কাগজপত্রহীন অভিবাসী আটক বেড়ে অর্ধলক্ষাধিক

আমেরিকায় কাগজপত্রহীন অভিবাসী আটকের সংখ্যা ৫০,০০০ ছাড়িয়েছে। গ্রেপ্তার করা ব্যক্তিদের দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের কারাগারে রাখা হয়েছে।
৬ মার্চ ক্যাপিটল হিলের দেওয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন কাগজপত্রহীন অভিবাসী গ্রেপ্তারের সংখ্যা বেড়ে ৫০,০৪৯ হলো। ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইস) এ বৃদ্ধির সংখ্যা নিশ্চিত করেছে। এদের মধ্যে পরিবারসুদ্ধ আটক হওয়া বহু লোক রয়েছে।
আইসের কর্মকর্তারা এই বিপুলসংখ্যক অভিবাসীর জন্য কংগ্রেসে বাজেট বৃদ্ধির আবেদন জানিয়েছেন। আইসের মুখপাত্র ডেনিয়েল বেনেট জানান, যুক্তরাষ্ট্রের অভিবাসন আইন ও ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির নীতিমালা অনুযায়ী আইস কাগজপত্রহীন অভিবাসীদের আটক করছে। কিন্তু তাঁদের থাকার জন্য পর্যাপ্ত শয্যা নেই। এতে করে আইসের কর্মে যাতে ব্যাঘাত না ঘটে সে জন্য বাজেট বৃদ্ধি প্রয়োজন।
গত বছর আমেরিকার আইনপ্রণেতারা আইসকে কাগজপত্রহীন অভিবাসী গ্রেপ্তারের সংখ্যা ৪০ হাজার ৫২০ এ রাখার নির্দেশ দেন। কিন্তু এই শীতকালেই আইসের কাগজপত্রহীন অভিবাসী গ্রেপ্তারের সংখ্যা বেড়ে ৫০,০৪৯ এ দাঁড়াল। এতে আমেরিকার আইনপ্রণেতারা ক্ষুব্ধ। তাঁরা বলেন, আইসের এই নীতি হচ্ছে সীমাহীন নিষ্ঠুরতার নীতি।
সিনেটর যেফ মার্কলে বলেন, কংগ্রেসের আর একটি পয়সাও আইসের জন্য বরাদ্দ করা উচিত নয়, যত দিন পর্যন্ত তারা সব অর্থ ব্যয়ের পরিষ্কার হিসাব কংগ্রেসে না দেয়। তা সত্ত্বেও আইস প্রতিদিন তাদের কাগজপত্রহীন অভিবাসী গ্রেপ্তারের সংখ্যা বাড়িয়ে যাচ্ছে।
গ্রেপ্তারকৃত অনেক কাগজপত্রহীন অভিবাসী কারাগারে মাসের পর মাস মানবেতর জীবন যাপন করছেন। এদের অধিকাংশই যুক্তরাষ্ট্রের অভিবাসন আইন সম্পর্কে জানেন না। আবার গ্রেপ্তারের পর অনেকে পরিবার বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। সবাই একটি অনিশ্চিত জীবন যাপন করছেন। ২৩ বছর বয়সী ইয়েসিকা এল সালভাদর থেকে এমএস-১৩ গ্যাংয়ের ভয়ে যুক্তরাষ্ট্রে পালিয়ে এসেছিলেন। এখন তিনি বন্দীদের একজন। তিনি বলেন, এখানকার পরিবেশ জঘন্য। বন্দিজীবনটা অমানুষিক, অনেকটা নির্যাতনের কক্ষের মতো।