সুন্দরম টেগোর গ্যালারিতে লিপির একক শিল্পকর্ম প্রদর্শনী

তৈয়বা বেগম লিপি।  ছবি: মাহবুবুর রহমান
তৈয়বা বেগম লিপি। ছবি: মাহবুবুর রহমান

নিউইয়র্কের ম্যানহাটনের চেলসিতে আমেরিকার মূলধারার চিত্রশালা সুন্দরম টেগোর গ্যালারিতে বাংলাদেশি শিল্পী তৈয়বা বেগম লিপির একক শিল্পকর্ম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ২ মে থেকে শুরু হয়ে এই প্রদর্শনী চলবে ১ জুন পর্যন্ত।
চিত্রকলা, মুদ্রণমাধ্যম, স্থাপনাকলা এবং ভিডিও মাধ্যমের এই শিল্পীর নয়াদিল্লি, ইস্তাম্বুল ও লন্ডনসহ কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের একক ও যৌথ প্রদর্শনী হয়েছে। ২০০০ সালে তিনি ডাবলিনের আইরিশ মিউজিয়াম অব মডার্ন আর্ট আর্টিস্ট ইন রেসিডেন্ট হিসেবে যোগ দেওয়ার গৌরব লাভ করেন। ২০০৩ সালে তিনি ঢাকায় অনুষ্ঠিত এশিয়ান আর্ট বিয়্যেনালে গ্র্যান্ড প্রাইজ পান। জাকার্তা আর্ট বিয়্যেনাল, কলম্বো আর্ট বিয়্যেনাল ও ঢাকা আর্ট সামিটে তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।
২০১১ সালে ভেনিস বিয়্যেনালে বাংলাদেশ প্যাভিলিয়নের কমিশনার থাকার সূত্রে আন্তর্জাতিক পরিসরে তৈয়বা বেগম লিপি বিশেষ পরিচিতি পান। ২০১২ সালে গুগেনহেইম মিউজিয়ামে সমকালীন দক্ষিণ এশীয় শিল্পকর্ম প্রদর্শনীতেও তাঁর কাজ স্থান লাভ করেছিল। তাঁর শিল্পকর্ম ‘লাভ বেড’ গুগেনহেইম মিউজিয়ামে সংগৃহীত হয়েছে। ম্যাসাচুসেটসের নর্দাম্পটনে অবস্থিত স্মিথ কলেজ মিউজিয়াম অব আর্ট, ডেনমার্কে এলওএফটিএফ কাউন্সিলে, সিডনির শারম্যান কনটেমপোরারি আর্ট ফাউন্ডেশনে, ঢাকার বাংলাদেশ শিল্পকলা একাডেমি গ্যালারি ও বেঙ্গল গ্যালারি, নয়াদিল্লির ফ্লাডলাইট ফাউন্ডেশন গ্যালারিতে, মুম্বাইয়ের জেএসডব্লিউ ফাউন্ডেশন ও হারমনি আর্ট ফাউন্ডেশনে তাঁর শিল্পকর্ম সংগৃহীত হয়েছে।
তৈয়বা বেগম লিপির কাজে নারী বিশেষ গুরুত্ব পায়। রাজনৈতিক ও জেন্ডার সম্পর্কিত সন্ত্রাস তাঁর কাজে পায় বিশেষ রূপ!। সুন্দরম টেগোর গ্যালারি ভারতীয়-আমেরিকানদের পরিচালনায় মূলধারার একটি আর্ট গ্যালারি। তৈয়বা বেগম লিপির জন্ম ১৯৬৯ সালে বাংলাদেশের গাইবান্ধায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব ফাইন আর্টস থেকে ১৯৯৩ সালে স্নাতকোত্তর তৈয়বা বেগম লিপি নিজেও বাংলাদেশের প্রথম শিল্পীসমাজ পরিচালিত আর্ট গ্যালারি ‘বৃত্ত আর্ট গ্যালারি’র অন্যতম প্রতিষ্ঠাতা। সম্প্রতি আমেরিকার প্রকাশনা সংস্থা শিফার পাবলিশিং থেকে প্রকাশিত ‘ফিফটি কনটেমপোরারি ওমেন আর্টিস্টস’ বইয়ে তাঁর সম্পর্কিত ভুক্তি রয়েছে। তৈয়বা বেগম লিপির জীবনসঙ্গী মাহবুবুর রহমানও একজন খ্যাতিমান শিল্পী।
চিত্রশালা সুন্দরম টেগোর গ্যালারিতে প্রদর্শনীর ঠিকানা: ৫৪৭ ওয়েস্ট ২৭ স্ট্রিট, নিউইয়র্ক-১০০০১।