২০২০ সালে পরাজিত হলে ট্রাম্প ফল মানবেন?

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি গত সপ্তাহের শেষে নিউইয়র্ক টাইমস পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, অল্প ভোটের ব্যবধানে পরাস্ত হলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের নির্বাচনের ফলাফল নাও মানতে পারেন। পেলোসির সে কথা নিয়ে ট্রাম্প মহলে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। হোয়াইট হাউসের একাধিক কর্মকর্তা এমন মন্তব্যের জন্য কঠোর ভাষায় পেলোসির সমালোচনা করেছেন।

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রস্তুতির কথা প্রসঙ্গে পেলোসি বলেন, ‘ট্রাম্পের কাছ থেকে এমন ব্যবহার পাওয়ার আশঙ্কা একদম উড়িয়ে দেওয়া যায় না। সে রকম অবস্থা যাতে না ঘটে, সে জন্য আমাদের ব্যবস্থা নিতে হবে।’

পেলোসি বলেন, গত নভেম্বর মাসে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনেও তাঁর ভয় ছিল যে সামান্য কয়েক আসনে বা কয়েক হাজার ভোটের ব্যবধানে ডেমোক্র্যাটরা জয়ী হলে ট্রাম্প সে নির্বাচনের ফল মেনে নেওয়ার বদলে নিজের সমর্থকদের খেপিয়ে তুলতে পারেন।

ট্রাম্পের অন্যতম উপদেষ্টা কেলিঅ্যান কনওয়ে পেলোসির মন্তব্যকে বাজে কথা বলে তা প্রত্যাখ্যান করেছেন। কনওয়ে বলেছেন, ডেমোক্র্যাটরা ২০১৬ সালের নির্বাচনের ফল মেনে নিতে পারেননি। তাই এমন হিংসুটে কথা বলছে। ট্রাম্পের আরেক উপদেষ্টা টিম মুরটাঘ পেলোসির মন্তব্যকে হাস্যকর বলেছেন। টিম বলেন, তাঁর দলের সবচেয়ে কট্টরপন্থীদের চাঙা করতেই পেলোসি এসব কথা বলছেন।

ট্রাম্প এসব বিতর্কে নিজেই ঘি ঢেলেছেন। দুই দিন আগে ট্রাম্পের অনুগত সমর্থক হিসেবে পরিচিত ইভানজেলিক্যাল যাজক জেরি ফালওয়েল মন্তব্য করেন, রাশিয়া তদন্তের নামে ডেমোক্র্যাটরা ট্রাম্পের শাসনকাল থেকে দুই বছর চুরি করে নিয়েছে। এটা ছিল ‘ক্যু’ করার এক চেষ্টা। এখন উচিত হবে ট্রাম্পের চলতি মেয়াদের সঙ্গে এই দুই বছর যুক্ত করা। ট্রাম্প টুইটে জানান, রবার্ট ম্যুলারের তদন্তের ফলে তাঁর শাসনের দুই বছর খোয়া গেছে। ট্রাম্পের উপদেষ্টারা জানিয়েছেন, প্রেসিডেন্ট ঠাট্টা করেই কথাটা বলেছেন। তিনি নির্বাচন ছাড়া আরও দুই বছর ক্ষমতা আঁকড়ে থাকবেন, সে কথা মোটেই বলেননি। তবে ডেমোক্র্যাটদের উদ্বেগ বা রাগ তাতে কমেনি।