শাট ডাউন: কেমন চলছে অ্যাসাইলাম

ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনাল অ্যাক্টের ২০৮ ও ২৪১(বি)(৩) ধারায় এবং কনভেনশন অ্যাগেইনস্ট টর্চারের অনুচ্ছেদ ৩ এর অধীনে ফরম আই-৫৮৯, অ্যাপ্লিকেশন ফর অ্যাসাইলাম অ্যান্ড ফর উইথ হোল্ডিং অব রিমুভাল জমা দেওয়ার মাধ্যমে অ্যাসাইলামের আবেদন আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এই ফরম জমা দেওয়ার কোনো ফি নেই। আপনার স্বামী/স্ত্রী বা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান যদি আমেরিকায় অবস্থান করে, তবে তাঁদের বিয়ের সনদ ও জন্ম সনদ জমা দিয়ে অ্যাসাইলাম আবেদনের শুরুতেই বা চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার আগে আবেদনে ডেরিভেটিভ হিসেবে যুক্ত করতে পারেন।
অ্যাসাইলাম আবেদন জমা দেওয়ার ১৫০ দিনের মধ্যে যদি ইউএসসিআইএস চূড়ান্ত সিদ্ধান্ত না দেয় তবে আপনি ফরম আই-৭৬৫, অ্যাপ্লিকেশন ফর এমপ্লয়মেন্ট অথোরাইজেশন জমা দিয়ে আরও ৩০ দিন পর ওয়ার্ক পারমিট পেতে পারেন। ওয়ার্ক পারমিট সাধারণত দুই বছর মেয়াদে দেওয়া হয়। প্রথম আবেদনের সময় কোনো ফি না লাগলেও রিনিউয়ালের সময় ৪১০ ইউএস ডলার ফি দিতে হবে। তবে ওই সময় আপনার বাৎসরিক হাউস হোল্ড ইনকাম যদি ইউএস ফেডারেল পোভার্টি গাইড লাইনের ১৫০ শতাংশের কম হয় অথবা আপনি যদি মেডিকেইড, ফুড স্টাম্প বা হাউজিংয়ের মতো কোনো একটি মিনস-টেস্টেড বেনিফিট পান তাহলে ফরম আই-৯১২, রিকোয়েস্ট ফর ফি ওয়েভার জমা দিয়ে এই ফি মওকুফ করাতে পারেন।

কি কি শর্ত প্রযোজ্য
অ্যাসাইলাম কর্মকর্তা যে বিষয়গুলো যাচাই করবে তার মধ্যে অন্যতম হলো আপনি ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের ১০১(এ)(৪২)(এ) ধারায় সংজ্ঞায়িত কি না এবং একই আইনের ২০৮(বি)(২) ধারায় অ্যাসাইলাম পাওয়ার ক্ষেত্রে আপনার ওপর কোনো বাধা প্রযোজ্য কি না। অ্যাসাইলাম আবেদন করতে না পারার এবং মঞ্জুর না হওয়ার ক্ষেত্রে কিছু শর্ত হলো—
১. সর্বশেষ আমেরিকায় আসার এক বছরের মধ্যে অ্যাসাইলামের আবেদন করতে হবে। অ্যাসাইলাম আবেদন জমা দিতে যদি এক বছরের বেশি দেরি হয় যা আপনার আবেদন করার অ্যালিজিবিলিটিকেই অ্যাফেক্ট করে তাহলে ৮ সিএফআর ২০৮.৪ এর অধীনে পরিবর্তিত পরিস্থিতি অথবা অস্বাভাবিক পরিস্থিতি উদ্ভব ঘটেছিল এমন যৌক্তিক কারণ দেখাতে হবে। প্রমাণ করতে হবে যে ওই সব পরিস্থিতির পরেও আপনি একটি গ্রহণযোগ্য সময়ের মধ্যে আবেদন করেছেন।
২. যদি ইতিপূর্বে অ্যাসাইলাম আবেদন করে থাকেন তা যদি ইমিগ্রেশন জাজ অথবা বোর্ড অব ইমিগ্রেশন আপিল দ্বারা প্রত্যাখ্যান হয়ে থাকে তবে দ্বিতীয়বার অ্যাসাইলাম আবেদন করতে পারবেন না।
৩. যদি আমেরিকা আসার আগে যে দেশের বিরুদ্ধে আপনার ঝুঁকিপূর্ণ হওয়ার অভিযোগ সেই দেশ বাদে অন্য কোনো দেশে স্থায়ীভাবে বসবাস অথবা ফার্মলি রিসেটেল করে থাকেন তাহলে অ্যাসাইলাম আবেদন করতে পারবেন না।
৪. আপনার বিরুদ্ধে যদি বড় ধরনের ক্রিমিনাল অ্যাক্টিভিটির অভিযোগ থাকে তাহলেও অ্যাসাইলাম আবেদন করতে পারবেন না।

আবেদন জমা দেওয়ার পরে
অ্যাসাইলাম আবেদন জমা দেওয়ার পর প্রথমে মাসখানেকের মধ্যে আপনার আবেদনের প্রাপ্তি স্বীকার পাবেন যার মধ্যে আপনার এলিয়েন নম্বর থাকবে। এরপরে আপনি আরেকটি চিঠি পাবেন যেখানে আপনাকে এবং আবেদনে আপনার পরিবারের কেউ ডেরিভেটিভ বেনিফিশিয়ারি থাকলে প্রত্যেককেই নিকটস্থ অ্যাপ্লিকেশন সাপোর্ট সেন্টারে গিয়ে ফিঙ্গারপ্রিন্ট দিতে বলা হবে। এরপর ইন্টারভিউয়ের চিঠি পাবেন। চিঠিতে উল্লেখিত নির্দিষ্ট দিনে আপনাকে ইন্টারভিউ দিতে নির্ধারিত ইউএসসিআইএস অফিসে হাজির হতে হবে। ইন্টারভিউতে পছন্দ অনুযায়ী ইন্টারপ্রিটার নিয়ে যেতে পারবেন। অ্যাসাইলাম অফিসার আপনার কেসের রায় দেওয়ার আগে একজন সুপারভাইজরি অ্যাসাইলাম অফিসার পুনরায় এটি আইনসংগত হয়েছে কি না তা খতিয়ে দেখবেন। কেসের ওপর ভিত্তি করে সুপারভাইজরি অ্যাসাইলাম অফিসার চাইলে আপনার কেসের যিনি অ্যাসাইলাম অফিসার ছিলেন তাঁর সিদ্ধান্ত রিভিউ করতে কেসটি ইউএসসিআইএস হেডকোয়ার্টারে অ্যাডিশনাল রিভিউয়ের জন্য পাঠাতে পারেন।

কখন ওয়ার্ক পারমিট ও সোশ্যাল সিকিউরিটি নম্বর পাবেন
আবেদনের প্রাপ্তি স্বীকারের পর থেকে ১৫০তম দিনে আপনি ওয়ার্ক পারমিটের জন্য অ্যালিজিবল হবেন এবং আবেদন করতে পারবেন। ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করার পর দুই মাসের মধ্যে ওয়ার্ক পারমিট ও সোশ্যাল সিকিউরিটি পাবেন বলে আশা করা যায়।

ইন্টারভিউয়ের পরে কি হবে
বেশির ভাগ ক্ষেত্রে অ্যাসাইলাম অফিসার আপনার ইন্টারভিউ করার দুই সপ্তাহের মধ্যে আপনাকে সিদ্ধান্ত জানাতে অ্যাসাইলাম অফিসে যেতে বলা হবে। বিশেষ বিশেষ ক্ষেত্রে যেমন ডিসিশন দেওয়ার সময় আপনার ভ্যালিড ইমিগ্রেশন স্ট্যাটাস থাকলে এবং ইউএসসিআইএস ফিল্ড অফিসে আপনার ইন্টারভিউ সম্পন্ন হলে, আপনার সিকিউরিটি চেক পেন্ডিং থাকলে অথবা আপনার কেস ইউএসসিআইএস হেড কোয়ার্টারে রিভিউ হলে দুই সপ্তাহের বেশি সময় লাগতে পারে। অ্যাসাইলাম অ্যাপ্লিকেশনের যে চার রকমের ফলাফল হতে পারে সেগুলো হলো—

১. অ্যাসাইলাম মঞ্জুর: আপনার অ্যাসাইলাম যদি মঞ্জুর হয় তাহলে আপনাকে একটি চিঠি ও একটি কমপ্লিটেড আই-৯৪, অ্যারাইভাল বহির্গমন রেকর্ড দেওয়া হবে। যাতে বোঝা যাবে যে আপনার অ্যাসাইলাম অ্যাপ্লিকেশন মঞ্জুর হয়েছে। অ্যাসাইলাম আবেদন একবার মঞ্জুর হলে সেটা কখনো মেয়াদোত্তীর্ণ হয় না। কিন্তু আপনার মঞ্জুর হওয়া অ্যাসাইলাম স্ট্যাটাস ইউএসসিএস চাইলে ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনাল অ্যাক্টের ২০৮(সি)(২) ধারায় টারমিনেট করতে পারেন যদি (ক). পরিস্থিতির মৌলিক পরিবর্তনের কারণে নিপীড়নের আর কোনো প্রতিষ্ঠিত ভয় না থাকে, (খ). অন্য কোনো দেশ থেকে আপনি ইতিমধ্যে প্রোটেকশন পেয়ে থাকেন, (গ). আপনার অ্যাসাইলাম আবেদন মঞ্জুর হওয়ার সময় আপনি প্রতারণার আশ্রয় নিয়েছেন বলে প্রমাণ হয় এবং (ঘ). আপনি যদি কোনো অপরাধমূলক তৎপরতায় জড়িয়েছেন বলে প্রমাণ হয়।

২. ইমিগ্রেশন কোর্টে রেফারাল: আপনার আবেদন যদি অনুমোদিত না হয়, আপনাকে একটি ফরম আই-৮৬২, নোটিশ টু অ্যাপিয়ার প্রদান করা হবে এবং আপনার আবেদন ‘এক্সিকিউটিভ অফিস ফর ইমিগ্রেশন রিভিউ’তে ইমিগ্রেশন জাজের কাছে পাঠানো হবে। ইমিগ্রেশন জাজ এই পর্যায়ে শুনানি শেষে তাঁর নিজস্ব রায় দেবেন। তার এই রায় কোনোভাবে আগের ইউএসসিআইএস অফিসারের আধিবিচারিক বা কোয়াসি জুডিশিয়াল রায়ের দ্বারা প্রভাবিত হবে না। যখনই আপনার অ্যাফারমেটিভ অ্যাসাইলামের অ্যাপ্লিকেশন অ্যাপ্রুভ না করে ইমিগ্রেশন জাজের কাছে পাঠানো হবে, তখনই আপনি রিমুভাল প্রসিডিংএ যুক্ত হয়ে যাবেন এবং আপনার অ্যাফারমেটিভ অ্যাসাইলাম অ্যাপ্লিকেশন তখন থেকে ডিফেন্সিভ অ্যাসাইলাম অ্যাপ্লিকেশন হিসেবে গণ্য হবে। মনে রাখবেন, ইমিগ্রেশন কোর্টে রেফারাল করা মানে এই নয় যে আপনার অ্যাসাইলাম অ্যাপ্লিকেশন প্রত্যাখ্যান বা ডিনাই করা হয়েছে। আরও অধিকতর রিভিউ করার জন্যই ইমিগ্রেশন কোর্টে রেফারাল করা হয়।

৩. রিকমেন্ডেড অ্যাপ্রুভাল: অ্যাসাইলাম অফিসার যদি আপনার অ্যাসাইলাম অ্যাপ্লিকেশন মঞ্জুর করতে চান কিন্তু প্রয়োজনীয় সিকিউরিটি চেক তখনো অসমাপ্ত থাকে তবে আপনাকে রেকমেন্ডেড অ্যাপ্রুভাল ইস্যু করা হবে। সিকিউরিটি চেক শেষ হলে আপনাকে অ্যাসাইলাম আবেদন মঞ্জুর হয়েছে জানিয়ে আই-৯৪ ইস্যু করা হবে।

৪. নোটিশ অব ইন্টেন্ট টু ডিনাই এবং ফাইনাল ডিনায়াল: আপনার অ্যাসাইলাম অ্যাপ্লিকেশনের সময় যদি আমেরিকায় আপনার ভ্যালিড লিগ্যাল স্ট্যাটাস থাকে এবং আপনার আবেদন যদি মঞ্জুর করা না হয় তবে আপনাকে আবেদন মঞ্জুর না করার কারণ উল্লেখ করে নোটিশ অব ইন্টেন্ট টু ডিনাই দেওয়া হবে। আপনার আবেদন কেন মঞ্জুর করা উচিত তা জানিয়ে কোনো লিখিত ব্যাখ্যা অথবা আপনার আবেদনের স্বপক্ষে নতুন কোনো অ্যাভিডেন্স থাকলে নোটিশ অব ইন্টেন্ট টু ডিনাই পাওয়ার পরবর্তী ১৬ দিনের মধ্যে আপনাকে জানাতে হবে। আপনি যদি ১৬ দিনের মধ্যে রেসপন্স না করেন, আপনার অ্যাসাইলাম আবেদন ডিনাই করা হবে। আর আপনি যদি ১৬ দিনের মধ্যে রেসপন্স করেন, অ্যাসাইলাম অফিসার তখন সতর্কতার সঙ্গে আপনার কেসটি আবার বিবেচনা করে হয় মঞ্জুর অথবা ফাইনাল ডিনায়াল করবেন।

ইমিগ্রেশন কোর্টে রেফারাল করা হলে কি হবে
ডিএইচএস ফরম আই-৮৬২, নোটিশ টু অ্যাপিয়ারে উল্লিখিত তারিখে আপনাকে প্রথম মাস্টার ক্যালেন্ডার হেয়ারিংয়ের জন্য হাজির হতে হবে। প্রথম মাস্টার ক্যালেন্ডার হিয়ারিংয়ের কমপক্ষে এক বছর পর ইন্ডিভিজুয়্যাল মেরিট হিয়ারিংয়ের তারিখ পড়বে।
এই ইন্ডিভিজুয়্যাল মেরিট হিয়ারিংয়ে আপনার সব প্রমাণ এবং সাক্ষী হাজির করতে হবে। ইনডিভিজুয়্যাল মেরিট হিয়ারিং শেষ হওয়ার পরে জাজ তাৎক্ষণিক মৌখিকভাবে আপনাকে রায় জানিয়ে দিতে পারেন আবার কয়েক সপ্তাহ পরে লিখিতভাবে তাঁর সিদ্ধান্ত জানাতে পারেন। এই পর্যায়ে ইমিগ্রেশন কোর্ট বা এক্সিকিউটিভ অফিস ফর ইমিগ্রেশন রিভিউতে শুনানি হয় অ্যাডভার্সিয়াল প্রসেসিং সিস্টেমে। সেখানে আপনার নিজের অথবা আপনার নিযুক্ত অ্যাটর্নির এবং ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের নিযুক্ত অ্যাটর্নির বক্তব্য শোনা হবে।
শুনানি শেষে ইমিগ্রেশন জাজ হয় আপনার কেস মঞ্জুর করে রায় দেবেন অথবা আপনাকে আমেরিকা থেকে রিমুভ করার আদেশ দেবেন। ইমিগ্রেশন জাজ আপনার অ্যাসাইলাম অ্যাপ্লিকেশন ডিনাই করলে আপনি বোর্ড অব ইমিগ্রেশন আপিলে (বিআইএ) আপিল করতে পারেন। সে ক্ষেত্রে আপনাকে ইমিগ্রেশন জাজের সিদ্ধান্তের ৩০ দিনের মধ্যে নোটিশ টু আপিল জমা দিতে হবে। বোর্ড অব ইমিগ্রেশন আপিলের এই স্তরে সিদ্ধান্ত পেতে বছরখানেক লেগে যেতে পারে। বোর্ড অব ইমিগ্রেশন আপিলে আপনার কেস ডিনাই হলে আপনি সার্কিট কোর্ট অব আপিলে আবার আপিল করতে পারেন। এবারেও যদি ডিনাই হয় আপনার সর্বশেষ আপিল করার সুযোগ থাকবে ইউএস সুপ্রিম কোর্টে।

আবেদন মঞ্জুর হলে কী হবে
অ্যাসাইলাম আবেদন মঞ্জুর হলে আপনার যে স্ট্যাটাস হবে তাকে বলে ‘অ্যাসাইলি’। অ্যাসাইলি অবস্থায় আপনাকে কাজ করার জন্য কোনো ওয়ার্ক পারমিট প্রয়োজন হবে না। অ্যাসাইলি অবস্থায় দুই বছরের মধ্যে আপনি বিনা মূল্যে ফরম আই-৭৩০, রিফিউজি/অ্যাসাইলি রিলেটিভ পিটিশন জমা দিয়ে আপনার স্বামী/স্ত্রী, ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানকে আমেরিকায় আনতে পারবেন। অ্যাসাইলি অবস্থায় আমেরিকায় এক বছর থাকার পর গ্রিনকার্ডের জন্য আপনাকে এক হাজার ১৪০ ডলার ফি দিয়ে ফরম আই-৪৮৫, অ্যাপ্লিকেশন টু রেজিস্টার পারমানেন্ট রেসিডেন্স অর টু অ্যাডজাস্ট স্ট্যাটাস জমা দিতে হবে। আপনার স্বামী/স্ত্রী এবং ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান যদি অ্যাসাইলাম অ্যাপ্লিকেশনে যুক্ত থাকার কারণে ডেরিভেটিভ অ্যাসাইলাম পান, তবে তাঁদের জন্য আলাদা ফি দিয়ে ফরম আই-৪৮৫ জমা দিতে হবে। তবে সন্তানের বয়স ১৪ বছরের কম হলে ফরম আই-৪৮৫ এর জন্য প্রযোজ্য ফি হবে ৭৫০ ডলার।

আমেরিকার বাইরে যেতে পারবেন কি না
টেকনিক্যালি, একজন অ্যাসাইলাম আবেদনকারী কেস চলাকালীন আমেরিকার বাইরে যেতে পারলেও এটা ভালো নয়। আপনাকে যদি আমেরিকার বাইরে যেতেই হয় তবে অ্যাডভান্স প্যারোল নেওয়ার জন্য ৫৭৫ ডলার ফি দিয়ে ফরম আই-১৩১, অ্যাপ্লিকেশন ফর ট্রাভেল ডকুমেন্ট জমা দিতে হবে। কিন্তু অ্যাডভান্স প্যারোল আপনার আমেরিকায় ফিরে আসতে পারার নিশ্চয়তা দেয় না। অ্যাডভান্স প্যারোল থাকা সত্ত্বেও আপনি আমেরিকা থেকে বের হলে ফিরে আসার সময় পোর্ট অব অ্যান্ট্রিতে কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন আপনাকে ঢুকতে নাও দিতে পারে। আর আপনি যদি অ্যাডভান্স প্যারোল নিয়ে অ্যাসাইলাম অ্যাপ্লিকেশনে উল্লেখিত আপনার পারসিকিউটেড হওয়ার দেশে ফিরে যান, তবে আপনার অ্যাসাইলাম আবেদন আপনি নিজেই অ্যাবান্ডন করেছেন বলে ধরে নেওয়া হবে।

বিশেষ দ্রষ্টব্য এই নিবন্ধ কোনো আইনি পরামর্শ নয়। এটি কেবল ইউএসসিআইএস এবং ইউএস ডিপার্টমেন্ট অব স্টেটের ওয়েবসাইটে প্রদর্শিত তথ্যের সন্নিবেশ মাত্র।

লেখকঃ ব্যারিস্টার-অ্যাট-ল, নিউইয়র্ক প্রবাসী
সেলঃ (৯২৯)৩৯১-৬০৪৭; ইমেইলঃ [email protected] <mailto:[email protected]>

ভিসা সম্পর্কিত বার্তা
পরিবারভিত্তিক এবং চাকরিভিত্তিক ভিসা প্রদানের বার্ষিক সংখ্যা কংগ্রেস কর্তৃক সীমাবদ্ধ। এই ক্যাটাগরির আবেদনকারীদের সাক্ষাৎকার নির্ধারিত হয় যদি তাঁদের অগ্রাধিকার তারিখ হালনাগাদ থাকে ও ভিসার সংখ্যা বর্তমান থাকে। যদিও সম্ভাবনা আছে, অগ্রাধিকার তারিখের পরিবর্তন হতে পারে এবং সাক্ষাৎকারের সময় ভিসার সংখ্যা আর বর্তমান নাও থাকতে পারে। আপনার ক্যাটাগরির ভিসার সংখ্যা যদি বর্তমান না থাকে, তবুও আপনার সাক্ষাৎকার যথা সময়ে হবে, তবে আপনার ভিসা ততদিন পর্যন্ত ইস্যু হবে না, যতদিন পর্যন্ত অগ্রধিকার তারিখ হালনাগাদ হয় এবং নতুন ভিসার সংখ্যা বর্তমান হয়। সকল অভিবাসী ভিসা আবেদনকারীগণ তাঁদের অগ্রাধিকার তারিখের অগ্রগতি সম্পর্কে জানার জন্য পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে (https://bit.ly/2EfaUuN) ভিসা বুলেটিন দেখতে পারেন।
মাস: জানুয়ারি ২০১৯
F1 : ২২ আগস্ট ২০১১: (আমেরিকান নাগরিকদের অবিবাহিত ছেলে/মেয়েদের জন্য)
F2A : ৮ নভেম্বর ২০১৬: (এলপিআর ব্যক্তিদের স্বামী বা স্ত্রী এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)
FX : ১৫ অক্টোবর ২০১৬: (F2A কেইসে যাদের অগ্রাধিকার তারিখ পুরোনো)
F2B : ১৫ মার্চ ২০১২: (এলপিআর ব্যক্তিদের অবিবাহিত ছেলে/মেয়েদের জন্য)
F3 : ১৫ আগস্ট ২০০৬: (মার্কিন নাগরিকদের বিবাহিত ছেলে/মেয়েদের জন্য)
F4 : ২২ মে ২০০৫: (মার্কিন নাগরিকদের ভাই/বোন ও তাদের স্ত্রী/স্বামী এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)
E3 : চলতি (দক্ষ কর্মী ও তাদের স্ত্রী/স্বামী এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)
EW : চলতি (অদক্ষ কর্মী ও তাদের স্ত্রী/স্বামী এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)