আমরা বাংলাদেশের জয় চাই

মতিউর রহমান
মতিউর রহমান

নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় প্রথম আলোর পথচলা দুই বছরের বেশি হয়ে গেল। আমাদের এই সময়টা ভালো কেটেছে। আমাদের এই পথচলায় প্রবাসী ভাইবোনেরা প্রথম আলোর পাশে থেকেছেন। এটাই আমাদের বড় প্রাপ্তি, এটাই আমাদের সাহস। পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ীসহ সবার এই সমর্থন আমাদের উৎসাহিত করেছে। 

আমরা বাংলাদেশের মানুষ দেশে, প্রবাসে এগিয়ে যাচ্ছি। বাংলাদেশ অনেক দিক থেকেই অর্থনৈতিক, সামাজিক ও মানবকল্যাণ সূচকে অনেক বড় সফলতা অর্জন করেছে। আমরা দেশের বাইরে এলে প্রবাসীদের দেখি। দেখি, বিদেশে অচেনা ভুবনে কীভাবে তাঁরা লড়াই করছেন! তাঁদের সাফল্য আমাদের অনেক বেশি উৎসাহিত করে। প্রবাসে দ্বিতীয় প্রজন্মের বাংলাদেশিরাও এগিয়ে যাচ্ছে। নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র বা উত্তর আমেরিকা তার ব্যতিক্রম নয়। এখানে দ্বিতীয় প্রজন্মের প্রবাসী তরুণেরা এখন চিকিৎসা, প্রকৌশল, শিক্ষকতা, আইন, পুলিশ ও প্রযুক্তিসহ অনেক পেশায় দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। বিগত কয়েক দিনে জ্যাকসন হাইটস, জ্যামাইকা, ব্রঙ্কস ও ব্রুকলিনে এমন অনেকের সঙ্গে আমাদের দেখা ও কথা হয়েছে। তাঁদের সঙ্গে অনেক সময় কাটিয়েছি। এই বিশিষ্ট প্রবাসীদের সঙ্গে সময় কাটিয়ে আনন্দিত হয়েছি, উৎসাহিত হয়েছি।
আমরা আগেও বলেছি, এখনো বলি, সব সময় বলি, এটা ভাবতেই আমাদের ভালো লাগে যে নিউইয়র্কের গ্রোসারি ব্যবসার একটি বড় অংশ বাংলাদেশিদের হাতে; গণপরিবহনে ট্যাক্সিক্যাব ও উবারে বাংলাদেশিরা এগিয়ে; নিউইয়র্কের সাবওয়ের কর্মীদের মধ্যে বাংলাদেশিদের সংখ্যা দিন দিন বাড়ছে। বাংলাদেশিরা যে পরিশ্রমী, সৃষ্টিশীল, তার স্বাক্ষর আমেরিকার বুকে রাখছেন প্রবাসীরা।
প্রথম আলো সব সময় প্রবাসী ভাইবোনদের অগ্রযাত্রায় পাশে থাকতে চায়। আর সংবাদমাধ্যম হিসেবে আমরা বাংলাদেশের প্রথম আলো সব সময় চাই বাংলাদেশের জয়। আমরা সে কথা সব সময় জোরের সঙ্গে বলি। দেশে-প্রবাসে সর্বত্র আমরা চাই, বাংলাদেশের জয়।
এই অর্জনে আপনারা অর্থাৎ পাঠক, লেখক, সাংবাদিক, বিজ্ঞাপনদাতা, পত্রিকা বণ্টনে সহায়তাকারী ও শুভানুধ্যায়ীসহ সবাই প্রথম আলোর পাশে থাকবেন, এটাই প্রত্যাশা করি।

মতিউর রহমান: সম্পাদক, প্রথম আলো