হতাহত না-হলে আর ৯১১ নম্বরে ফোন নয়

আপনি সকালে ঘুম থেকে উঠলেন একটু দেরি করে। কর্মক্ষেত্রে আপনাকে ৩০ মিনিটের মধ্যে আপনাকে পৌঁছতে হবে। সামান্য কিছু নাশতা করে গাড়ি নিয়ে তাড়াহুড়া করে বাসা থেকে বেরিয়ে পড়লেন। বেল্ট পার্কওয়ে, এফডিআর ড্রাইভ, ব্রুকলেন-কুইন্স এক্সপ্রেস ওয়ে, ক্রস-ব্রঙ্কস এক্সপ্রেস ওয়েসহ নিউইয়র্ক নগরের প্রধান সব সড়কে সকালের ব্যস্ত ট্রাফিক সিগন্যাল, যানজট। ট্রাফিক সিগনালে আপনি গাড়ির ভেতর বসে আছেন কিংবা আস্তে আস্তে করে আপনার গাড়ি গন্তব্যের দিকে অগ্রসর হচ্ছে। হঠাৎ করে অন্য একটি গাড়ি আপনার গাড়িকে পেছন থেকে ধাক্কা দিল। 

কি করবেন এখন? স্বাভাবিকভাবে ৯১১ নম্বরে ফোন করে পুলিশের সহায়তা নেবেন। পুলিশ এসে আপনার সড়ক দুর্ঘটনার তদন্ত করবে। এরপর পুলিশি রিপোর্ট তৈরি করবে। এটিই চলে আসছিল এতদিন। এখন আর থাকছে না এ নিয়ম।
এখন থেকে সড়ক দুর্ঘটনায় হতাহত ছাড়া ৯১১ নম্বরে কল করলেও নিউইয়র্ক নগর পুলিশ (এইওয়াইপিডি) আর আসবে না। দুর্ঘটনায় কেউ আহত বা নিহত না হলে আপনাকেই সড়ক দুর্ঘটনার মীমাংসা করতে হবে। নিউইয়র্ক নগর পুলিশ এক টুইটার বার্তায় জানিয়েছে, অন্য গাড়ির চালকের সঙ্গে ইন্স্যুরেন্সের তথ্য আদান-প্রদান করতে হবে আপনাকেই। নতুবা ১০ দিনের মধ্যে ডিপার্টমেন্ট অব মোটর ভিহিক্যালে (ডিএমভি) গিয়ে আপনাকে দুর্ঘটনার রিপোর্ট করতে হবে।
১৮ মার্চ থেকে নিউইয়র্ক নগরের স্ট্যাটেন আইল্যান্ডে নতুন এই কর্মসূচি চালু হয়েছে। আগামী ছয় মাস এই বরোতে নতুন এই নিয়ম অব্যাহত থাকবে। ছয় মাস পরে এই কর্মসূচির বিচার বিশ্লেষণ করে পুরো নিউইয়র্ক নগরে চালু করা হবে। যদি এই কর্মসূচি পুরো নগরে চালু হয়, তাহলে নিউইয়র্ক হবে একমাত্র নগরী যাতে এই এই নতুন নিয়ম চালু থাকবে।
এইওয়াইপিডির বরো কমান্ডার অব স্ট্যাটেন আইল্যান্ড অ্যাসিস্ট্যান্ট চিফ কেনিথ কোরি বলেন, ‘এই নিয়মের বাস্তবায়নের ফলে এখন থেকে পুলিশ কর্মকর্তারা মারাত্মক অপরাধের কলগুলোতে তাড়াতাড়ি যেতে পারবে। তা ছাড়া নিউইয়র্ক নগরের বাসিন্দাদের অনেক সময় বেঁচে যাবে। তিনি আরও বলেন, এই নিয়ম আমরা খুব কাছ থেকেই পর্যবেক্ষণ করছি এবং কমিউনিটির সদস্যদের সঙ্গে এটি সফল করে তোলার জন্য একযোগে কাজ করে যাচ্ছি।’