পুলিশ খুঁজছে নিউইয়র্কের কিশোর ছিনতাইকারীদের

নিউইয়র্কে হঠাৎ করে কিশোর ছিনতাইকারীর তৎপরতা বেড়েছে। এসব ছিনতাইকারী পথচারীর ওপর অতর্কিতে হামলা করে ফোনসহ সঙ্গে থাকা মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নিচ্ছে। গত দুই মাসে ব্রঙ্কসে ঘটে যাওয়া এমন চারটি ছিনতাইয়ের সঙ্গে নিউইয়র্ক পুলিশ ছয়জন কিশোরের সম্পৃক্ততা খুঁজে পেয়েছে। এই ছিনতাইকারীদের খুঁজতে মাঠে নেমেছে নিউইয়র্ক পুলিশ।
প্রথম ঘটনাটি ঘটে গত বছর ১৪ ডিসেম্বরের ব্রঙ্কসউড অ্যাভিনিউ ও পেলহাম পার্কওয়ে নর্থ এলাকায়। ১৯ বছর বয়সী এক তরুণ ওই ঘটনার ভুক্তভোগী। তরুণটি যখন হাঁটছিল, তখন তাঁকে একদল কিশোর ঘিরে ধরে এবং তিনি কিছু বুঝে ওঠার আগেই ওই দলটি তাঁর আইফোন, ওয়ালেট ও ব্যাকপ্যাক নিয়ে নেয়।
পরের হামলাটি হয় চলতি বছরের ১৮ জানুয়ারি। ওই রাতে ৯টা ৪৫ মিনিটে এসপ্ল্যানেড অ্যাভিনিউ ও পেলহাম পার্কওয়ে নর্থে এ ঘটনা ঘটে। এবারের শিকার ১৭ বছর বয়সী এক তরুণ। একইভাবে তরুণটি রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় সহিংস দলটির সামনে পড়ে। সে দৌড়ে পালানোর আগেই দলটি তার আইফোন, জ্যাকেট, ওয়ালেট ও ব্যাকপ্যাকটি নিয়ে নেয়। এ ক্ষেত্রেও ভুক্তভোগী তরুণকে সামান্য আঘাত করা হয়। এর পর ২৮ জানুয়ারি ভোরে একই রকম আরেকটি ঘটনা ঘটে ওয়ালেস অ্যাভিনিউ ও পেলহাম পার্কওয়ে সাউথ এলাকায়। একইভাবে কিশোর একটি দলের হামলায় সর্বস্ব খোয়ায় ২২ বছর বয়সী এক তরুণ। আর ৩ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৭ মিনিটে বোগার্ট অ্যাভিনিউ ও পেলহাম পার্কওয়ে সাউথে ঘটে সর্বশেষ ঘটনাটি। এবারের ভুক্তভোগীর বয়স ৩৫ বছর।
ভুক্তভোগীদের কাছ থেকে জানা গেছে, ছিনতাইকারী দলটির সদস্যদের বয়স আনুমানিক ১৫ থেকে ১৮ বছরের মধ্যে। সবাই হয় কৃষ্ণাঙ্গ, নয়তো হিস্পানিক।
এই দলটিকে খুঁজে পেতে সবার কাছে সহায়তা চেয়েছে নিউইয়র্ক পুলিশ। পুলিশ বিভাগ জানিয়েছে, এ সম্পর্কিত তথ্য জানাতে যে কেউ এনওয়াইপিডির ক্রাইম স্টপার্স হটলাইনে ফোন করতে পারেন। ফোন নম্বর ১-৮০০-৫৭৭- ৮৪৭৭। তথ্য প্রদানকারীর সব পরিচয় গোপন রাখা হবে।