বিদ্রোহ - এক ব্যান্ড সংগীত দলের নাম

মেট্রো ওয়াশিংটনে এই প্রজন্মের কয়েকজন উদ্যমী তরুণ মিলে গঠন করেছে ‘বিদ্রোহ’ ব্যান্ড দল
মেট্রো ওয়াশিংটনে এই প্রজন্মের কয়েকজন উদ্যমী তরুণ মিলে গঠন করেছে ‘বিদ্রোহ’ ব্যান্ড দল

ব্যান্ড সংগীত মানেই আলাদা রকমের সংগীতের মূর্ছনায় হারিয়ে যাওয়া। সংগীত পিপাসু বাঙালি জাতির রন্ধ্রে রন্ধ্রে মিশে আছে ভাওয়াইয়া, ভাটিয়ালি,পল্লি, লালন, নজরুল ও রবীন্দ্র সংগীতের আপাদমস্তক। শুধু কি তাই? চৌষট্টি হাজার বর্গমাইলের সীমানা পেরিয়ে বাংলা গান আজ বিশ্বের আনাচে-কানাচে পৌঁছে গেছে। আর আমেরিকাতে তো একটা জায়গা করে নিয়েছে অনেক আগেই।
সম্প্রতি মেট্রো ওয়াশিংটনে এই প্রজন্মের কয়েকজন উদ্যমী তরুণ মিলে গঠন করেছে ‘বিদ্রোহ’ নামের একটি ব্যান্ড সংগীত দল। গত বছরের শুরুতে তাদের যাত্রা শুরু হলেও এই বছর পুরোদমে আরও কিছু তরুণদের সম্পৃক্ত করা হয়েছে। ইতিমধ্যে তারা বেশ কয়েকটি সংগঠনের অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে একটি শক্ত অবস্থান দাঁড় করতে সক্ষম হয়েছে।
বিদ্রোহের সৃষ্টি কীভাবে? সম্প্রতি এই বিষয়ের দলের মধ্যমণি ও উদ্যোক্তা প্রণয় গোমেজ জানালেন, মানুষের ভেতরে প্রবেশের একটি বড় মাধ্যম হলো সংগীত। সংগীতের অনেক ক্ষেত্র আছে, এর মধ্যে ব্যান্ড সংগীত একটি। এই সংগীতের মাধ্যমে তরুণ-যুবদের ভেতরে অতি সহজে প্রবেশ করা যায়, এবং একটি সুন্দর বাণী তাঁদের ভেতরে পৌঁছে দেওয়া যায়। প্রণয় গোমেজ বলেন, বিভিন্ন অঞ্চলের তরুণদের সমন্বয়ে এই দল গঠন করা হয়েছে। অনেক দিনের এই লালিত স্বপ্নকে বাস্তবে রূপ দিতে পেরে তিনি গর্বিত ও আনন্দিত।
দলের ভোকালিস্ট রিচার্ড পিয়াল রোজারিও বলেন, ‘বিদ্রোহ সব সময় দ্রোহের কথা বলে। আমাদের এই বিদ্রোহ সংগীতের বিদ্রোহ, মানুষের ভেতরে সংগীতের মাধ্যমে ভালোবাসা, দেশপ্রেম ও জাগরণের বিদ্রোহ।’
সংগীতের বিদ্রোহের মাধ্যমে সমাজকে বদলাতে পারবে বলে পিয়াল মনে করেন।
৩০ ডিসেম্বর ইছামতির বড়দিন পুনর্মিলনী অনুষ্ঠানে ‘বিদ্রোহ’ প্রয়াত আইয়ুব বাচ্চুর স্মরণে তাঁর জনপ্রিয় সংগীত পরিবেশন করে দর্শকদের মনে জায়গা করে নিয়েছে। রুপালি গিটার দিয়ে শুরু হয় তাদের যাত্রা।
দলের বেজ গিটারিস্ট লেরি গোমেজ মনে করেন অল্প সময়ে তারা মানুষের খুব কাছে আসতে পেরেছেন। পেয়েছেন মানুষের ভালোবাসা ও সহযোগিতা। তিনি বলেন, বিভিন্ন স্টেটে গিয়ে সংগীত পরিবেশন করার ইচ্ছা আছে।
‘বিদ্রোহে’ ভোকালিস্ট হিসেবে আছে রিচার্ড পিয়াল রোজারিও, বেজ গিটারে লেরি গোমেজ, ড্রামস ভিনসেন্ট ভিন ডি’কস্তা, মিডিয়া ও পাব্লিসিটি ডেরিক রড্রিক্স এবং দলের প্রধান সমন্বয়কের ভূমিকায় প্রণয় গোমেজ।