সিলেট বিভাগে বিনা মূল্যে বই!

আর্থিক অসচ্ছল শিক্ষার্থীদের পড়াশোনার কথা চিন্তা করে তাদের পাশে দাঁড়ানোর জন্য শিক্ষানুরাগী শ্রদ্ধেয় দাতাদের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে শুরু করছি বিনা মূল্যে বই পাওয়ার পদ্ধতি কিছু সহজ প্রশ্নোত্তরের মাধ্যমে।
প্রশ্ন: বই কারা পাবেন?
উত্তর: বৃহত্তর সিলেট বিভাগের সকল মহাবিদ্যালয় (কলেজ) এবং বিশ্ববিদ্যালয়ের বর্তমান আর্থিক অসচ্ছল শিক্ষার্থীরা।
প্রশ্ন: কীভাবে পাবেন?
উত্তর: পদ্ধতিটা তিনটি খুবই সহজ ধাপে যত দ্রুত সম্ভব সম্পন্ন করা হবে। এতে আপনি যত বেশি সহযোগিতা করবেন, তত তাড়াতাড়ি বই পাবেন।
ধাপ এক: আমার (লেখক) ফেসবুক পেজে (https://www.facebook.com/lekhashare) ইনবক্সে মেসেজ দিয়ে দুটো তথ্য দিন। ১ম তথ্য: আপনি কোন বই পেতে চান এবং বইটার দাম আনুমানিক কত টাকা। ২য় তথ্য: আপনার কলেজ/বিশ্ববিদ্যালয়ে আপনার আর্থিক অসচ্ছলতার বিষয়টি জানেন—এমন একজন শিক্ষকের নাম ও ইমেইল/মোবাইল নম্বর।
ধাপ দুই: আমি আপনার দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে তথ্যগুলো যাচাই সাপেক্ষে আপনাকে আমার ফেসবুক পেজ থেকে মেসেজের মাধ্যমে আমার সাইন করা গোপন নম্বরসহ একটি টোকেন পাঠাব। সেখানে আপনার নাম বা কলেজ/বিশ্ববিদ্যালয় সম্পর্কিত তথ্য থাকতে পারে।
ধাপ তিন: সমান টোকেনটি আমি মালঞ্চ বুক সেন্টার, সিলেটকেও পাঠাব। আপনি বা আপনার পক্ষে যে কেউ মালঞ্চ বুক সেন্টারে গিয়ে আপনার কলেজ/বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড ও গোপন নম্বরসহ আমার সাইন করা টোকেন দেখালে মালঞ্চ বুক সেন্টার আপনাকে বইটি আপনার হাতে তুলে দেবেন।
প্রশ্ন: বইটির দাম জানবেন কীভাবে?
উত্তর: বইয়ের দাম জানার জন্য আপনার সহপাঠী বা শিক্ষক বা মালঞ্চ বুক সেন্টার, সিলেটে যোগাযোগ করুন।
প্রশ্ন: ফেসবুক পেজের মেসেজে আর কোন তথ্য দিতে হবে?
উত্তর: আমি আপনার কাছ থেকে দু-একটি তথ্য জানতে চাইতে পারি। যেমন: আপনি কোন কলেজ/বিশ্ববিদ্যালয়ে বা কোন বিভাগে বা কোন বর্ষ/সেমিস্টারে পড়াশোনা করছেন। আমি কখনোই আপনার আর্থিক অসচ্ছলতা বা অন্য কোন ব্যক্তিগত কারণ জিজ্ঞাসা করে আপনাকে বিব্রত করব না।
প্রশ্ন: আপনি চাইলে কি আর্থিক অসচ্ছলতার কারণ ব্যাখ্যা করতে পারেন?
উত্তর: প্রয়োজন নাই। তবে আপনি চাইলে ব্যাখ্যা করতে পারেন। আপনার ব্যাখ্যা আপনার বই পাওয়া না-পাওয়ার সিদ্ধান্ত নিতে সাহায্য করবে না।
প্রশ্ন: আমি কীভাবে আপনার তথ্যগুলো যাচাই করব?
উত্তর: আমি আপনার দেওয়া তথ্য অনুযায়ী আপনার শিক্ষকের সঙ্গে যোগাযোগ করব। এ ক্ষেত্রে আপনার শিক্ষকের মন্তব্য প্রাধান্য পাবে। বইয়ের দামের জন্য মালঞ্চ বুক সেন্টারে যোগাযোগ করব।
প্রশ্ন: আপনি কি যেকোনো বই অনুরোধ করতে পারেন?
উত্তর: হ্যাঁ, তবে বইটি মালঞ্চ বুক সেন্টারে থাকতে হবে। এটা আপনার পাঠ্যবই হলে এবং ৫০০টাকার মধ্যে হলে প্রাধান্য দেওয়া হবে।
প্রশ্ন: মালঞ্চ বুক সেন্টার কেন?
উত্তর: অনেক বছর ধরে মালঞ্চ বুক সেন্টার সিলেটের মধ্যে কলেজ/বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের কাছে একটি নির্ভরযোগ্য ও বিশ্বস্ত প্রতিষ্ঠান। মালঞ্চ বুক সেন্টার আপনাদের বই দিতে আন্তরিকভাবে সার্বিক সহযোগিতা করবে বলে বইটি সেখানে থাকতে হবে।
প্রশ্ন: যদি বইটি মালঞ্চ বুক সেন্টারে না থাকে?
উত্তর: আপনি তাঁদের আনার জন্য অনুরোধ করতে পারেন। সেটা সম্পূর্ণই আপনার এবং তাঁদের বিষয়। আমি এ বিষয়ে তাঁদের কোনো অনুরোধ করব না।
প্রশ্ন: বইটি অন্য কোনো লাইব্রেরিতে থাকলে হবে?
উত্তর: দুঃখিত। পরে অন্য কোনো লাইব্রেরি সহযোগিতার হাত বাড়ালে তা বিবেচনা করা হবে।
প্রশ্ন: আপনার দেওয়া তথ্য/গোপন নম্বর যদি না মেলে? বা আপনার আইডি কার্ড যদি না থাকে?
উত্তর: গোপন নম্বর না মেলার সম্ভাবনা নাই। তবে আইডি কার্ড না থাকলে মালঞ্চ বুক সেন্টার আপনাকে বই দিতে পারবেন না এবং এ পদ্ধতিতে মালঞ্চ বুক সেন্টারের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য করা হবে।
প্রশ্ন: আপনার আরও কিছু জানার আছে?
উত্তর: আপনার প্রোফাইলে আমার ফেসবুক পেজ মেনশন বা উইথ করে স্ট্যাটাস দিন। আমি সেখানে গিয়ে উত্তর দেব। অথবা আমাকে ইনবক্সে মেসেজ দিন। তবে ইনবক্সে মেসেজ দিলে ধৈর্য ধরে অপেক্ষা করুন। বুঝতেই পারছেন আমার একার পক্ষে এতগুলো মেসেজের উত্তর সময়মতো দেওয়া একটু কঠিন। তাই বিষয়টিতে আমাকে সহযোগিতা করুন।
প্রশ্ন: আপনাকে কি আমি কিছু বলতে চাই?
উত্তর: হ্যাঁ, বইটি পাওয়ার পর মালঞ্চ বুক সেন্টারকে ধন্যবাদ দিয়ে কৃতজ্ঞতা জ্ঞাপন করুন। এতে তাঁরা সহযোগিতা করার জন্য আরও বেশি উৎসাহিত হবেন। আপনার কোনো সহপাঠী হয়তো মনে মনে একটি বইয়ের জন্য এমন কিছু খুঁজছেন। যদি মনে করেন এটা অন্য কারও সাহায্যে আসতে পারে তবে তাঁকে জানান।