ট্রাম্পের বিরুদ্ধে মন্তব্য করায়

উটাহ অঙ্গরাজ্যের বিচারক মাইকেল কন। ছবি: সংগৃহীত।
উটাহ অঙ্গরাজ্যের বিচারক মাইকেল কন। ছবি: সংগৃহীত।

ট্রাম্পের বিরুদ্ধে অপমানজনক মন্তব্য করায় যুক্তরাষ্ট্রের ইউটাহ অঙ্গরাজ্যের মাইকেল কন নামের একজন বিচারককে ছয় মাসের জন্য বরখাস্ত করা হয়েছে। এ সময় তিনি বেতন পাবেন না। ট্রাম্পের বিরুদ্ধে অপমানজনক কথা বলার পাশাপাশি তাঁকে ক্ষমতার অযোগ্য ও রাজনৈতিক অযোগ্য বলে সমালোচনা করেন। আজ শনিবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মাইকেল কনকে বরখাস্ত করে ১৯ পাতার এক মতামতে সুপ্রিম কোর্ট বলেছেন, ওই বিচারকের আচরণ বিচারবিধির লঙ্ঘন ও এতে বিচার বিভাগের খ্যাতি নষ্ট হয়েছে। তাঁর আচরণ নিরপেক্ষ, স্বাধীন, সম্মানিত এবং বিনয়ী বিচারকের মান ক্ষুণ্ন করেছে। নিজের ক্ষমতায় সুযোগ নিয়েছেন তিনি।

ট্রাম্পকে কটাক্ষ করে ফেসবুক ও লিঙ্কডইনে মন্তব্য করেছিলেন কন। আদালত এ প্রসঙ্গে বলেন, ট্রাম্পের বিরুদ্ধে করা মন্তব্যগুলো ভোঁতা ও অমার্জিত সমালোচনা ছিল।

২০১৭ সালের ২০ জানুয়ারি করা এক পোস্টে কন লেখেন, ‘ক্ষমতায় স্বাগতম। ক্ষমতায় এসে আগামী চার বছর বছর ধরে বিশ্বের সামনে আমাদের দেশের মান নিচু করবেন? আপনি কি আপনার ক্ষমতায় থাকার অযোগ্যতা ও রাজনৈতিক অযোগ্যতা দেখিয়ে যাবেন?’

মাসখানেক বাদে আরেকটি পৃথক পোস্টেও কন ট্রাম্পের সমালোচনা করেন।

এ ছাড়া এক শুনানির সময় ট্রাম্পের অভিবাসন ও শুল্ক নীতিমালার সমালোচনা করেছেন।

দুই দশক ধরে টেলরসভিল শহরের বিচারকের দায়িত্ব পালন করছেন কন। বিভিন্ন সময় রাজনৈতিক সমালোচনামূলক বক্তব্যে অসদাচরণ করার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

কন বলেন, আদালতের অভ্যন্তরে রাজনৈতিক বক্তব্য যুক্তিতর্ক ও হাস্যরসের প্রচেষ্টা। তাঁকে অপসারণের ঘটনাটি তাঁর বাক্‌স্বাধীনতা লঙ্ঘন করে।