বাড়ি কেনার আগে যা ভাবতে হবে

নিউইয়র্ক বা আমেরিকার যেকোন অঙ্গরাজ্যে বাড়ি কেনার মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার আগে জেনে নিতে হবে প্রতি মাসে ব্যাংকের টাকা পরিশোধ করা আপনার পক্ষে কতটুকু সম্ভব। ব্যাংক আপনাকে সর্বোচ্চ কত টাকা পর্যন্ত ঋণ দেবে। সেই অনুসারে বাড়ি খোঁজা আরম্ভ করতে হবে। এ ব্যাপারে কোনো ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে একটা পূর্ব–অনুমোদন নিয়ে নিতে হবে। কোনো ভালো রিয়েলটরও এ ব্যাপারে আপনাকে সহায়তা দিতে পারেন।
পূর্ব অনুমোদনের জন্য প্রয়োজন ক্রেডিট চেক, ডব্লিউ–২ অথবা আয়কর রিটার্ন, পে স্টাব, ব্যাংক স্টেটমেন্ট ব্যাংকে দিতে হবে। ব্যাংক দেখবে আপনি কী আয় করেন। আপনার মাসিক আয়ের ২৮ শতাংশ দিয়ে প্রতি মাসের আনুষঙ্গিক ব্যয় বাদে শুধু মর্টগেজ যা প্রিন্সিপাল + ইন্টারেস্ট + আয়কর এবং ইনস্যুরেন্স পরিশোধ করতে পারবেন কি না। বাড়ি যদি দুই বা তার বেশি ইউনিটের হয়, তখন এক ইউনিট ছাড়া বাকি সব ইউনিটের ভাড়াকেও অতিরিক্ত আয় হিসেবে ধরে নেওয়া হয়।
তা ছাড়া যেকোনো বাড়ির জন্য চুক্তি সই করার আগে ইনস্পেকশন করে নেওয়া খুবই জরুরি।বাড়িতে কোনো ধরনের ত্রুটি থাকলে যা ভবিষ্যতে ক্ষতির কারণ না হতে পারে।
বর্তমান বাজার মূল্য থেকে অতিরিক্ত মূল্যে বাড়ি কেনা ঝুঁকিপূর্ণ। ঝুঁকিতে না গিয়ে অন্য বাড়ির জন্য অপেক্ষা করতে হবে, যেটি আপনার জন্য সহজলভ্য হয়। মোদ্দা কথা, নিউইয়র্কে বাড়ি কেনার জন্য অনেক হিসাব করেই সিদ্ধান্ত নিতে হয়। আপনি কোন এলাকায় বাড়ি কিনবেন, আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী, আপনার পরিবারের আকার কেমন—এমন অনেক বিষয় আপনাকে মাথায় রাখতে হবে।
আমেরিকায় স্বপ্নের বাড়ি কেনার প্রক্রিয়া ঠিকঠাক মতো করতে সব সময় একজন পেশাদার লোকের সহযোগিতা নিন। একজন পেশাদার লোকই বাড়ি কেনার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে গোড়া থেকে শেষ পর্যন্ত আপনাকে সহযোগিতা করতে পারবেন।