২৯ বছরে পা দিল 'দেশে বিদেশে'

দেশে বিদেশের ২৫ বছর পূর্তির অনুষ্ঠান মঞ্চে সম্পাদক নজরুল ইসলাম মিন্টু
দেশে বিদেশের ২৫ বছর পূর্তির অনুষ্ঠান মঞ্চে সম্পাদক নজরুল ইসলাম মিন্টু

কানাডার টরন্টো থেকে প্রকাশিত বাংলা পত্রিকা দেশে বিদেশে ২৯ বছরে পা দিয়েছে। ১৯৯১ সালের ২১ ফেব্রুয়ারি যাত্রা শুরু করা পত্রিকাটি নানান চড়াই-উতরাই পেরিয়ে প্রবাসে বাংলা ভাষার অন্যতম নিউজ পোর্টাল হিসেবে সুনাম কুড়িয়ে চলেছে। ১৯৯৮ সালে ‘দেশে বিদেশে’ ইন্টারনেট প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বহির্বিশ্বের প্রথম বাংলা অনলাইন https://www.deshebideshe.com/।
প্রায় তিন দশকের পথচলায় দেশে বিদেশের সব পাঠক, শুভাকাঙ্ক্ষীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে দেশে বিদেশে এর সম্পাদক নজরুল ইসলাম মিন্টু প্রথম আলোকে বলেন, ‘ব্যবহার বান্ধব বিশেষ মোবাইল সংস্করণ করেছি আমরা। আইওএস এবং অ্যান্ড্রয়েড এর জন্য ভিন্ন ভিন্ন অ্যাপস। কেবল আজকের পাঠকের কথা বিবেচনা করে নয়, ‘দেশে বিদেশে’ আগামীকালের পাঠকদের কথা চিন্তা করে এগিয়ে চলেছি।’ তিনি আরও জানান, দেশে বিদেশের ফেসবুক পেজে ‘লাইক’ সংখ্যা ২৩ লাখেরও অধিক। ফেসবুক কর্তৃপক্ষ স্বীকৃত (ভেরিফাইড) এ পেজটিতে প্রতি মাসে যোগ দিচ্ছেন হাজার হাজার পাঠক। রয়েছে দুটো গ্রুপ যথাক্রমে ‘দেশে বিদেশে ফ্যান গ্রুপ’ এবং ‘দেশে বিদেশে রিডার্স গ্রুপ’। এ ছাড়া টুইটার, পিন্টারেস্ট, লিঙ্কডইন, গুগল+ সহ জনপ্রিয় প্রায় সবগুলো সামাজিক মাধ্যমে রয়েছে ‘দেশে বিদেশে’র সরব উপস্থিতি।
২৯তম জন্মদিনে ‘দেশে বিদেশে’ নিয়ে এল ‘অ্যাপস’। সম্পূর্ণ ফ্রি এই অ্যাপস অ্যান্ড্রয়েড এর প্লে স্টোর এবং আইওএস এর অ্যাপ স্টোর দুই প্ল্যাটফর্মেই পাওয়া যাচ্ছে। এই অ্যাপসের বিশেষ সুবিধা হচ্ছে ‘দেশে বিদেশে লাইভ টিভি’ এবং ২৪ ঘণ্টার নিউজ পোর্টাল একসঙ্গে পাওয়া যায়।