সেন্ট্রাল ফ্লোরিডায় বৈশাখ উদ্যাপন

বৈশাখী অনুষ্ঠানের আয়োজনে সব সংগঠন ও সেন্ট্রাল ফ্লোরিডার অধিকাংশ প্রবাসী অংশ নেন
বৈশাখী অনুষ্ঠানের আয়োজনে সব সংগঠন ও সেন্ট্রাল ফ্লোরিডার অধিকাংশ প্রবাসী অংশ নেন

বাংলাদেশ সোসাইটি অব সেন্ট্রাল ফ্লোরিডার উদ্যোগে ১৩ এপ্রিল সেন্ট্রাল ফ্লোরিডায় বাংলা বর্ষবরণ উদ্‌যাপিত হয়েছে। অরল্যান্ডোর ড. জেমস রিক্রিয়েশন সেন্ট্রাল মিলনায়তনে বিকেল সাড়ে পাঁচটায় এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।
দুপুর থেকেই নানা স্টল ও খাবারের দোকানে ভরপুর হয়ে যায় মেলা প্রাঙ্গণ। ইউনার ও ‍ইউনুসের উপস্থাপনায় প্রথমে জাতীয় সংগীত ও আমেরিকার জাতীয় সংগীত দিয়ে মূল অনুষ্ঠান শুরু হয়।
অনুষ্ঠানে গান পরিবেশন করেন স্বরাজ, স্বপন অধিকারী, পল্লি ইসলাম, স্বপন, মিজান, ফারজানা, সান্টু। ছিল নবনি ও তার দলের পরিবেশনা, সেতু ও তার দলের পরিবেশনা। নৃত্য পরিবেশন করেন মিলি। ছিল ফ্যাশন শো। যেমন খুশি তেমন সাজে ২০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। কবিতা আবৃত্তি করেন ইউনা। রাত ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত একটানা সংগীত পরিবেশন করেন রিজিয়া পারভিন। উপস্থিত শিশুদের সবাইকে পুরস্কৃত করেন শামিম মৃধা। যেমন খুশি তেমন সাজে প্রতিযোগীদের পুরস্কার বিতরণ করেন কিবরিয়া ফরহাদ বাবলা, মোয়াজ্জেম ইকবাল ও ইকবাল হায়দার।
শিশুদের নানা পরিবেশনার জন্য সবাইকে পুরস্কার প্রদান করেন স্পনসর শামীম মৃধা। শিশুদের আরেকটি ইভেন্টের স্পনসর করেন অ্যাকাউনট্যান্ট একতার সম্পাদক এ্হসান। র‌্যাফল ড্রয়ে প্রথম পুরস্কার অরল্যান্ডো-ঢাকা রিটার্ন টিকিট প্রদান করা হয় মিলেনিয়াম ট্রাভেলসের সৌজন্যে। দ্বিতীয় পুরস্কার ৫০ ইঞ্চি টিভি স্পনসর করেন অ্যাকাউনট্যান্ট আমিন। তৃতীয় পুরস্কার ল্যাপটপ স্পনসর করেন রিয়েলটর পাপ্পু। বিমান টিকিট জিতে নিয়েছেন মোবিন।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সোসাইটির সভাপতি সামসুদ তোহা। তিনি একটি সর্বজনীন ও সুষ্ঠু অনুষ্ঠান করতে পারায় সবার সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। এ ছাড়া একটি মানসম্পন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য অরল্যান্ডোর সব নতুন প্রজন্মের অংশগ্রহণকে একটি মাইলফলক উল্লেখ করে ভবিষ্যতে অভিভাবকদের সোসাইটির সঙ্গে থাকার জন্য অনুরোধ জানান।
অনুষ্ঠান সফল করতে যারা অক্লান্ত পরিশ্রম করেছেন তাঁরা হলেন—কিবরিয়া ফরহাদ বাবলা, মোয়াজ্জেম ইকবাল, মোহাম্মদ হোসেন শাহিন, ফখরুল আহসান শেলী, সাদ জামান আপেল, ওয়ারেস, সোহাগ আলম, সিপু খন্দকার, ইউনুস হোসেন, করিমুজ্জামান, জাহাঙ্গীর, মইনুল, ইসতিয়াক বাবু, জুয়েল সাদত, স্বরাজ, নবনি প্রমুখ। মঞ্চ নকশা ও শিশুদের পরিবেশনার জন্য নবনিকে বিশেষ সম্মাননা পুরস্কার প্রদান করেন ইউনুস হোসেন ও সামসুদ তোহা।
অরল্যান্ডোতে একটি মাত্র বৈশাখী অনুষ্ঠানের আয়োজন হওয়ায় সব সংগঠন ও সেন্ট্রাল ফ্লোরিডার অধিকাংশ প্রবাসী অংশ নেন। আয়োজনে ছিল ইলিশ ও পান্তার দোকান ও বাহারী পিঠা এবং দেশীয় মুখরোচক খাবারের স্টল। এ ছাড়া লেখক সাংবাদিক গোলাম সাদতের বইয়ের স্টলও ছিল।
অরল্যান্ডোতে আইটি স্পেশালিস্ট পল্লব বাংলা নববর্ষ উপলক্ষে বাংলা‍‍ + ক্যালেন্ডারের উদ্বোধন করেন বৈশাখী মেলা প্রাঙ্গণে প্রবাসের নিউজের স্টলে। যে কেউ বাংলা + ক্যালেন্ডার ফ্রি ডাউনলোড করতে পারেন। এ ছাড়া নববর্ষ ‍উপলক্ষে এহসানের সম্পাদনায় মেলা প্রাঙ্গণে একতারা ম্যাগাজিন প্রবাসীদের প্রদান করা হয়।
উল্লেখ্য, দীর্ঘ ১৪ বছর ধরে বাংলাদেশ সোসাইটি এই বৈশাখী অনুষ্ঠানের আয়োজন করে আসছে।