৭৩ লাখ মানুষ আক্রান্ত মৌসুমি ফ্লুতে

সময়ের সঙ্গে ফ্লুতে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে আমেরিকায়। ইতিমধ্যেই আমেরিকায় ৭৩ লাখ মানুষ মৌসুমি এ ফ্লুতে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।
সিডিসির তথ্যমতে, ইতিমধ্যে আমেরিকার প্রায় অর্ধেক অঙ্গরাজ্যে এই ফ্লু ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। আগেরবারের সঙ্গে তুলনা করলে এবার অবস্থা কিছুটা খারাপ। কারণ ২০১৮-১৯ মৌসুমে ২০১৭-১৮ মৌসুমের চেয়ে ফ্লু ভাইরাসের সংক্রমণ বেশি হচ্ছে।
সিডিসির পরিসংখ্যানে দেখা গেছে, ইতিমধ্যে বিপুলসংখ্যক আমেরিকান ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত। ৫ জানুয়ারি পর্যন্ত আনুমানিক ৬২ লাখ থেকে ৭৩ লাখ মানুষ ফ্লুতে আক্রান্ত হয়েছে। আক্রান্তদের প্রায় অর্ধেক ইতিমধ্যেই চিকিৎসকের শরণাপন্ন হয়েছেন। এই সময়ের মধ্যে ফ্লু-আক্রান্ত ৮৩ হাজার ৫০০ জন হাসপাতালে ভর্তি হয়েছে।
এখন পর্যন্ত চলতি মৌসুমে ফ্লু-আক্রান্ত হয়ে মৃত্যুর মোট সংখ্যা জানা যায়নি। তবে ডিসেম্বরের শেষ দিক পর্যন্ত সিডিসির পরিসংখ্যান অনুযায়ী, দেশব্যাপী প্রায় ৬ শতাংশ লোকের মৃত্যু ইনফ্লুয়েঞ্জা বা নিউমোনিয়াজনিত কারণে ঘটেছে। ইনফ্লুয়েঞ্জার কারণে শিশু মৃত্যুর ঘটনাও ঘটছে।
সিডিসির সর্বশেষ প্রতিবেদনে প্রথমবারের মতো ফ্লু মৌসুমে চিকিৎসকের শরণাপন্ন হওয়া ও হাসপাতালে ভর্তি হওয়া ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত রোগীর সংখ্যা প্রকাশ করেছে। এক বিবৃতিতে সংস্থাটি জানায়, এই নতুন পরিসংখ্যান এই মৌসুমে আমেরিকার ওপর ফ্লু কতটা বোঝা হয়ে আছে, তার চিত্র তুলে ধরছে। ফ্লুতে আরও বহু মানুষ আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই সিডিসি ‘ফ্লু শট’ নেওয়ার জন্য সবাইকে পরামর্শ দিয়েছে। একই সঙ্গে রোগের বিস্তার রোধে আক্রান্তদের ঘরে থাকার পরামর্শও দিয়েছে সিডিসি।