়েল এস্টেট ট্যাক্সে আগের আইনে পুরোপুরি ডিডাকশনের ব্যবস্থা ছিল।
বর্তমান আইনে এস্টেট ট্যাক্স, লোকাল ইনকাম ট্যাক্স ও প্রোপার্টি ট্যাক্সে তিনটা মিলে সর্বোচ্চ $১০ হাজার পর্যন্ত ডিডাকশন নেওয়া যাবে।
স্বাস্থ্যসেবা ব্যয়: পূর্বের কর আইনে অ্যাডজাস্টেড গ্রস ইনকামের ১০ ভাগের ওপরে গেলে ডিডাকশন নেওয়া যেত। নতুন আইনে এটি ৭ দশমিক ৫ ভাগ করা হয়েছে।
চ্যারিটেবল কন্ট্রিবিউশন: চ্যারিটেবল কন্ট্রিবিউশন ইনকামের ৫০ থেকে বাড়িয়ে ৬০ ভাগ করা হয়েছে। তবে এটি আইটেমাইজড ডিডাকশনে সংযুক্ত করা যাবে।
মর্টগেজ ইন্টারেস্ট: নতুন আইনে $৭ লাখ ৫০ হাজার পর্যন্ত ঋণের মর্টগেজ ইন্টারেস্ট ডিডাকশন নেওয়া যাবে। আগের আইনে ১০ লাখ ডলার পর্যন্ত মর্টগেজ ইন্টারেস্ট নেওয়া যেত।
শিক্ষাব্যয়: শিক্ষাব্যয় সাপ্লাইয়ের জন্য $২৫০ পর্যন্ত ডিডাকশন নিতে পারবে।
মুভিং খরচ: সশস্ত্র বাহিনী বা সামরিক বাহিনীর সদস্য ব্যতীত আর কোনো সাধারণ জনগণের জন্য প্রযোজ্য নয়।
এলিমনি: নতুন আইনে এলিমনি ডিডাকশন নেওয়া যাবে না এবং ইনকামও রিপোর্ট করতে হবে না। এটা কার্যকর হবে জানুয়ারি ১, ২০১৯ থেকে।
অ্যাফরডেবল কেয়ার অ্যাক্ট: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আয়কর আইন সংস্কারে অ্যাফরডেবল কেয়ার অ্যাক্ট বাবদ ১ জানুয়ারি থেকে পেনাল্টি থাকবে না। কিন্তু গত বছর যাদের ইনস্যুরেন্স ছিল না তাদের পেনাল্টি কার্যকর থাকবে। সর্বোচ্চ ২ দশমিক ৫ ভাগ পেনাল্টি ফাইলিং ট্রাস্টহোল্ডের ওপরে অথবা প্রতি ফ্যামিলি সর্বোচ্চ $২ হাজার ৮৫ ডলার পেনাল্টি দিতে হবে। পূর্ণ বয়স্কদের জন্য সর্বনিম্ন জন প্রতি $৬৯৫ এবং শিশুদের জন্য $৩৪৭.৫০ পেনাল্টি দিতে হবে।
স্টুডেন্ট লোন ইন্টারেস্ট ডিডাকশন: স্টুডেন্ট লোন ইন্টারেস্টের পরিমাণ আগের হিসাব মতো ২ হাজার ৫০০ ডলার বহাল থাকবে।
বিজনেস ট্যাক্স রেটস: নতুন আইনে করপোরেশনের আয়কর রেট ৩৫ থেকে কমিয়ে ২১ শতাংশ করা হয়েছে।
অলটারনেটিভ মিনিমাম ট্যাক্স: নতুন আইনে করপোরেশনের ক্ষেত্রে অলটারনেটিভ মিনিমাম ট্যাক্স আর থাকবে না।
পাসথ্রু বিজনেস: নতুন আইনে পার্টনারশিপ, এস করপোরেশন অথবা একক মালিকানার ক্ষেত্রে ২০ ভাগ ডিডাকশন নেওয়া যাবে।
উল্লেখ্য, করপোরেশন ট্যাক্স রেট অনির্দিষ্টকালের জন্য কার্যকর করা হলেও ইনডিভিজুয়্যাল ট্যাক্স রেট ২০২৫ সাল পর্যন্ত বলবৎ থাকবে।
আমেরিকায় ২০১৮ রাজস্ব বছরের আয়কর দাখিল আগামী ২৮ জানুয়ারি থেকে শুরু হচ্ছে। এই আয়কর দাখিল মৌসুম শেষ হবে ১৫ এপ্রিল। তবে ১৫ ও ১৬ এপ্রিল মুক্তি দিবস উপক্ষে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় ছুটির দিন থাকায় কেবল মেইন ও ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে আয়কর দাখিলের শেষ দিন ধার্য হয়েছে ১৭ এপ্রিল। কোনো জরিমানা ছাড়াই ব্যক্তিগত আয়কর ফাইল করা যাবে ১৫ এপ্রিল পর্যন্ত। তবে আবেদনের মাধ্যমে ৬ মাসের স্বয়ংক্রিয় বর্ধিত সময় পাওয়া যাবে। এই আবেদন ইলেকট্রিক্যাল বা পেপার মাধ্যমে করা যাবে। তবে সারা বছরই জরিমানা দিয়ে আয়কর ফাইল করার সুযোগ থাকে।

মোহাম্মদ হাসেম, এনরোল এজেন্ট সিপিএ
www.karnafullytax.com