আটলান্টায় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ শুরু ৩১ আগস্ট

উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ আগামী ৩১ আগস্ট বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ করবে। ১ সেপ্টেম্বর পর্যন্ত দুই দিনব্যাপী জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় এই সমাবেশ অনুষ্ঠিত হবে।
সমাবেশের প্রস্তাবে বলা হয়েছে, অন্য সব ডায়াস্পোরার মতো দেশান্তরী বাঙালিরাও নিজস্ব সংস্কৃতি ধরে রেখেছে বিদেশ-বিভুঁইয়ে। দেশান্তরী বাঙালি লেখকদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরির এই চিন্তা থেকেই সম্প্রতি গঠিত হয়েছে উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ। আমেরিকা ও কানাডার বাঙালি লেখক ও সাহিত্যমোদীদের নিয়ে গঠিত পরিষদ প্রস্তুতি নিচ্ছে জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশের। আটলান্টার সেবা বাংলা লাইব্রেরি এগিয়ে এসেছে সমাবেশের স্থানীয় আয়োজক হিসেবে। সমাবেশের সময় নির্ধারণ করা হয়েছে মার্কিন লেবার ডের লম্বা সপ্তাহান্তে, ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর।
সমাবেশ সফল করতে গঠিত পরিষদের আহ্বায়ক হিসেবে আছেন কলোরাডো নিবাসী সাহিত্যিক জ্যোতি প্রকাশ দত্ত। পরিষদগুলোর সার্বিক সমন্বয়ে থাকছেন ফ্লোরিডা নিবাসী গল্পকার, কবি ড. শাহাব আহমেদ। ফ্লোরিডার চিকিৎসক-সাহিত্যিক হাসানুজ্জামান দায়িত্ব নিয়েছেন তহবিল সংগ্রহ পরিষদের। সমাবেশে প্রকাশিতব্য সাহিত্যপত্রের সম্পাদনা ও প্রকাশনা দায়িত্বে আছেন টেনেসিতে বসবাসরত লেখক ডা. হুমায়ুন কবীর। প্রচার পরিষদের দায়িত্বে ভার্জিনিয়ার কবি ও স্থপতি আনওয়ার ইকবাল।
সেবা বাংলা লাইব্রেরির প্রতিষ্ঠাতা হারুন রশিদের সমন্বয়ে স্থানীয় আয়োজক হিসেবে আটলান্টায় কাজ করছেন ড. রুদ্র শংকর, খালেদ হায়দার, হৃদয় আহমেদ, রিটন খান, ফিরোজ আহমেদ, আশফাক স্বপন, সুমন আরশাদ, রাশেদ চৌধুরী, নাসিম জাফর, শুভশ্রী নন্দী রাই প্রমুখ। সার্বিক সহযোগিতা করবেন আটলান্টার ই-সাহিত্য সাময়িকী অপারবাংলা ও তাঁর সম্পাদক শুভ শঙ্কর নাথ। ক্যালিফোর্নিয়ার লেখক-গবেষক ড. মোহাম্মদ ইরফান প্রাতিষ্ঠানিক যোগাযোগ ও দাপ্তরিক কর্মকাণ্ডে ব্যস্ত আছেন। সমাবেশের লোগো ও বিভিন্ন চিত্রকর্মে রত আছেন চারুশিল্পী-লেখক তাজুল ইমাম। এ ছাড়া আছেন কানাডার কবি-চিত্রকর রাকীব হাসান ও ডেনভারের আর্কিটেক্ট তামজিদা খান পিউ।
বিভিন্ন পেশাজীবীদের প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক যোগাযোগের দায়িত্বে আছেন আলবার্ট আইনস্টাইন মেডিকেল কলেজের অধ্যাপক কবি ধনঞ্জয় সাহা, কবি ও ঔপন্যাসিক হাসান আল আবদুল্লাহ এবং জাতিসংঘের কর্মকর্তা ও লেখক কাজী জহিরুল ইসলাম। অনুষ্ঠানসূচি প্রণয়ন ও অনুষ্ঠান পরিচালনায় আছেন লেখক ও বিজ্ঞানী ড. পূরবী বসু। সহযোগিতায় থাকবেন স্বাগতিক পরিষদের হারুন রশিদ। এ ছাড়া সমাবেশের কাজে নিয়োজিত আছেন কানাডার সুপরিচিত সাহিত্যিক সাদ কামালী, ছড়াকার লুৎফর রহমান রিটন, কবি-গল্পকার নাহার মনিকা, ফ্লোরিডার লেখক ড. সেজান মাহমুদ, আপস্টেট নিউইয়র্কের কবি-অনুবাদক ডা. জামান, ক্যালিফোর্নিয়ার প্রখ্যাত বিজ্ঞানী ড. দীপেন ভট্টাচার্য, ওহাইওর কবি ডা. মঈনুদ্দীন মুনসী, শিকাগোর লেখক-কবি খায়রুল আনাম, ফিলাডেলফিয়ার কবি ও নাট্যব্যক্তিত্ব বদিউজ্জমান আলমগীর।
সমাবেশের অনুষ্ঠানসূচিতে থাকছে পারস্পরিক জানাশোনা, বাংলা সাহিত্য সংক্রান্ত আলোচনা, অন্য ভাষায় বিশেষ করে ইংরেজিতে বাংলা সাহিত্যের অনুবাদ-প্রসঙ্গ ও তার অগ্রগতি, প্রবাসে সাহিত্য চর্চা, অনাবাসী বাঙালিদের সাহিত্যের নিরপেক্ষ মূল্যায়ন প্রভৃতি। সমাবেশ বাংলা সাহিত্যানুরাগীদের জন্য উন্মুক্ত।
সমাবেশ সার্থক করতে উত্তর আমেরিকার বাংলা সাহিত্যানুরাগী ও সংস্কৃতিসেবী শুভানুধ্যায়ীরা এগিয়ে এসেছেন এবং সার্বিক সাহায্য-সহযোগিতার অঙ্গীকার করেছেন। এঁদের মধ্যে রয়েছেন দিলারা হাশেম, ডা. জিয়াউদ্দিন আহমেদ, ড. নুরুন্নবী, নূরজাহান বোস, ড. জিনাত নবী, জামালউদ্দীন হোসেন, রওশন আরা হোসেন, মাজহারুল হক, বেলাল বেগ, সৈয়দ মোহাম্মদ উল্লাহ, ড. ওমর শামস, লুৎফর রহমান রিটন, ড. হায়দার আলী খান, রেখা আহমেদ, মঞ্জুর আহমেদ, হাসান ফেরদৌস, ড. সেজান মাহমুদ, সাদ কামালী, ডা. হুমায়ূন কবির, ড. সিনহা মনসুর, ড. আবেদীন কাদের, ডা. মোহাম্মদ জামান, ডা. মঈনুদ্দিন মুনসী, নাহার মনিকা, রাকীব হাসান, হাসান আল আবদুল্লাহ, হাসান মাহমুদ, কামরুন্নাহার জিনিয়া, খায়রুল আনাম, ড. দীপেন ভট্টাচার্য, কাজী জহিরুল ইসলাম, সৈয়দ ইকবাল, ইকবাল হাসান, তাজুল মোহাম্মদ, আনোয়ার ইকবাল, ডা. শাহাব আহমেদ, ডা. হাসানুজ্জামান, ড. মোহাম্মদ ইরফান, মোহাম্মদ হারুন রশিদ, ড. মোনায়েম চৌধুরী, কৌশিক আহমদ, তাজুল ইমাম, ড. সুবিমল চক্রবর্তী, ড. হাসান মাহমুদ, ড. ধনঞ্জয় সাহা, খালেদ হায়দার, ড. আশফাক স্বপন, ড. পূরবী বসু, ড. রুদ্র শংকর, জয়ন্ত নাগ, শান্তা নাগ, বদিউজ্জামান নাসিম, শবনম নাদিয়া, ফকির ইলিয়াস, জীবন বিশ্বাস, আনোয়ার শাহাদাৎ, আফিফা খানাম, শামীম আল আমিন, বদিউজ্জামান আলমগীর, সুস্মিতা কর্মকার, রীতা রায় মিঠু, ড. জীবেন রায়, সালমা বাণী, মিথুন আহমেদ, লুৎফুন্নাহার লতা, দেলোয়ার এলাহী, শামস আল মোমিন, মুজিব বিন হক, পপি চৌধুরী, তপন চৌধুরী, নাঈমা খান, মঞ্জুর কাদের, ড. অমিতাভ রক্ষিত, জেসমিন ভট্টাচার্য, রওশন হাসান, মনিজা রহমান, আলেয়া চৌধুরী, বদিউজ্জামান খসরু, ফেরদৌস সাজেদীন, ফারুক ফয়সাল, ডা. ফারুক আজম, ড. দেবাশীষ মৃধা, ড. ফায়েজা হাসনাত, মিশুক সেলিম, আবু রায়হান, ডা. মো. মানিক, মাকসুদা আইরিন মুকুল, রিটন খান, সুব্রত বিশ্বাস, আশরাফুন নাহার, চৌধুরী সালাউদ্দীন মাহমুদ, সাবিনা হাই উর্বি, ড. আলী রিয়াজ, ড. তাপস গায়েন, ড. সেলিম জাহান, শুভ শঙ্কর নাথ, ড. সাজ্জাদ মারুফ, তুষার গায়েন, আবুল খায়ের চৌধুরী, স্বপ্না চৌধুরী, শাদমা খান, আয়েশা ইকবাল, সৈয়দ রাসেল, রশ্মী ভৌমিক, মুসফিক ইকবাল ইমন, মনিকা মুনা প্রমুখ।
আহ্বায়ক ড. জ্যোতিপ্রকাশ দত্ত বলেছেন, উল্লেখিত ব্যক্তিরা এই সমাবেশের কথা সবার মাঝে ছড়িয়ে দেবেন এবং তাঁদের পরিচিত লেখক ও সাহিত্য অনুরাগীদের সমাবেশে যোগ দিতে আহ্বান জানাবেন।