টরন্টোতে জমকালো বাংলাদেশ ফেস্টিভ্যাল

টরন্টোতে বাংলাদেশ ফেস্টিভ্যালে অতিথি ও আয়োজকেরা। ২০ এপ্রিল টরন্টো ইন্টারন্যাশনাল প্যাভিলিয়নে এ উৎসব অনুষ্ঠিত হয়
টরন্টোতে বাংলাদেশ ফেস্টিভ্যালে অতিথি ও আয়োজকেরা। ২০ এপ্রিল টরন্টো ইন্টারন্যাশনাল প্যাভিলিয়নে এ উৎসব অনুষ্ঠিত হয়

জমজমাট আয়োজনে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হলো বাংলাদেশ ফেস্টিভ্যাল। হাজারো দর্শকের অংশগ্রহণে ২০ এপ্রিল টরন্টো ইন্টারন্যাশনাল প্যাভিলিয়নে এ উৎসব অনুষ্ঠিত হয়।
কানাডার বাংলা সংবাদপত্র সাপ্তাহিক বাংলামেইল আয়োজিত এ বাংলাদেশ ফেস্টিভ্যালের উদ্বোধন করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান। উদ্বোধনী পর্বে মঞ্চে উপস্থিত ছিলেন টরন্টোর বাংলাদেশ কনস্যুলার জেনারেল নাইম উদ্দিন আহমেদ, বাংলামেইল প্রকাশক রেজাউল কবির, বাংলামেইল সম্পাদকমণ্ডলীর সভাপতি আব্দুল হালিম মিয়া, সম্পাদক শহিদুল ইসলাম মিন্টু, ব্যবস্থাপনা সম্পাদক ইউসুফ শেখ, আলবিয়ন বিল্ডিং কনসালট্যান্ট ইনকের ব্যবস্থাপনা পরিচালক জামাল হোসেন, পরিচালক ফরিদা হক, বিশিষ্ট রিয়েলটর আব্দুল আউয়াল, ওকপার্ক মর্টগেজ গ্রুপের ব্যবস্থাপনা অংশীদার আসাবউদ্দীন খান আসাদ, কানাডা ন্যাশনাল কনস্ট্রাকশন ইনকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ হাসান, ব্যারিস্টার ওমর হাসান আল জাহিদ, রিয়েলটর রবিন ইসলাম, রিয়েলটর আব্দুল মান্নান, রিয়েলটর রাসেল সিদ্দিকী, মেলোডি হোমসের সিইও মনজুর চৌধুরী, প্রাইম ব্যাংক ফিন্যান্সিয়াল ইনভেস্টমেন্টের পক্ষে শামীম আরিফ ও ফিন্যান্সিয়াল অ্যাডভাইজর জিসান আলী, বীর মুক্তিযোদ্ধা সালাম শরিফ ও নাজমুল হোসেন মনা এবং বিশিষ্ট ভাষা সৈনিক ও একুশে পদকপ্রাপ্ত লায়ন শামসুল হুদা।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ন্যাথানিয়েল এরিসকিন-স্মিথ এমপি ও টরন্টো সিটি কাউন্সিলর ব্র্যাড ব্রাডফোর্ড। প্রতিবারের মতো এবারও ফেস্টিভ্যাল মঞ্চ আলোকিত করেন বাংলাদেশের জনপ্রিয় তারকারা। এবারের বাংলাদেশ ফেস্টিভ্যালের মঞ্চ মাতান বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী এন্ড্রু কিশোর, চিরতরুণ অভিনয়শিল্পী আজিজুল হাকিম, রিচি সোলায়মান ও জনপ্রিয় নাট্যকার জিনাত হাকিম। ২০ এপ্রিল বিকেল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত টানা পরিবেশনা ছিল তারকাদের। ২১ এপ্রিল স্থানীয় এক রেস্তোরাঁয় ছিল ‘মিট অ্যান্ড গ্রিট’-এর আয়োজন। বর্ণাঢ্য এই আয়োজনের ট্রাভেল পার্টনার টার্কিশ এয়ারলাইনসের সৌজন্যে র‌্যাফেল ড্রতে টরন্টো-ঢাকা-টরন্টো বিজনেস ক্লাস এয়ার টিকিট প্রদান করা হয়। পুরস্কার তুলে দেন টার্কিশ এয়ারলাইনস কানাডার মহাব্যবস্থাপক জাফের বলুকব্যাজি ও রিজওনাল করপোরেট ম্যানেজার তারিক আনোয়ার।
সংগীতশিল্পী এন্ড্রু কিশোর, অভিনেতা আজিজুল হাকিম, অভিনেত্রী রিচি সোলায়মান ও নাট্যকার জিনাত হাকিমের হাতে পুরস্কার তুলে দেন ভাসাভি’স নাহিদ’স কালেকশনের কর্ণধার নাহিদ আকতার, আলবিয়ন বিল্ডিং কনসালট্যান্ট ইনকের ব্যবস্থাপনা পরিচালক জামাল হোসেন ও পরিচালক ফরিদা হক, ওকপার্ক মর্টগেজ গ্রুপের ম্যানেজিং পার্টনার আসাবউদ্দিন খান আসাদ ও বিশিষ্ট রিয়েলটর আব্দুল আউয়াল।
অনুষ্ঠানে বাংলা সংগীতের জীবন্ত কিংবদন্তি এন্ড্রু কিশোরের টানা কয়েক ঘণ্টার পারফরমেন্স হাজারো দর্শককে মুগ্ধ করে রাখে। জনপ্রিয় অভিনেতা আজিজুল হাকিম, অভিনেত্রী রিচি সোলায়মান অভিনীত ও জিনাত হাকিম নির্দেশিত কমেডি ড্রামা ‘লটারি’ দর্শকেরা দারুণ উপভোগ করেন। পুরো আয়োজনের সঞ্চালনায় ছিলেন টরন্টোর দুই জনপ্রিয় মুখ অজন্তা চৌধুরী ও আসমা হক।
অনুষ্ঠানে পঞ্চম বাংলাদেশ ফেস্টিভ্যালের আহ্বায়ক ও এনআরবি টিভির সিইও শহিদুল ইসলাম মিন্টু বলেন, এই আয়োজনকে সফল করে তোলার জন্য সব স্পনসর, টিম মেম্বার, পারফরমার ও স্বেচ্ছাসেবকদের প্রতি কৃতজ্ঞতা। খুব শিগগিরই ষষ্ঠ বাংলাদেশ ফেস্টিভ্যালের তারিখ ঘোষণা করা হবে।
বাংলাদেশ ফেস্টিভ্যাল উপলক্ষে শুভেচ্ছাবাণী দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড, টরন্টো মেয়র জন টরি, কানাডায় বাংলাদেশ হাইকমিশনার মিজানুর রহমান, এনডিপির প্রধান জগমিত সিং, আইনপ্রণেতা ন্যাথানিয়েল এরিস্কিন-স্মিথ, মিটজি হান্টার এমপিপি, টরন্টো সিটি কাউন্সিলর ব্রাড ব্রাডফোর্ড, জিম কিরিজিয়ানজিসসহ আরও অনেকে।