মুলারের বক্তব্যের জেরে ফের ট্রাম্পের অভিশংসন দাবি

ডোনাল্ড ট্রাম্প, রবার্ট মুলার। ছবি: রয়টার্স
ডোনাল্ড ট্রাম্প, রবার্ট মুলার। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের বিশেষ কৌঁসুলি রবার্ট মুলার বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোনো অপরাধ করেননি—এই বিষয়ে নিশ্চিত হলে তিনি তাঁর প্রতিবেদনে সে কথা স্পষ্ট করে বলতেন। তবে ট্রাম্প কোনো অপরাধ করেছেন, এমন কোনো সিদ্ধান্তও তিনি গ্রহণ করেননি। বিচার বিভাগের নীতিমালা অনুযায়ী কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টকে অভিযুক্ত করা তাঁর এখতিয়ারের বাইরে ছিল। এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের জন্য মার্কিন শাসনতন্ত্রে ভিন্ন ব্যবস্থা রয়েছে।

গতকাল বুধবার ওয়াশিংটনে এক লিখিত বক্তব্যে এসব কথা বলেন মুলার। তিনি বলেন, এই বিষয়ে তাঁর অতিরিক্ত আর কিছু বলার নেই। কংগ্রেসের সামনে কোনো শুনানিতেও তিনি উপস্থিত হতে চান না। তিনি যা বলার, নিজের প্রতিবেদনেই বলেছেন।

মুলারের এই কথার পরিপ্রেক্ষিতে বিরোধী ডেমোক্র্যাটরা প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসিত করার দাবি নতুন করে তুলেছেন। একাধিক ডেমোক্রেটিক নেতা বলেছেন, মুলারের বক্তব্য থেকে এটা স্পষ্ট যে তিনি চান ট্রাম্প অপরাধী কি না, সে সিদ্ধান্ত কংগ্রেসই নিক। আর তার জন্য অভিশংসনপ্রক্রিয়া শুরুর কোনো বিকল্প নেই।

মুলার কংগ্রেসের সামনে শুনানিতে আসতে অসম্মত হলেও ডেমোক্রেটিক নেতারা দাবি জানিয়েছেন, তাঁকে প্রকাশ্য শুনানিতে ডেকে পাঠানো হোক।

বর্ষীয়ান নেতা স্টেনি হয়ার বলেছেন, রুশ হস্তক্ষেপ বা ট্রাম্পের বিচারপ্রক্রিয়ায় বাধা নিয়ে অনেক প্রশ্নের উত্তর এখনো পাওয়া যায়নি, যা একমাত্র মুলারের পক্ষেই দেওয়া সম্ভব।

কংগ্রেসের বিচার বিভাগীয় কমিটির প্রধান জেরি ন্যাডলার বলেছেন, মুলারের এই বক্তব্যের পর প্রেসিডেন্ট ট্রাম্প যে অপরাধ করেছেন, তার তদন্তের ভার কংগ্রেসের ঘাড়ে এসে পড়েছে। তাঁরা সে দায়িত্ব পালন করবেন।

বিচার বিভাগীয় কমিটির সদস্য ভ্যাল ডেমিংস বলেছেন, ‘মুলার নিজে যা করতে পারেননি, তা যেন আমরা করি, তিনি (মুলার) সে কথাই বলছেন।’

তবে অভিশংসনের পক্ষে নন স্পিকার ন্যান্সি পেলোসি। গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, মার্কিন কংগ্রেস নির্বাচন ও গণতন্ত্র রক্ষার লক্ষ্যে তাঁরা তদন্ত অব্যাহত রাখবেন। এই বিবৃতির কোথাও পেলোসি একবারের জন্যও ‘অভিশংসন’ শব্দটি ব্যবহার করেননি।

প্রেসিডেন্ট ট্রাম্প ও রিপাবলিকান নেতৃত্ব অবশ্য মুলারের বক্তব্য থেকে সম্পূর্ণ ভিন্ন সিদ্ধান্তে পৌঁছেছেন। তাঁরা বলছেন, কোনো আঁতাত নেই। বিচারপ্রক্রিয়ায় কোনো বাধা দেওয়া হয়নি। অতএব এই প্রশ্নে সব বিতর্ক শেষ করতে হবে।