ট্রাম্পের আর্থিক নথি কংগ্রেসে দিতে নির্দেশ আদালতের

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার ফেডারেল আদালতের বিচারক অমিত মেহতা বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের আর্থিক লেনদেন তদন্ত করার পুরো অধিকার মার্কিন কংগ্রেসের রয়েছে। প্রেসিডেন্ট কোনো বেআইনি কাজ করেছেন কি না, তার নজরদারি করা কংগ্রেসের এখতিয়ারের মধ্যে পড়ে। এ জন্য ট্রাম্পের আর্থিক লেনদেনের কাগজপত্র চেয়ে যে সমন তারা জারি করেছে, তাতে কোনো ভুল হয়নি।

ট্রাম্পের আর্থিক লেনদেন তদন্তের জন্য ডেমোক্রেটিক–নিয়ন্ত্রিত কংগ্রেসের নজরদারি কমিটি কয়েক সপ্তাহ আগে একটি অ্যাকাউন্টিং ফার্মের কাছে সংশ্লিষ্ট নথিপত্র চেয়ে সমন জারি করেছিল। ট্রাম্পের আইনজীবীরা যুক্তি দেখিয়েছিলেন, এই নথিপত্র চাওয়ার কোনো আইনগত ভিত্তি নেই। এটা কংগ্রেসের বিধানিক কাজের জন্য অপরিহার্য নয়।

গতকাল সোমবার বিচারপতি মেহতা সে যুক্তি খণ্ডন করে বলেছেন, মার্কিন শাসনতন্ত্রে প্রেসিডেন্টের কার্যকলাপের ওপর নজরদারি, এমনকি তাঁকে ক্ষমতা থেকে অপসারণের দায়িত্ব কংগ্রেসের ওপর দেওয়া হয়েছে। সেখানে কংগ্রেস তাদের তদন্তের প্রয়োজনে প্রেসিডেন্টের কাছে প্রয়োজনীয় নথিপত্র চাইতে পারবে না—এমন কথা বলার কোনো যুক্তিই নেই। মেহতা তাঁর ৪১ পাতার রায়ে জানান, এর আগে কংগ্রেস প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ও বিল ক্লিনটনের বেআইনি বিবেচিত কার্যকলাপের তদন্ত করেছে। সে অধিকার নিয়ে কোনো প্রশ্ন ওঠেনি।

প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর প্রতিক্রিয়ায় বলেছেন, মেহতা বারাক ওবামার সময়ে নিয়োগপ্রাপ্ত একজন বিচারক। তিনি যে রায় দিয়েছেন, তা সম্পূর্ণ ভুল।

হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, এই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।

তবে অ্যাকাউন্টিং ফার্মটি জানিয়েছে, তারা বিচারিক সিদ্ধান্তের প্রতি সম্মান দেখাবে এবং কংগ্রেসের সঙ্গে সহযোগিতা করবে।

বিরোধী ডেমোক্র্যাটরা এই রায়কে স্বাগত জানিয়েছেন। কয়েক মাস ধরে তাঁরা ট্রাম্প ও হোয়াইট হাউসের কাছ থেকে বিভিন্ন নথিপত্র, বিশেষত আয়করবিষয়ক দলিল চেয়ে সমন জারি করেছেন। ট্রাম্প ও তাঁর আইনিজীবীরা সে সমন সম্পূর্ণ উপেক্ষা করে আসছেন। এই প্রথম কোনো আদালত সে নথি চাওয়ার পেছনে কংগ্রেসের অধিকার যুক্তিযুক্ত, সে কথার স্বীকৃতি দিল। আগামী কয়েক মাস এই প্রশ্নে উচ্চতর আদালতে মামলা ও পাল্টা হবে, সে কথায় কোনো ভুল নেই। তবে যে যুক্তিপূর্ণ ও কঠোর ভাষায় বিচারপতি মেহতা ট্রাম্পের নির্বাহী অধিকার প্রত্যাখ্যান করেছেন, পরবর্তী কোনো আদালত তাঁকে সরাসরি উপেক্ষা করতে পারবেন না, এ কথা অধিকাংশ আইনজীবী মনে করেন।