আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন বাইডেন

জো বাইডেন। ছবি: রয়টার্স
জো বাইডেন। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁকে নিয়ে এ পর্যন্ত মোট ২০ জন ডেমোক্র্যাট নেতা এই পদের জন্য প্রতিদ্বন্দ্বিতায় অংশগ্রহণের কথা ঘোষণা করলেন।

বৃহস্পতিবার সকালে এক ভিডিও বার্তায় জো বাইডেন জানিয়েছেন, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হচ্ছেন।

ফেসবুক ও টুইটারে প্রকাশিত এই ভিডিও বার্তায় বাইডেন বলেছেন, ডোনাল্ড ট্রাম্পকে যদি আরও চার বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা হয়, তাহলে এই দেশের চরিত্র সম্পূর্ণ বদলে যাবে। তিনি বলেন, ‘আমি নীরবে দাঁড়িয়ে থেকে তা ঘটতে দিতে পারি না।’

৭৬ বছর বয়সী বাইডেন নিজেকে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রকৃত উত্তরসূরি হিসেবে উল্লেখ করে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহ প্রকাশ করলেন। ইতিমধ্যেই তিনি দলের ‘ফ্রন্ট রানার’ হিসেবে চিহ্নিত হয়েছেন। সর্বশেষ জনমত জরিপ বলছে, প্রেসিডেন্ট প্রার্থী হতে আগ্রহী ২০ জন ডেমোক্র্যাট নেতার মধ্যে সবার চেয়ে এগিয়ে আছেন বাইডেন। তাঁর কাছাকাছি আছেন ৭৭ বছর বয়সী সিনেটর বার্নি স্যান্ডার্স। 

অধিকাংশ পর্যবেক্ষক মনে করেন, মধ্যপন্থী হিসেবে জো বাইডেন প্রতিদ্বন্দ্বী স্যান্ডার্স বা বাম ঘেঁষা অন্য প্রার্থীদের তুলনায় অধিক গ্রহণযোগ্য বিবেচিত হবেন। তিনি দীর্ঘদিন শ্রমিক ইউনিয়নের সঙ্গে যুক্ত ছিলেন এবং এঁদের মধ্যে তাঁর জনপ্রিয়তা এখনো অটুট। ২০১৬ সালের নির্বাচনে গ্রামাঞ্চলের শ্বেতাঙ্গ ও বয়স্ক নাগরিকদের সমর্থনেই ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হয়েছিলেন। বাইডেন এই ভোটারদের ফিরিয়ে আনতে সক্ষম হবেন, এই কারণে তাঁকে ‘অধিক নির্বাচনযোগ্য’ ভাবা হচ্ছে।

ট্রাম্পের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতার আগে অবশ্য নিজ দলের বাছাইপর্বে বাইডেনকে লড়তে হবে। এই লড়াইতে তিনি জিতবেনই, সে কথা ভাবার কোনো কারণ নেই। প্রথাগতভাবে দলের সবচেয়ে প্রগতিশীল ও বাম ঘেঁষা সমর্থকেরাই বাছাইপর্বের নির্বাচনে অংশ নিয়ে থাকেন। তাঁদের অধিকাংশের কাছে ‘গণতান্ত্রিক সমাজতান্ত্রিক’ হিসেবে পরিচিত বার্নি স্যান্ডার্স এখনো বিপুল জনপ্রিয়।