ম্যাশের ভিডিও ভাইরাল ও আমেরিকানদের ভাবনা

ফেসবুকসহ সর্বত্র ম্যাশকে (বাংলাদেশের ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা) নিয়ে সম্প্রতি একটি ভিডিওচিত্র ভাইরাল হয়েছে। নানাজনে এই ভিডিও নিয়ে নানা মন্তব্য করছেন সোশ্যাল মিডিয়াতে। কেউ কেউ ম্যাশকে দোষারোপ করতে দ্বিধাবোধ করছেন না।
মো. আলামিন নামে একজন ফেসবুকে এ ভিডিও দেখে মন্তব্য করেন, “মাশরাফি একজন ছোট লোকের প্রমাণ দিলেন। তার যে একটা ছোট মন বুঝা যায়।” অন্যদিকে আলী আহসান বনি নামের একজন মন্তব্য করেন, “ আমার দৃষ্টিতে এটা স্বাভাবিক আচরণ। অচেনা অজানা কেউ এসে হাত ধরে টানাটানি করলে যেকোনো মানুষ এভাবেই রিএক্ট করবে, বিশেষত সে যখন আরেকজনের সাথে কথা বলায় ব্যস্ত।”
কী আছে এই ভিডিও ক্লিপে? ভিডিওতে দেখা যায়, আকস্মিকভাবে খেলার মাঠে এক তরুণ মাশরাফির পেছন থেকে আসে। অনুমতির তোয়াক্কা না করে সেলফি তোলার জন্য চেষ্টা করে। ম্যাশ প্রথমে বিব্রত হলেও সেলফি তোলার জন্য সায় দেন। তারপর ওই তরুণের পরবর্তী কাণ্ড আরও বিব্রতকর। তরুণটি মাশরাফির গায়ে হাত তোলার চেষ্টা করেন। মাশরাফি তাঁর ডান হাত দিয়ে সরানোর চেষ্টা করেন। এটাই তাঁর দোষ। কিন্তু তিনি ভক্তের ইচ্ছা ঠিকই পূরণ করেন।
অচেনা অজানা কেউ পেছন থেকে এসে হাত ধরে টানাটানি করাটা যেকোনো মানুষকে বিব্রত করার জন্য যথেষ্ট। একবার ভাবুন। আপনি হাঁটছেন একটা উদ্দেশ্য নিয়ে হঠাৎ করে কেউ একজন পেছন থেকে আপনাকে স্পর্শ করল। কেমন লাগবে আপনার কাছে? অবশ্যই ইতস্তত বোধ করবেন। কেন জানেন? কারণ আপনি একজন মানুষ। এটাই আমাদের স্বভাবগত অবস্থা। আমাদের গায়ে অকস্মাৎ কোনো কিছু পড়লে তা সজোরে সরিয়ে ফেলা আমাদের জন্মগত অভ্যাস। যাকে মনোবিজ্ঞানে “মাসল মেমোরি বা ইনস্ট্যান্ট হিউম্যান রিঅ্যাকশন বা ফাইট অর ফ্লাইট রেসপন্স” বলা হয়ে থাকে।
মাশরাফি কিন্তু সেটা করেননি। নিজেকে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করেছেন; যেটা সাধারণ মানুষের পক্ষে হয়তো সম্ভব হতো না। তাই তিনি আলতো করে তরুণের হাতটি সরিয়ে ফেলার চেষ্টা করেন।
অচেনা অজানা কেউ পেছন থেকে এসে হাত ধরে টানাটানি বা স্পর্শ করলে আমেরিকানরা কীভাবে এর প্রতিক্রিয়া করবে শুনুন।
নিউইয়র্কের বাসিন্দা ৩৫ বছর বয়সী খ্রিস্টোপার ক্রজ বলেন, “কেউ আমাকে এমন করলে আমি তার গলাটিপে ধরতাম। আমি ভাবতাম যে সে আমার কোনো ক্ষতি করার চেষ্টা করছে। আমি তার সাথে লড়াই করার জন্য প্রস্তুত হতাম।”
নিউ মেক্সিকোর স্টেটের বাসিন্দা, জ্যাক ওডোনাল, ৬২ বছর বয়সী ভিডিওটি দেখে বলেন, “ওহ মাই গড, এই সমর্থক সম্মানের সীমানা পেরিয়ে গেছে। আমি হলে সংযত হয়তো থাকতে পারতাম না।”
কেউ পেছন থেকে এসে হঠাৎ হাত ধরে টানাটানি বা স্পর্শ করলে আপনি কী করবেন, এই প্রশ্নে মেরিল্যান্ডের বাসিন্দা স্টিভেন কেয়ার্নস বলেন, “প্রথমে চেষ্টা করব কী চায় সে, তারপরে অন্য ব্যবস্থা করব।” ৩৬ বয়সী এ ভদ্রলোক আরও বলেন, “হুট করে কোনো সিদ্ধান্ত নিতাম না”।
অন্যদিকে অ্যাঞ্জেলা ফিসার ফিনিক্স অ্যারিজোনা থেকে বলেন, “আসলে কোনো স্পিডে সে আমাকে ধরল তার ওপর সব নির্ভর করবে। যদি আস্তে করে ধরে তাহলে হাতটি সরিয়ে নেওয়ার চেষ্টা করব। আর যদি জোরে ধরে তাহলে ভয়তো অবশ্যই লাগবে।”